Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

পঞ্চম দিনের পর ৩২ রানে এগিয়ে ভারত, চাপ বাড়ছে উইলিয়ামসনদের ওপর

২৪ রানের মাথায় টিম সাউদির বলে আউট হন গিল (৮) । এরপর ফেরেন রোহিতও (৩০) ।

ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ০১:০২
Share: Save:

পঞ্চম দিনের শেষে ৩২ রানে এগিয়ে রয়েছে ভারত। হাতে ৮ উইকেট। প্রথম ইনিংসে ব্যাট করে ২১৭ রানে সব উইকেট হারায় ভারতীয় দল। এরপর ব্যাট করতে করতে নেমে তৃতীয় দিনের শেষে ১০১ রানে ২ উইকেট হারিয়ে দারুণ জায়গায় ছিল কিউয়িরা। চতুর্থ দিনে বৃষ্টির কারণে খেলা না হলেও পঞ্চম দিনের শুরু থেকেই নিউজিল্যান্ডের ওপর চেপে বসে ভারত। মহম্মদ শামি ও ইশান্ত শর্মার দাপটে ২৪৯ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। তারা এগিয়ে ছিল ৩২ রানে।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতোই ভাল শুরু করেন ভারতের দুই ওপেনার শুভমন গিল ও রোহিত শর্মা। ২৪ রানের মাথায় টিম সাউদির বলে আউট হন গিল (৮) । এরপর ফেরেন রোহিতও (৩০) । এক্ষেত্রেও বোলার সেই সাউদি। ১২ রান করে অপরাজিত র‍য়েছেন চেতেশ্বর পূজারা। ৮ রান করে অপরাজিত আছেন অধিনায়ক বিরাট কোহলী।

নিউজিল্যান্ডের হয়ে দারুণ ব্যাট করলেও অর্ধ শতরান হাতছাড়া হয় কেন উইলিয়ামসনের (৪৯) । রস টেলরকে ফিরিয়ে তাদের দিনের প্রথম ধাক্কা দেন শামি। ১১ রানের মাথায় গিলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ইশান্ত শর্মা আউট করেন হেনরি নিকোলসকে। ব্যর্থ হন বি জে ওয়াটলিং। মধ্যাহ্নভোজের বিরতির আগেই ১ রানে ফিরতে হয় তাঁকে। বিরতির পর আবার ধাক্কা। আউট হন কলিন দে গ্র্যান্ডহোম। ব্যর্থ তিনিও। ১৩ রান করে ফিরতে হয় তাঁকে। তবে ভাল খেলেন কাইল জেমিসন (২১) ও টিম সাউদি (৩০)। এই দুই ব্যাটসম্যানের ভয়ডরহীন ব্যাটিংয়ের ওপর ভর করে ভারতের রান পেরিয়ে যায় নিউজিল্যান্ড। অপর প্রান্তে টিকে ছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক। এরপর তাঁকেও ফিরতে হয় ইশান্তের বলে, ভারত অধিনায়কের হাতে ক্যাচ দিয়ে।

চার উইকেট পেয়েছেন শামি, তিনটি উইকেট ইশান্তের। অন্যদিকে, শেষদিকে বল করতে এসে দুটি উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। একটি উইকেট পান রবীন্দ্র জাডেজা। গুড লেংথ ও ফুল লেংথের মাঝামাঝি জায়গায় ধারাবাহিক ভাবে বল করে সাফল্য পেয়েছেন বাংলার এই বোলার। প্রথমে রস টেলর, এরপর একে একে ওয়াটলিং, গ্র্যান্ডহোম ও জেমিসনের উইকেট তুলে নেন তিনি।

ভাল বল করছেন কিউয়ি বোলাররাও। চাপে রেখেছেন নতুন ব্যাট করতে আসা বিরাটকে। তবে কিছুটা সাবলীল ভঙ্গিতে ব্যাট করছেন পূজারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE