×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

একদিনের চ্যাম্পিয়নশিপে খাতা খুললেন কোহালিরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা০৩ ডিসেম্বর ২০২০ ০৪:৪১
কোহালির ভারত। ছবি-টুইটার।

কোহালির ভারত। ছবি-টুইটার।

আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় খাতা খুলল বিরাট কোহালির ভারত। অন্যদিকে, ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ ২-১ ফলে জিতে শীর্ষ স্থানে উঠে এল অস্ট্রেলিয়া। এই পয়েন্ট তালিকার ভিত্তিতেই ২০২৩ বিশ্বকাপে কারা খেলার যোগ্যতা পাবে, তা ঠিক হবে।

বুধবার অস্ট্রেলিয়াকে সিরিজের শেষ একদিনের ম্যাচে হারিয়ে প্রথম পয়েন্ট পেলেন কোহালিরা। ভারতের এখন ৩ ম্যাচ খেলে ৯ পয়েন্ট। আইসিসি একদিনের ক্রিকেটে এই সুপার লিগ পদ্ধতি চালু করার পর ভারতের এটাই প্রথম পয়েন্ট। তবে আয়োজক হিসেবে ভারত সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা পাবে।

অস্ট্রেলিয়া এই নিয়ে পরপর দুটি একদিনের সিরিজ জিতল। এর আগে তারা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকেও একই ফলে হারিয়েছিল। ইংল্যান্ডকে টপকেই অস্ট্রেলিয়া শীর্ষ স্থানে উঠে এল। অস্ট্রেলিয়ার এখন ৬ ম্যাচে ৪০ পয়েন্ট। ইংল্যান্ড ৬ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান, জিম্বাবোয়ে এবং আয়ারল্যান্ড। তিন ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্ট ২০।

Advertisement

আরও পড়ুন: ১৩-১৪ বছর খেলার পর এই প্রত্যাবর্তনই প্রত্যাশিত: কোহালি

জিম্বাবোয়ে এবং আয়ারল্যান্ড, দুই দলেরই ১০ পয়েন্ট। তারাও তিনটি করে ম্যাচ খেলেছে। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, আফগানিস্তান এবং হল্যান্ড এখনও কোনও পয়েন্ট পায়নি।

এই বছরই আইসিসি ১৩ দল নিয়ে একদিনের ক্রিকেটের এই চ্যাম্পিয়নশিপ চালু করেছে। একদিনের ক্রিকেট যাতে জৌলুস না হারায়, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তাছাড়াও এই পয়েন্টের ভিত্তিতে ৭টি দল ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

শুক্রবার থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের তিন ম্যাচের একদিনের সিরিজ শুরু হচ্ছে। এই সিরিজও আইসিসি-র ওয়ার্ল্ড কাপ সুপার লিগের অংশ।

Advertisement