Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Asian Games 2023

হকিতে ১০ গোল ভারতের, পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয়, ভেঙে গেল ছ’বছর আগের নজির

এশিয়ান গেমসে ভারত-পাকিস্তানের লড়াই দেখে বোঝাই যাচ্ছিল না এটা প্রতিযোগিতামূলক ম্যাচ হচ্ছে নাকি প্রদর্শনী ম্যাচ। একের পর এক গোল করেই যাচ্ছিল ভারত। গুণে গুণে ১০ গোল দিল তারা।

asian games

পাকিস্তানের বিরুদ্ধে গোল করে উল্লাস ভারত অধিনায়ক হরমনপ্রীত সিংহের। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৪
Share: Save:

হকিতে পাকিস্তানের বিরুদ্ধে রেকর্ড গড়ল ভারত। এশিয়ান গেমসে গ্রুপ পর্বের ম্যাচে ১০-২ গোলে পাকিস্তানকে হারাল তারা। এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সব থেকে বড় জয় ছিল ৭-১ গোলে। সেই নজির ভেঙে গেল। ভারতের বিরুদ্ধে পাকিস্তানেরও সব থেকে বড় জয় ছিল ৭-১ গোলেই। শনিবার চিনের মাঠে সব কিছুকে ছাপিয়ে গেলেন হরমনপ্রীত সিংহেরা।

বড় প্রতিযোগিতায় পাকিস্তান দু’বার ভারতকে ৭-১ গোলে হারিয়েছিল। ১৯৮০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে করাচির মাঠে ১৯৮২ সালের এশিয়ান গেমসে দিল্লিতে ৭-১ গোলে পাকিস্তান হারিয়েছিল ভারতকে। ২০১৭ সালে তার বদলা নিয়েছিল ভারত। লন্ডনে ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালে ৭-১ গোলে পাকিস্তানের বিরুদ্ধে জিতেছিল ভারত। তিনটি ক্ষেত্রেই জয়ের ব্যবধান ছিল ৮ গোলের। শনিবার ভারত জিতল ১০-২ গোলে। অর্থাৎ, ব্যবধান সেই ৮ গোলেরই থাকল। কিন্তু এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে দু’অঙ্কের গোল সংখ্যায় পৌঁছল ভারত।

শনিবার এশিয়ান গেমসে ভারত-পাকিস্তানের লড়াই দেখে বোঝাই যাচ্ছিল না এটা প্রতিযোগিতামূলক ম্যাচ হচ্ছে নাকি প্রদর্শনী ম্যাচ। একের পর এক গোল করেই যাচ্ছিল ভারত। শেষ পর্যন্ত গুণে গুণে দশ গোল দিল তারা। এশিয়ান গেমস তো দূর, এর আগে ভারত-পাকিস্তানের কোনও হকি ম্যাচেই এত গোল হয়নি। শনিবারের ম্যাচ তাই নতুন ইতিহাস তৈরি করল। এই জয়ের পাশাপাশি এশিয়ান গেমস হকিতে সেমিফাইনালে উঠে গেল ভারত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের হয়ে চারটি গোল দেন অধিনায়ক হরমনপ্রীত। দু’টি গোল বরুণ কুমারের। একটি কর গোল করেন ললিত উপাধ্যায়, সমশের সিংহ, সুমিত ও মনদীপ সিংহ। পাকিস্তানের হয়ে দু’টি গোল করেন রানা আবদুল আশরফ ও সুফিয়ান মহম্মদ খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE