Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ক্যানবেরায় কাল সম্মান ফেরানোর লড়াই কোহালিদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ ডিসেম্বর ২০২০ ১৭:৩৮
বিরাটের উপর চাপ ক্রমশ বাড়ছে। ছবি টুইটার থেকে নেওয়া।

বিরাটের উপর চাপ ক্রমশ বাড়ছে। ছবি টুইটার থেকে নেওয়া।

সিরিজ হাতছাড়া হয়েছে রবিবারই। প্রথম দুই একদিনের ম্যাচে হারতে হয়েছে বড় ব্যবধানে। বুধবার ক্যানবেরার মানুকা ওভালে বিরাট কোহালির দলের সামনে তাই সম্মান ফেরানোর লড়াই। একই সঙ্গে স্কোয়াডে থাকে বাকিদের দেখে নেওয়ার সুযোগও।

অস্ট্রেলিয়ায় এর আগের সফরে ওয়ানডে সিরিজ জিতেছিল ভারত। কিন্তু সেই অস্ট্রেলিয়া দলে ছিলেন না স্টিভ স্মিথ। চলতি সিরিজের প্রথম দুই ম্যাচেই সেঞ্চুরি করে তফাত গড়ে দিয়েছেন তিনি একাই। স্মিথের দাপটের সামনে নিষ্প্রভ দেখিয়েছে যশপ্রীত বুমরা, মহম্মদ শামিদের। সিরিজে এখনও পর্যন্ত ভারতীয় বোলাররা মাত্র ১০ উইকেট নিতে পেরেছেন।

প্রথম দুই ম্যাচে পাওয়ারপ্লে চলাকালীন ভারতীয় বোলাররা কোনও উইকেট নিতে পারেননি। ডেথ ওভারেও অজি ব্যাটসম্যানরা মনের সুখে রান করেছেন। স্মিথ ছাড়াও সেঞ্চুরি করে ফেলেছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। রান পেয়েছেন প্রত্যেক ব্যাটসম্যানই। আইপিএলে চূড়ান্ত ব্যর্থ গ্লেন ম্যাক্সওয়েল পর্যন্ত সিরিজে দুটো ঝোড়ো পঞ্চাশ করে ফেলেছেন।

Advertisement

আরও পড়ুন: সম্মান রক্ষার ম্যাচে দলে বড় পরিবর্তন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ​

আরও পড়ুন: ফের সচিনের রেকর্ড ভাঙার মুখে কোহালি

কুঁচকির চোটে ডেভিড ওয়ার্নারের খেলতে না পারা অবশ্য ভারতের কাছে কিছুটা স্বস্তির খবর। বিশ্রাম দেওয়া হয়েছে জোরে বোলার প্যাট কামিন্সকেও। ফলে, অস্ট্রেলিয়া দলে পরিবর্তন হচ্ছেই।

ভারতীয় শিবিরেও পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। দেখে নেওয়া হতে পারে শুভমন গিলকে। ৪ নম্বরে খেলানো হতে পারে মণীশ পাণ্ডে, সঞ্জু স্যামসনও। ক্রমাগত ব্যর্থ যুজভেন্দ্র চহালের জায়গায় দলে আসতে পারেন চায়নাম্যান কুলদীপ যাদব। নবদীপ সাইনির জায়গায় আসতে পারেন শার্দূল ঠাকুর। বুমরা-শামির মধ্যে কাউকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে টি নটরাজনকে।

ভারতের বিরুদ্ধে গিয়েছে টসও। ফিঞ্চ প্রথম দুই ম্যাচেই জিতেছেন টস। আর প্রথমে ব্যাটিং করেছে অস্ট্রেলিয়া। মানুকা ওভালেও টস গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। পরিসংখ্যান সেটাই বলছে। এখানে হওয়া শেষ ৭ ম্যাচই জিতেছে প্রথমে ব্যাটিং করা দল। তার মধ্যে ৬বারই রান উঠেছে ৩২০ রানের বেশি।

অবশ্য শুধু টস জেতার চাপই নেই বিরাটের মাথায়। অন্য চাপও রয়েছে। তাঁর নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। রোহিত শর্মাকে সাদা বলের ক্রিকেটে অধিনায়ক করার দাবিও উঠেছে। বুধবারও যদি হেরে যায় ভারত, তা হলে সেই দাবি আরও জোরালো হবে।

আরও পড়ুন

Advertisement