×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

কিপার-ব্যাটসম্যানের ভূমিকা কী তা শিখেছি ধোনির কাছ থেকে, বলছেন রাহুল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৫ নভেম্বর ২০২০ ২০:০৭
রাহুল কি ব্যাটের পাশাপাশি কিপিংয়েও ভরসা জোগাতে পারবেন? ছবি টুইটার থেকে নেওয়া।

রাহুল কি ব্যাটের পাশাপাশি কিপিংয়েও ভরসা জোগাতে পারবেন? ছবি টুইটার থেকে নেওয়া।

মহেন্দ্র সিংহ ধোনির শূন্যতা পূরণ করা সম্ভব নয় কারও পক্ষেই। জানিয়ে দিলেন লোকেশ রাহুল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ফরম্যাটেই ভারতীয় দলে রয়েছেন তিনি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তাঁকে উইকেটকিপার হিসেবেও দেখা হচ্ছে। কিন্তু, নিজেকে ধোনির বিকল্প হিসেবে দেখছেন না তিনি।

লোকেশ রাহুল সোজাসুজি বলেছেন, “ধোনির জায়গা কেউই নিতে পারবে না। কী ভাবে একজন উইকেটকিপার-ব্যাটসম্যানের ভূমিকা পালন করতে হয়, তা ওই দেখিয়েছে। আমরা ওর থেকে অনেক কিছু শিখেছি।”

উইকেটের পিছনে দাঁড়িয়ে বোলারদের গাইড করতেন ধোনি। ফিল্ডিং সাজিয়ে দিতেন। বোলারদের কী ভাবে পরামর্শ দেবেন লোকেশ? রাহুল বলেছেন, “যুজবেন্দ্র চহাল, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদবের সঙ্গে আমার ঠিকঠাক বোঝাপড়া রয়েছে। কোনটা বেটার লেংথ বা কোন গতিতে বল করতে হবে বা ফিল্ডিংয়ে পরিবর্তন করতে হবে কি না, তা নিয়ে আমার যা মনে হবে, ওদের বলব। উইকেটকিপিংয়ের গ্লাভস যার হাতেই উঠবে, তাকেই এই দায়িত্ব নিতে হবে।”

আরও পড়ুন: অচেনা, অজানা ইস্টবেঙ্গলের রক্ষণ, ফায়দা তুলতে চান রয় কৃষ্ণ​

আরও পড়ুন: ঠাট্টা, তামাশা চলতেই পারে, তবে স্লেজিং নয়, বলছেন ল্যাঙ্গার

Advertisement

রোহিত শর্মার অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ায় ওয়ানডে ও টি-টোয়েন্টির দলে সহ-অধিনায়ক রাহুলই। ভারতে পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় ফের হবে ২০ ওভারের বিশ্বকাপ। আর ২০২৩ সালে ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপ। রাহুল যে এই ৩ বিশ্বকাপে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে জাতীয় দলে খেলতে চান, তা পরিষ্কার করে দিয়েছেন। তাঁর কথায়, “আমরা দলগত ভাবে এখনও অত দূর ভাবছি না। বিশ্বকাপ অবশ্যই গুরুত্বপূর্ণ। প্রত্যেক দলের দীর্ঘমেয়াদি ভিশন সেটাই। আমরা একটা ম্যাচ ধরে ধরে সামনে রেখে এগোতে চাইছি। আর আমি যদি কিপার ও ব্যাটসম্যান হিসেবে ধারাবাহিক থাকতে পারি, তবে দল বাড়তি একজন বোলার বা ব্যাটসম্যান খেলাতে পারে। যদি আগামী ৩ বিশ্বকাপে কিপিং করতে পারি, তবে তা দেশের জন্য ভালবেসেই করব।”

কত নম্বরে ব্যাট করতে চান তিনি? রাহুল বলেছেন, “কোন ফরম্যাটে খেলছি, আমার থেকে দল কী চাইছে, কোন কম্বিনেশন ভাল হচ্ছে, এ সবের উপর নির্ভর করছে ব্যাটিংয়ের জায়গা। শেষ ওয়ানডে সিরিজে আমি ৫ নম্বরে খেলেছিলাম। কিপিংও করেছিলাম। আর আমি সেই ভূমিকা উপভোগও করেছিলাম। দল আমাকে যে ভূমিকায় দেখতে চাইবে, সেটাই খুশি মনে পালন করব।”

Advertisement