Advertisement
২১ জুন ২০২৪
Washington Sundar

১১০ বছরের রেকর্ড ভাঙলেন ওয়াশিংটন, ব্রিসবেনের মাঠে সপ্তকাণ্ড শার্দুলদের

গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের এটা সপ্তম টেস্ট। সেই টেস্টে সপ্তম উইকেটে ১২৩ রানের রেকর্ড পার্টনারশিপ গড়লেন শার্দুল এবং ওয়াশিংটন।

ওয়াশিংটন সুন্দর এবং শার্দুল ঠাকুর। ছবি: টুইটার থেকে

ওয়াশিংটন সুন্দর এবং শার্দুল ঠাকুর। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ১৭:০৪
Share: Save:

রবিবারের সকালে ব্রিসবেনে ঋষভ পন্থ আউট হয়ে ফিরতেই হয়তো অনেকে টিভির সামনে থেকে চোখ সরিয়ে নিয়েছিলেন। ভারতের তখন ১৮৬/৬। দেড়শ রানের ওপর লিড নিতে পারে অস্ট্রেলিয়া, এমন আশঙ্কাও ঘুরছিল সমর্থকদের মনে। কিন্তু সপ্তম উইকেটে ব্যাট করতে নেমে শার্দুল ঠাকুর এবং ওয়াশিংটন সুন্দরের পরিকল্পনা ছিল অন্য।

গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের এটা সপ্তম টেস্ট। সেই টেস্টে সপ্তম উইকেটে ১২৩ রানের রেকর্ড পার্টনারশিপ গড়লেন শার্দুল এবং ওয়াশিংটন। ১৯৯১ সালে কপিল দেব এবং মনোজ প্রভাকর সপ্তম উইকেটে করেছিলেন ৫৮ রান। সপ্তম উইকেটে গাব্বায় সেটাই ছিল ভারতের সব চেয়ে বড় পার্টনারশিপ। সেই রেকর্ড রবিবার ভেঙে দিলেন শার্দুল-ওয়াশিংটন। ২০১৪ সালে মহেন্দ্র সিংহ ধোনি এবং রবিচন্দ্রন অশ্বিন কপিলদের রেকর্ড ভাঙার খুব কাছে এসেও পারেননি। তাঁরা ৫৭ রানের পার্টনারশিপ গড়েছিলেন সেবার।

অভিষেক ম্যাচে খেলতে নেমে অলরাউন্ডার ওয়াশিংটন গড়লেন একাধিক রেকর্ড। শুক্রবার প্রথম একাদশে তাঁকে দেখে অনেকেই প্রশ্ন তুলেছিলেন দলে কুলদীপ যাদব থাকতেও কেন ওয়াশিংটনকে নেওয়া হল। অজিঙ্ক রাহানেরা জানতেন ঘরোয়া ক্রিকেটে সেঞ্চুরি করা ওয়াশিংটন দরকারে ব্যাট হাতেও দলকে সাহায্য করতে পারেন। সেটাই তিনি করে দেখালেন ব্রিসবেনে। ১৪৪ বলে ৬২ রানের ইনিংস খেললেন ওয়াশিংটন। অস্ট্রেলিয়ার ইনিংসে বল হাতে নিয়েছিলেন ৩ উইকেট।

আরও পড়ুন: ব্রিসবেন টেস্টে সুন্দর ঠাকুর গড়ে ম্যাচে ফিরল রাহানের ভারত

১৯৪৭-৪৮ সালের সিরিজে ভারতের দাত্তু ফাড়কর সিডনির মাঠে ৫১ রান এবং ৩ উইকেট নিয়েছিলেন। অভিষেক ম্যাচে এই কীর্তি গড়া একমাত্র ভারতীয় ছিলেন তিনিই। সেই তালিকায় এবার চলে এলেন ওয়াশিংটনও। অভিষেক ম্যাচে হাফ সেঞ্চুরি এবং ৩ বা তার বেশি উইকেট, এমন অনন্য রেকর্ড রয়েছে সারা বিশ্বে মাত্র ১০জন ক্রিকেটারের।

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক ম্যাচে সাত নম্বরে ব্যাট করতে নেমে হাফ সেঞ্চুরি করা ওয়াশিংটন ভাঙলেন ১১০ বছরের পুরনো রেকর্ড। ১৯১১ সালে ইংল্যান্ডের ফ্র্যাঙ্ক ফস্টার ছিলেন অস্ট্রেলিয়াতে সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে অভিষেক ম্যাচে ৭ নম্বরে নেমে এক ইনিংসে সর্বাধিক রানের মালিক। তিনি করেছিলেন ৫৬ রান। তাঁর রেকর্ড ভেঙে ওয়াশিংটন করলেন ৬২ রান। তালিকায় শীর্ষে চলে এলেন তিনি।

আরও পড়ুন: শার্দুল, ওয়াশিংটনকে দেখে অবাক বিস্ময়ে হতবাক সুনীল গাওস্কর​

রবিবার শার্দুল এবং ওয়াশিংটনের ব্যাটে ভর করে ৩৩৬ রান করে ভারত। ৩৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে ৬ ওভার খেলে দিনের শেষে সেই বিনা উইকেটে ২১ করে সেই লিড এখন ৫৪ রানের। সোমবার ভারতকে কত রানের লক্ষ্য দেয় অস্ট্রেলিয়া সেই দিকেই তাকিয়ে ভারতীয় সমর্থকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Washington Sundar record Shardul Thakur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE