Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

‘সচিনকে সম্মান জানিয়েই বলছি, কোহালিই একদিনের ক্রিকেটে গ্রেটেস্ট’

নিজস্ব প্রতিবেদন
মেলবোর্ন ১৮ জানুয়ারি ২০১৯ ১৫:৩১
ডিন জোন্সের মতে, ৫০ ওভারের ক্রিকেটে সেরা কোহালিই। ছবি টুইটারের সৌজন্যে।

ডিন জোন্সের মতে, ৫০ ওভারের ক্রিকেটে সেরা কোহালিই। ছবি টুইটারের সৌজন্যে।

সচিন তেন্ডুলকরের প্রতি থাকছে যথোচিত সম্মান। তারপরও নির্দ্বিধায় বিরাট কোহালির মাথায় একদিনের ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটসম্যানের মুকুট পরিয়ে দিচ্ছেন ডিন জোন্স। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারের বিশ্বাস, ৫০ ওভারের ফরম্যাটে সর্বকালের সেরা হিসেবেই একসময় চিহ্নিত হবেন ভারত অধিনায়ক।

ভারত-অস্ট্রেলিয়ার একদিনের সিরিজের প্রথম ম্যাচে সিডনিতে মাত্র ৩ রান করেছিলেন কোহালি। তারপর অ্যাডিলেডে দ্বিতীয় একদিনের ম্যাচে করেন ম্যাচ-জেতানো ১০৪। যা সিরিজে সমতা ফেরানোর পথ গড়ে দেয়। একদিনের ক্রিকেটে ৩৯ সেঞ্চুরিও অ্যাডিলেডে পূর্ণ করেন তিনি। যার মধ্যে ৩২টি অবদান রেখেছে দলের জয়ে। তিন ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ১১ সেঞ্চুরিও করে ফেলেছেন তিনি। যা রেকর্ড। কোনও সফরকারী ব্যাটসম্যান অস্ট্রেলিয়ায় এত সেঞ্চুরি করেননি।

ডিন জোন্স নিজের কলামে লিখেছেন, “লক্ষ্য করলাম যে ৩৯ সেঞ্চুরির মধ্যে ৩২টিতেই জিতেছে দল। অস্ট্রেলিয়ায় ১১ সেঞ্চুরিও করে ফেলেছে। যা আর কোনও সফরকারী ব্যাটসম্যানের নেই। ও অসাধারণ ক্রিকেটার। আর সচিনের প্রতি সম্মান রেখেই মনে হচ্ছে যে সর্বকালের সেরা ওয়ানডে প্লেয়ার হিসেবেই পরিচিত হতে চলেছে কোহালি।” শুক্রবার মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে অবশ্য ৬২ বলে ৪৬ করে ফিরলেন বিরাট কোহালি

Advertisement

আরও পড়ুন: আজ কি ‘চহাল টিভি’তে নিজেরই ইন্টারভিউ নেবেন চহাল?​

আরও পড়ুন: মেলবোর্নেও ভুবির শিকার ফিঞ্চ, সিরিজে এই নিয়ে টানা তিনবার​

একদিনের ক্রিকেটে মোট রান ও সেঞ্চুরিতে অবশ্য অনেকটাই এগিয়ে রয়েছেন সচিন। তাঁর ৪৯ সেঞ্চুরির থেকে দশ পিছনে রয়েছেন কোহালি। ওয়ানডে ক্রিকেটে সচিনের মোট রান ১৮৪২৬। কোহালি সেখানে ১১ হাজারেও পৌঁছননি। তবে ভারত অধিনায়ক তুলনায় খেলেছেন কম ম্যাচ। সচিন ৪৬৩ ওয়ানডে খেলেছেন। ব্যাট করেছেন ৪৫২টিতে। কোহালি কেরিয়ারের ২১৯তম ওয়ানডে খেললেন শুক্রবার মেলবোর্নে। এর মধ্যে ব্যাট করেছেন ২১১টিতে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement