×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

সিরাজদের বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছিল, স্বীকার করল অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ১২:১৬
বর্ণবিদ্বেষী আক্রমণের অভিযোগ জানাচ্ছেন সিরাজ।

বর্ণবিদ্বেষী আক্রমণের অভিযোগ জানাচ্ছেন সিরাজ।
ছবি: টুইটার থেকে

সিডনির মাঠে ভারতীয় দলকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছিল, মেনে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজকে দর্শক আসন থেকে বর্ণ বিদ্বেষী আক্রমণ করা হয় বলে সরকারি ভাবে অভিযোগ জানিয়েছিল ভারতীয় বোর্ড। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত করার পর বুধবার জানানো হয় দর্শকদের মধ্যে থেকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয় সিরাজদের। গাব্বার মাঠে যে দর্শকরা বর্ণবিদ্বেষী আক্রমণ করেছিলেন তাঁদের এখনও চিহ্নিত করা সম্ভব হয়নি বলে জানিয়েছে অস্ট্রেলিয়া।

বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় টেস্টে প্রথম বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হতে হয় সিরাজদের। গাব্বার মাঠেও তাঁদের আক্রমণ করা হয়েছিল। মাঠ থেকে ৬জন দর্শককে বার করেও দেওয়া হয়েছিল চতুর্থ টেস্টের সময়। সেই দর্শকদের এখনও চিহ্নিত করা যায়নি বলে জানিয়েছে অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বলা হয়েছে, “আইসিসি-র কাছে সিডনির মাঠে দর্শকদের ব্যবহার নিয়ে রিপোর্ট জমা দেওয়া হয়েছে।”

২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে দেশে ফিরে সিরাজ জানিয়েছিলেন, মাঠের আম্পায়াররা অজিঙ্ক রাহানেকে দল নিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার কথাও বলেছিলেন। ভারত যদিও তা করেনি। মাঠে থেকে ম্যাচ শেষ করে তারা। সরকারি ভাবে অভিযোগ জানানো হয় ভারতের তরফে, অস্ট্রেলিয়াও বর্ণবিদ্বেষকে প্রশ্রয় না দেওয়ার কথা জানায় সিরিজ চলাকালীনই।

Advertisement
Advertisement