×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

ফের কলঙ্কিত ক্রিকেট, ফের কাঠগড়ায় মধ্য প্রাচ্য, ম্যাচ গড়াপেটায় নির্বাসিত ২ ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ১০:১৫
মহম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ার।

মহম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ার।

২০১৯ সালে টি২০ বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠে ২ ক্রিকেটারের বিরুদ্ধে। সংযুক্ত আরব আমিরশাহির প্রাক্তন অধিনায়ক মহম্মদ নাভিদ এবং ব্যাটসম্যান শাইমান আনোয়ারের বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে তাঁদের দোষী সাব্যস্ত করল আইসিসি। নাভিদকে টি১০ লিগেও ম্যাচ গড়াপেটার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আইসিসি-র তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, “আরবের ক্রিকেটার মহম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ার বাটের বিরুদ্ধে ওঠা ম্যাচ গড়াপেটার অভিযোগের ভিত্তিতে তাঁদের দোষী সাব্যস্ত করেছে দুর্নীতি দমন শাখা। ২০১৯ সালের টি২০ বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে ম্যাচ গড়াপেটার চেষ্টা করেছিল এই ২ ক্রিকেটার। ২ জনকেই আপাতত নির্বাসিত করা হয়েছে।”

৩৩ বছরের নাভিদ সৌদি আরবের হয়ে ৩৯টি একদিনের ম্যাচ এবং ৩১টি টি২০ ম্যাচে খেলেছেন। আরবের হয়ে এই পেসার ৯০টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন। অভিযোগকারী ব্যক্তির বক্তব্য ছিল নাভিদ তাঁকে বলেছিলেন, “আমি অধিনায়ক, যা খুশি তাই করতে পারি।” ওমান এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলার সময়ে ম্যাচ গড়াপেটার চেষ্টা করেছিলেন বলে জানা গিয়েছে। হোয়াটাসঅ্যাপের মাধ্যমে ম্যাচ গড়াপেটা নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন অভিযোগকারী।

Advertisement
Advertisement