×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

কোহালির উইকেটকেই নিশানা করছেন প্যাট কামিন্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ নভেম্বর ২০২০ ১৯:০৭
প্যাট কামিন্স। ছবি: রয়টার্স

প্যাট কামিন্স। ছবি: রয়টার্স

২৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ৩ ম্যাচের একদিনের সিরিজ। আর সেই সিরিজে বিরাট কোহালির উইকেটই নিশানা করছেন অস্ট্রেলিয়ার জোরে বোলার প্যাট কামিন্স

বিরাট কোহালি ১৭ ডিসেম্বর থেকে সিরিজের প্রথম টেস্ট খেলেই ফিরবেন দেশে। অস্ট্রেলিয়ায় এ বারের সফরে তিনি খেলবেন ৩ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি ও একটি টেস্ট। সিরিজের বাকি ৩ টেস্টে তিনি নেই। কামিন্স চাইছেন এই ৭ ম্যাচে যত বেশি বার সম্ভব বিরাটকে ড্রেসিংরুমে ফেরত পাঠাতে।

ফক্স ক্রিকেটে তিনি বলেছেন, “আমার মনে হয় প্রত্যেক দলেই এক-দু’জন ব্যাটসম্যান থাকেন যাঁদের বড় উইকেট বলে ধরা হয়। অধিকাংশ দলে বড় উইকেট ধরা হয় অধিনায়ককে। ইংল্যান্ডের যেমন জো রুট, নিউজিল্যান্ডের যেমন কেন উইলিয়ামসন। এদের ফেরাতে পারলে ম্যাচ জেতার দিকে অনেকটা এগিয়ে যাওয়া গিয়েছে বলে অনুভূতি হয়। সেই দিক দিয়ে কোহালিও বড় উইকেট। ধারাভাষ্যকাররা অবিরাম ওর কথা বলে চলে। আশা করছি, আমরা বিরাটকে শান্ত রাখতে পারব।” অর্থাৎ, ভারতকে হারাতে হলে বিরাটকে দ্রুত ফেরাতে হবে, সোজাসুজি বলেছেন তিনি।

আরও পড়ুন: বীরুর খোঁচা গায়ে মাখলেন না, সামনে তাকাতে চান ম্যাক্সওয়েল

আরও পড়ুন: অ্যাডিলেডেই হতে পারে পিঙ্ক বল টেস্ট, লকডাউন ওঠার সম্ভাবনা এই সপ্তাহেই​

Advertisement

২০১৮ সালে অস্ট্রেলিয়ায় এসে একদিনের সিরিজ ২-১ ফলে জিতেছিল ভারত। আর ১-১ ড্র হয়েছিল টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের একটি ম্যাচ অবশ্য বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। দু’বছর আগের হারের বদলা নিতে চায় অস্ট্রেলিয়া, সাফ বলেছেন কামিন্স। তাঁর কথায়, “আমাদের প্রস্তুতি রীতিমতো ভাল হয়েছে।আমরা ইংল্যান্ডে ভাল একটা সিরিজ খেলেছি। তার পর দলের অধিকাংশই গত কয়েক সপ্তাহে ১৪টা ম্যাচ ছেলেছে আইপিএলে। অন্যরাও খেলার মধ্যে রয়েছে। আমরা সবাই খেলার জন্য উন্মুখ।”

বোলার হিসেবে তিনি যে পরিণত হয়েছেন, সেটাও জানিয়েছেন কামিন্স। তাঁর কথায়, “কয়েক বছর আগে হয়তো আরও জোরে বল করতাম। তবে গত কয়েক বছরে নিজেকে আরও ভাল বোলার বলে মনে হয়েছে। অনেক কিছু শিখেছি। সুইং ও সিমে নিয়ন্ত্রণও বেড়েছে। কন্ডিশন যাই থাক না কেন, আমি তৈরি।

Advertisement