Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs England 2021

পরে ব্যাট করে ভয়াবহ রোহিত, রাহানেরা, টস জিততেই হবে কোহালিকে

আগামী শনিবার থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে ভারতীয় দলের বড় চিন্তা ব্যাটিং।

রাহানেদের ফর্মের কথা ভেবেই টস জিততে হবে কোহালিকে।

রাহানেদের ফর্মের কথা ভেবেই টস জিততে হবে কোহালিকে। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৩২
Share: Save:

আগামী শনিবার থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে ভারতীয় দলের বড় চিন্তা ব্যাটিং। বিশেষ করে প্রথম ইনিংসের ব্যাটিং। পরিসংখ্যান থেকে স্পষ্ট, বিরাট কোহালিকে টস জিতে আগে ব্যাট করতেই হবে।

যদি প্রথম ইনিংসে পরে ব্যাট করার (ম্যাচের দ্বিতীয় ইনিংস) পরিসংখ্যান ধরা হয়, তাহলে শেষ ১৫টি এরকম ইনিংসে ভারত মাত্র ৩ বার ৩৫০ রানের গণ্ডি টপকাতে পেরেছে, ৬ বার ৩০০ রানের গণ্ডি টপকাতে পেরেছে। যে ৩ বার ভারত ৩৫০ রানের গণ্ডি টপকাতে পেরেছে, সেগুলি দুর্বল শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। শেষ ৭টি টেস্টে ভারত প্রথম ইনিংসে একবারও ৩৫০ রানের গণ্ডি পেরোতে পারেনি।

যে ১৫টি ইনিংসের পরিসংখ্যান দেওয়া হল, সেখানে এই সিরিজের প্রথম টেস্টে খেলা ভারতের সেরা ছয়জন ব্যাটসম্যানের মধ্যে চারজনের গড় ৪০-এর নীচে। শুধু বিরাট কোহালি (৭২.০০) এবং চেতেশ্বর পূজারা (৬০.৭৩) সফল। কোহালির ৫টি এবং পূজারার ৩টি শতরান রয়েছে। অজিঙ্ক রাহানের গ়ড় ৩৬.০৬, ঋষভ পন্থের ৩৯.০০, রোহিত শর্মার ৩২.২৮, শুভমন গিলের ৩২.৭৫। রাহানে এবং রোহিতের ১টি করে শতরান রয়েছে। ঋষভ, শুভমনের শতরান নেই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

শেষ ৭টি টেস্টে প্রথম ইনিংসে (প্রথমে ব্যাট, পরে ব্যাট মিলিয়ে) ভারতের রান ১৬৫, ২৪২, ২৪৪, ৩২৬, ২৪৪, ৩৩৬, ৩৩৭।

গত অস্ট্রেলিয়া সফরে চতুর্থ ইনিংসে সিডনি ও ব্রিসবেনে ভারত দুর্দান্ত ব্যাট করে একবার ম্যাচ বাঁচিয়েছে, একবার জিতেছে। এতে হয়ত ওপরের পরিসংখ্যানগুলি ঢাকা পড়ে যাচ্ছে, কিন্তু বিষয়টি যথেষ্ট উদ্বেগের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE