Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

India vs England 2021: ১৯৮৩-র বিশ্বকাপ থেকে ন্যাটওয়েস্ট জয়, লর্ডস নিয়ে আবেগতাড়িত অশ্বিন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ অগস্ট ২০২১ ২১:৩৮
লর্ডসে অনুশীলনের শেষে রবিচন্দ্রন অশ্বিন।

লর্ডসে অনুশীলনের শেষে রবিচন্দ্রন অশ্বিন।
ছবি - টুইটার

দ্বিতীয় টেস্টে তিনি খেলবেন কি না জানা নেই। তবে লর্ডসে পা দিয়েই আবেগপ্রবণ হয়ে পড়লেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ২০০২-এ ন্যাটওয়েস্ট জয় থেকে শুরু করে ২০১৪ সালে মহেন্দ্র সিংহ ধোনির অধিনায়কত্বে টেস্ট জেতা— ক্রিকেটের মক্কায় ভারতের সাফল্য অনেক। বৃহস্পতিবার থেকে লর্ডসে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের আগে সেই সব স্মৃতিতে মজে রয়েছেন এই অফ স্পিনার।

বিসিসিআই-এর ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে অশ্বিন বলেন, “ঐতিহাসিক ঘটনা সব আমার জন্মের আগে ঘটেছিল। তবে ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের পর এই লর্ডসের ব্যালকনিতে দাঁড়িয়ে কপিল দেবের কাপ তুলে নেওয়ার ছবি আমার কাছে এখনও সেরা মুহূর্ত। এর পরেই চলে আসবে ন্যাটওয়েস্ট ট্রফি জয় ও দাদার টি-শার্ট ওড়ানো। সেই ছবি চোখের সামনে ভেসে উঠলে ভারতীয় হিসেবে গর্ববোধ করি। কারণ মুম্বইতে অ্যান্ড্রু ফ্লিনটফের জার্সি খোলার সেটা মোক্ষম জবাব ছিল।”

Advertisement

২০১৪-য় এই লর্ডসে ধোনির অধিনায়কত্বে সিরিজের দ্বিতীয় টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। সেই সিরিজে দলের সঙ্গে থাকলেও অশ্বিনের খেলা হয়নি। তাঁর জায়গায় রবীন্দ্র জাডেজাকে সুযোগ দিয়েছিলেন প্রাক্তন অধিনায়ক। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯৫ রানের সেই টেস্ট জয়ের প্রতি মুহূর্ত এখনও তাঁর মনে আছে।

অশ্বিনের প্রতিক্রিয়া, “২০১৪ সালে আমাদের সেই জয় সব দিক থেকে তাৎপর্যপূর্ণ ছিল। অজিঙ্ক রহাণের শতরান থেকে দুই ইনিংসে ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমারের দাপুটে বোলিং আমাদের জিততে সাহায্য করে। আশা করি এই টেস্টেও আমরা দাপট দেখাতে পারব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জয়ের পর থেকে আমাদের আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে। সেই ধারাবাহিকতা এখানে বজায় রাখতে হবে।”

আরও পড়ুন

Advertisement