Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

India vs England: ভারতের বিরুদ্ধে পাঁচ বছর আগে অভিষেক হওয়া হামিদ ফের সুযোগ পেলেন বাবার দেশের বিরুদ্ধেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১২ অগস্ট ২০২১ ২০:১০
হাসিব হামিদ।

হাসিব হামিদ।
ছবি: টুইটার থেকে

মাত্র ১৯ বছর বয়সেই ইংল্যান্ডের টেস্ট জার্সি পরার সুযোগ পেয়ে গিয়েছিলেন হাসিব হামিদ। বাবার দেশ ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতেই নামানো হয়েছিল তাঁকে। নেমেই সাফল্য। প্রথম টেস্টেই অর্ধ শতরান। ইংল্যান্ডের তৃতীয় কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে অর্ধ শতরান করার নজির গড়েছিলেন হামিদ।

২০১৬ সালে গুজরাতের রাজকোটে অভিষেক ঘটে হামিদের। তাঁর বাবা ইসমাইলের জন্ম হয় এই রাজ্যেই। হামিদ যদিও জন্মেছেন বোল্টনে। তাঁর জন্মের আগেই পাকাপাকি ভাবে ইংল্যান্ডে চলে যায় তাঁর পরিবার। বোল্টনের স্কুলেই পড়াশোনা হামিদের।

প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে ২০১৫ সালে। ল্যাঙ্কাশায়ারের হয়ে ওপেন করেছিলেন হামিদ। প্রথম ইনিংসে মাত্র ২৮ রান করেছিলেন। পরের বছরেই ইংল্যান্ডের হয়ে অভিষেক। সেই সিরিজে খেলেছিলেন তিনটি ম্যাচ। ছ’টি ইনিংসে তাঁর সংগ্রহ ২১৯ রান। গড় ৪৩.৮০। কিন্তু তার পরেই আঙুলের চোট। ইংল্যান্ডের মূল দল থেকে ছিটকে যেতে হয়েছিল।

Advertisement
বিরাটের প্রশংসা হামিদকে।

বিরাটের প্রশংসা হামিদকে।
—ফাইল চিত্র


ফিরলেন ২০২১ সালে। প্রতিপক্ষ সেই ভারত। তবে এ বার বাবার জন্মভিটেতে নয়, নিজের জন্মভূমিতে। লর্ডসের মাঠে ফের দেশের জার্সি পরে নামলেন হামিদ। ভারতীয় বংশোদ্ভূত হামিদ।

মাইকেল আথারটনের পর ল্যাঙ্কাশায়ার থেকে তিনিই প্রথম ইংরেজ ওপেনার। পাঁচ বছর আগে ভারতের বিরুদ্ধে ওপেনার হিসেবেই দুটো অর্ধ শতরান ছিল তাঁর। লর্ডসে যদিও দলে ররি বার্নস, ডম সিবলি রয়েছেন। হামিদ ওপেনার হবেন কি না তা যদিও স্পষ্ট নয়।

আরও পড়ুন

Advertisement