Advertisement
১৮ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

WTC Final 2021: তাঁরা আর বিশ্বসেরা নন, মানতে চাইছেন না বিরাট কোহলী

অস্ট্রেলিয়া হোক বা ইংল্যান্ড সিরিজ, প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল ভারত।

স্বপ্ন শেষ হয়ে যাওয়া মেনে নিতে পারছেন না বিরাট কোহলী।

স্বপ্ন শেষ হয়ে যাওয়া মেনে নিতে পারছেন না বিরাট কোহলী। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১০:৫৩
Share: Save:

টানা দুই বছর ধরে যে পরিশ্রম করে ফাইনালে উঠলেন, এক ম্যাচেই সেই স্বপ্ন শেষ হয়ে যাওয়া মেনে নিতে পারছেন না বিরাট কোহলী। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভবিষ্যতে ৩ ম্যাচের ফাইনাল সিরিজ চাইছেন ভারতের অধিনায়ক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে হারতে হয়েছে ভারতীয় দলকে। ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালের পর ইংল্যান্ডের মাঠে ফের কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে হার কিছুতেই যেন মানতে পারছেন না কোহলী। তিনি বলেন, “মাত্র একটি ম্যাচ ঠিক করে দেবে বিশ্বের সেরা টেস্ট দল কোনটি, এটা আমি মানতে রাজি নই। টেস্ট সিরিজ হলে দলের চারিত্রিক গঠন অনেক বেশি বোঝা যায়। বোঝা যায় হেরে গিয়েও ফিরে আসার মানসিকতা কোন দলের রয়েছে। এটা হতে পারে না যে চাপের মুখে তুমি দু’দিন ভাল খেললে, তারপর হেরে গিয়ে তুমি আর বিশ্বের সেরা টেস্ট দল নয়। আমি এটা বিশ্বাস করি না।”

অস্ট্রেলিয়া হোক বা ইংল্যান্ড সিরিজ, প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল ভারত। কোহলীর কথায় যেন তারই ইঙ্গিত। তবে নিন্দুকদের মতে হেরে গিয়ে অজুহাত দিচ্ছেন কোহলী। রবি শাস্ত্রীর গলাতেও একই সুর ছিল। অনেক প্রাক্তন ক্রিকেটাররাও তিন টেস্টের সিরিজের পক্ষে কথা বলেছিলেন। টেস্ট শুরুর আগে কোহলী নিজে বলেছিলেন, এই টেস্টকে আলাদা করে দেখছেন না। শেষ দুই বছরে ভারত যে ভাবে টেস্ট খেলেছে সেটাই গুরুত্বপূর্ণ।

ভবিষ্যতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৩ টেস্টের সিরিজ চাইছেন কোহলী। তিনি বলেন, “এটার দিকে নজর দিতে হবে। ভবিষ্যতে এই ব্যাপারটা ভেবে দেখা উচিত। তিন ম্যাচের সিরিজে ওঠা পড়া থাকবে। প্রথম ম্যাচের ভুল শুধরে নেওয়ার সুযোগ থাকবে। তবেই তো বোঝা যাবে কোন দল সেরা? এই হার নিয়ে আমরা ভাবতে রাজি নই। শেষ ১৮ মাস ধরে আমরা কেমন খেলেছি সেটা আমরা জানি। এই ম্যাচটা আমাদের ক্ষমতার, প্রতিভার প্রমাণ হতে পারে না।”

কোহলীর যুক্তি অতীতের কোনও টেস্টের কথা বলা হলে সেই সিরিজের কথা বলা হয়, কোনও একটা টেস্টকে মনে রাখে না মানুষ। তিনি বলেন, “অল্প সময়ের জন্য দুই দলের মধ্যে যে লড়াইটা মাঠে হল, কেন সেটা আরও দুটো টেস্টে দেখতে চাইব না? অতীতের কোনও টেস্টের কথা বলা হলে ৩ বা ৫ ম্যাচের সিরিজের কথাই মাথায় আসে। দুই দলের সেই লড়াইটাই মনে থেকে যায়। এটা নিয়ে আসা দরকার। টেস্টের সেরা দল বেছে নেওয়ার জন্য অন্তত তিনটি ম্যাচের প্রয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE