Advertisement
০২ মে ২০২৪
Asian Games

ভারতের ৯৫, এশিয়ান গেমসে ১০০-র স্বপ্নপূরণ হবে কি? শনিবার কোন কোন খেলায় আসতে পারে পদক

এখনও পর্যন্ত এশিয়ান গেমসে ৯৫টি পদক জিতেছে ভারত। শনিবার ১০০ পদকের লক্ষ্যে কি পৌঁছতে পারবে ভারত? কোন কোন খেলায় সম্ভাবনা রয়েছে?

picture of Asian Games

এশিয়ান গেমসে এ বার রেকর্ড সংখ্যক পদক জিতেছেন ভারতের খেলোয়াড়েরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

এ বারের এশিয়ান গেমসে ৯৫টি পদক জেতা হয়ে গিয়েছে ভারতের। ১০০ হতে বাকি আর পাঁচটি পদক। সেই সম্ভাবনা যথেষ্ট উজ্জ্বল। শনিবার একাধিক ইভেন্টে পদক জয়ের সম্ভাবনা রয়েছে ভারতীয় ক্রীড়াবিদদের।

শুক্রবার ভারতের পদক তালিকায় যোগ হল আরও একটি সোনা। প্রত্যাশা মতোই সোনা জিতল ভারতের পুরুষ হকি দল। ফাইনালে জাপানকে ৫-১ ব্যবধানে হারালেন হরমনপ্রীত সিংহেরা। এ দিন এসেছে দু’টি রুপো। তিরন্দাজির রিকার্ভ বিভাগে পুরুষদের দলগত ইভেন্টের ফাইনালে হেরে যাওয়ায় রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতীয় দলকে। আর একটি রুপো এসেছে পুরুষদের দলগত ব্রিজে (তাস)। সেই দলে ছিলেন কলকাতা মেট্রো রেলের কর্মী সুমিত মুখোপাধ্যায়।

শুক্রবার ভারতের খেলোয়াড়েরা মোট ছ’টি ব্রোঞ্জ পদক পেয়েছেন। রিকার্ভ তিরন্দাজিতে মহিলাদের দলগত ইভেন্টে ব্রোঞ্জ এসেছে। ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ পেয়েছেন এইচএস প্রণয়। ব্রোঞ্জ এসেছে মহিলাদের সেপাকটাকরোয়। তিন কুস্তিগিরও ব্রোঞ্জ পেয়েছেন। পদক পেয়েছেন সোনম মালিক, কিরণ বিষ্ণোই এবং আমন সেহরাওয়াত। সব মিলিয়ে শুক্রবার পর্যন্ত এসেছে ২২টি সোনা, ৩৪টি রুপো এবং ৩৯টি ব্রোঞ্জ। শনিবারও কয়েকটি পদক পাওয়া নিশ্চিত ভারতের।

তিরন্দাজি

তিরন্দাজিতে ভারতের তিনটি পদক নিশ্চিত। পুরুষদের ব্যক্তিগত কম্পাউন্ড ইভেন্টের ফাইনালে লড়াই ওজাস দেওতালে এবং অভিষেক বর্মার। এই ইভেন্টে সোনা এবং রুপো পাবে ভারতই। মহিলাদের ব্যক্তিগত কম্পাউন্ডের ফাইনালে উঠেছেন জ্যোতি সুরেখা। তাঁর পদক নিশ্চিত। এই ইভেন্টেই ব্রোঞ্জের জন্য লড়াই করবেন অদিতি স্বামী। অর্থাৎ, তিরন্দাজি থেকে চারটি পদক হতে পারে আরও।

ক্রিকেট

মহিলাদের পর পুরুষদের ক্রিকেট থেকেও আসতে পারে সোনার পদক। বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছেন রুতুরাজ গায়কোয়াড়েরা। শনিবার আফগানিস্তানকে হারালেই আসবে সোনা। না হলেও রুপোর পদক নিশ্চিত।

কবাডি

পুরুষ এবং মহিলা দু’বিভাগেই ফাইনালে উঠেছে ভারত। ফলে কবাডি থেকেও দু’টি সোনা আসতে পারে ভারতে ঝুলিতে। শনিবার পুরুষ বিভাগে লড়াই ইরানের সঙ্গে। মহিলা দলের প্রতিপক্ষ চাইনিজ তাইপেই। দুই বিভাগেই রুপো জয় নিশ্চিত ভারতের।

ব্যাডমিন্টন

পুরুষদের ডাবলসের ফাইনালে উঠেছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটি। ফলে তাঁদেরও সোনা জয়ের সম্ভাবনা রয়েছে। না হলেও বিশ্বের অন্যতম সেরা পুরুষ ডাবলস জুটির রুপোর পদক নিশ্চিত। শুক্রবার তাঁরা মালয়েশিয়ার প্রতিপক্ষকে হারিয়েছেন ২১-১৭, ২১-১২ ব্যবধানে।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

পদক আসতে পারে আরও কয়েকটি। যেমন মহিলাদের হকিতে ব্রোঞ্জ জয়ের সুযোগ রয়েছে। শনিবার তৃতীয় স্থানের জন্য ভারতীয় দল লড়াই করবে জাপানের সঙ্গে। দু’টি পদক আসতে পারে দাবা থেকে। ভারতের পুরুষ এবং মহিলাদের দল শুক্রবার পর্যন্ত দ্বিতীয় স্থানে রয়েছে। তাই শনিবার পদকের সম্ভাবনা রয়েছে দুই বিভাগেই। এছাড়াও শনিবার ভারতীয়দের দেখা যাবে ক্যানোয়িং, জু জিৎসু, স্পোর্টস ক্লাইম্বিং, রোলার স্পোর্টস, সফট টেনিস, কুস্তির মতো খেলায়। দেশকে পদক দিতে পারেন কুস্তিগিরেরাও। ক্যানোয়িংয়েও পদকের সম্ভাবনা রয়েছে।

সব মিলিয়ে এ বারের এশিয়ান গেমস থেকে এখনও পর্যন্ত ২৩টি সোনা-সহ ১০২টি পদক নিশ্চিত ভারতের। এই সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games indian team Medals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE