Advertisement
১৮ এপ্রিল ২০২৪
shooting

শুটিংয়ে বিশ্বকাপে ভারতের দুই সাফল্য

বিশ্বকাপে পদক তালিকায় ভারতের দাপট অব্যাহত রয়েছে। ভারতীয়রা জিতেছে ১৩টি সোনা, আটটি রুপো ও ছ’টি ব্রোঞ্জ।

সফল: বিজয়বীর-তেজস্বিনী জিতে নিলেন সোনা।

সফল: বিজয়বীর-তেজস্বিনী জিতে নিলেন সোনা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২১ ০৬:১৬
Share: Save:

আইএসএসএফ শুটিং বিশ্বকাপে ফের সোনা পেল ভারত। এ বার ২৫ মিটার রাপিড ফায়ার পিস্তল মিক্সড ইভেন্টে। ভারতীয় দলে ছিলেন বিজয়বীর সিধু ও তেজস্বিনী। নয়াদিল্লিতে কার্নি সিংহ শুটিং রেঞ্জের ফাইনালে তাঁরা ভারতেরই জুটি গুরপ্রীত সিংহ ও অশোক এ পাটিলকে ৯-১ ফলে হারান। যোগ্যতা অর্জনের দ্বিতীয় ম্যাচে গুরপ্রীতরা কিন্তু প্রথম হয়েছিলেন ৩৭০ স্কোর করে। সেখানে ১৬ বছরের তেজস্বিনী ও ১৮ বছরের বিজয়বীর স্কোর করেন ৩৬৮। কিন্তু চূড়ান্ত লড়াইয়ে তাঁরা ছাপিয়ে যান গুরপ্রীতদের।


শুক্রবার বিজয়বীর আবার এই ইভেন্টের ব্যক্তিগত লড়াইয়ে রুপো জেতেন অনীশ আনওয়ালা ও গুরপ্রীতকে পিছনে ফেলে। এই ইভেন্টে বিশেষজ্ঞরা এগিয়ে রেখেছিলেন অনীশকেই। দেখার ব্যাপার ছিল টোকিয়ো অলিম্পিক্সের ভারতীয় দলের ১৬ নম্বর কোটাটি কে পান। ছ’জনের ফাইনালে ছিলেন তিন ভারতীয়— অনীশ, বিজয়বীর ও গুরপ্রীত। সেখানে অবিশ্বাস্য ভাবে ব্যর্থ হয়ে অনীশ পঞ্চম হন। আর সিনিয়রে অভিষেকেই রুপো জিতে চমকে দেন বিজয়বীর। তবে তাঁকে ১-৪ হারিয়ে সোনা জেতেন এস্তোনিয়ার পিটার ওলেস্ক। অষ্টম রাউন্ডের পরে দু’জনেরই স্কোর কিন্তু ২৬ পয়েন্ট ছিল। পোল্যান্ডের ওস্কার মিলওয়েক ২০ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জ পান। শেষতম স্থানটি পান গুরপ্রীত।


বিজয়বীরের টোকিয়োর যোগ্যতা অর্জনের আদৌ আর কোনও সম্ভাবনা আছে কি না তা নির্ভর করবে মে মাসে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে এস্তোনিয়ার পিটার কেমন পারফরম্যান্স করেন তার উপর। এমনিতে বিজয়বীর বিশ্ব ক্রমতালিকায় নিজেকে ভাল জায়গায় নিয়ে এসেছেন। দিল্লিতে রুপো জিতে তিনি এখন তাঁর জীবনের সেরা ছন্দে রয়েছেন। বিশ্ব ক্রমপর্যায়ে তিনি এখন সপ্তম স্থানে।


এ দিকে, অলিম্পিক্সের অন্য আর একটি ইভেন্ট পুরুষদের ট্র্যাপে ভারতের কিনান চেনাই টোকিয়োয় নামার যোগ্যতা অর্জন করতে পারতেন সোনা জিতলে। তবে তিনি শেষপর্যন্ত চতুর্থ হন। তাঁকে পিছনে ফেলে দেন ইটালীয় ও স্পেনের শুটাররা। যোগ্যতা অর্জনের তৃতীয় সিরিজেই কিনান পিছিয়ে পড়েন। পাশাপাশি অলিম্পিক্সের ইভেন্ট নয় এমন দু’টি বিভাগে ভারত কিন্তু সোনা জিতেছে। যার একটি ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের মিক্সড ইভেন্ট। অন্যটি পুরুষদের থ্রি-পি দলগত লড়াইয়ে। এই ইভেন্টে ভারতীয় দলে ছিলেন চৈন সিংহ, স্বপ্নিল কুশালে ও নীরজ কুমার।


বিশ্বকাপে পদক তালিকায় ভারতের দাপট অব্যাহত রয়েছে। ভারতীয়রা জিতেছে ১৩টি সোনা, আটটি রুপো ও ছ’টি ব্রোঞ্জ। মোট ২৭টি পদক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE