Advertisement
২০ এপ্রিল ২০২৪
Union Budget 2023-24

৩৩৯৭ কোটি! ক্রীড়া বাজেটে ইতিহাস, সব থেকে বেশি বরাদ্দ, কোন খেলায় কত টাকা?

চলতি বছরই এশিয়ান গেমস রয়েছে। প্যারিস অলিম্পিক্সেরও খুব বেশি দেরি নেই। তাই আগে থেকেই ক্রীড়াক্ষেত্রে জোর দিতে চাইছে কেন্দ্র। সেই কারণে বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে।

Picture of Prime Minister Narendra Modi with sports personalities during Khelo India

খেলো ইন্ডিয়ার উপর বেশি গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজেটে বরাদ্দ থেকে সে কথা আরও পরিষ্কার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৫
Share: Save:

গত বছর কমনওয়েলথ গেমসে ভারতের সাফল্য এবং আগামী বছর অলিম্পিক্সের কথা মাথায় রেখে ক্রীড়াক্ষেত্রে এখনও পর্যন্ত সব থেকে বেশি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। দেশের খেলার মান আরও উন্নত করতে এবং অনেক বেশি ক্রীড়াবিদ তুলে আনার জন্যই এতটা গুরুত্ব দিয়েছে কেন্দ্র।

বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ক্রীড়াক্ষেত্রে ৩৩৯৩ কোটি ৩২ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে, যা এখনও পর্যন্ত সর্বাধিক। গত বারের বাজেটের তুলনায় ৭০০ কোটি টাকা বেশি বরাদ্দ করা হয়েছে।

এই বরাদ্দের মধ্যে সব থেকে বেশি ১০৪৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে খেলো ইন্ডিয়ার জন্য। দেশের তরুণ ক্রীড়াবিদদের সুযোগ দেওয়ার জন্য প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে আরও বেশি নজর দিচ্ছে কেন্দ্র।

৭৮৫ কোটি ৫২ লক্ষ টাকা দেওয়া হবে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই)-কে। দেশের বিভিন্ন খেলায় কোচ নিয়োগ, ক্রীড়াবিদদের সরঞ্জাম, পরিকাঠামোর দিকে নজর রাখে এই সংস্থা।

৩২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনের জন্য। একই পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে ন্যাশনাল সার্ভিস স্কিমের জন্যও। ন্যাশনাল স্পোর্টস ডেভেলপমেন্টের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

ক্রীড়াক্ষেত্রে বিজ্ঞানের গুরুত্বের দিকেও নজর দিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। নজর দেওয়া হয়েছে ক্রীড়াবিদদের স্বাস্থ্যের দিকেও। ন্যাশনাল সেন্টার অফ স্পোর্টস সায়েন্স অ্যান্ড রিসার্চের জন্য ১৩ কোটি, ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির জন্য ২১ কোটি ৭৩ লক্ষ এবং ন্যাশনাল ড্রাগ টেস্টিং ল্যাবরেটরির জন্য ১৯ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

চলতি বছরই এশিয়ান গেমস রয়েছে। প্যারিস অলিম্পিক্সেরও খুব বেশি দেরি নেই। তাই আগে থেকেই ক্রীড়াক্ষেত্রে জোর দিতে চাইছে কেন্দ্র। সেই কারণে এখনও পর্যন্ত সর্বাধিক অর্থ বরাদ্দ করা হয়েছে খেলাধুলোর উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE