Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

এ বার মেয়েদের এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, এএফসি কাপে খেলবে ভারতের ক্লাব

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ জুন ২০২১ ২০:২৭
এ বার মেয়েদের এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, এএফসি কাপে খেলবে ভারত

এ বার মেয়েদের এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, এএফসি কাপে খেলবে ভারত
ছবি - এ আইএফএফ।

এশিয়ার সঙ্গে ভারতের মহিলা ফুটবলারদের জন্যও সুখবর। করোনা অতিমারির মধ্যেও বড় সিদ্ধান্ত নিল এএফসি। ২০২৩ সাল থেকে এ বার মহিলাদের এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপ আয়োজন করতে চলেছে এশিয়ার ফুটবলের নিয়ামক সংস্থা। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের তরফ থেকে এমনটাই জানা গেল। এর ফলে ভারতীয় ফুটবলের সঙ্গে জড়িত একাধিক মহিলা ফটবলারের কাছে আরও বড় সুযোগ এসে গেল। যদিও সেই প্রতিযোগিতার আগে চলতি বছর পরীক্ষামূলক ভাবে আরও একটি প্রতিযোগিতা আয়োজন করবে এএফসি।

২০১৯ সালে এশিয়ার সেরা চার দেশের মহিলাদের ক্লাব দলগুলোকে নিয়ে একটি প্রতিযোগিতা আয়োজন করেছিল এএফসি। সেই সময় তালিকার প্রথম চারে থাকা অস্ট্রেলিয়া, উত্তর কোরিয়া, জাপান ও চিন থেকে সেই দেশের সেরা ক্লাব দলগুলো যোগ দিয়েছিল। এ বার এএফসি তালিকার ৫ থেকে ১২ নম্বর পর্যন্ত থাকা দলগুলো অংশগ্রহণ করবে। এই মুহূর্তে এএফসি তালিকার ১০ নম্বরে রয়েছে ভারত। প্রথমে এশিয়ার সেরা ১২টি দল নিয়ে এই পরীক্ষামূলক প্রতিযোগিতা আয়োজন করার চিন্তাভাবনা করা হলেও কোভিডের বাড়বাড়ন্তের জন্য দল কমিয়ে দেয় এএফসি। সেইজন্য এই তালিকায় থাকা প্রথম চারটি দেশ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে না।

চলতি বছরের ৩০ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত এই প্রতিযোগিতা আয়োজন করা হবে। এই প্রতিযোগিতায় ভারতের মহিলাদের সেরা ক্লাব অংশ নেবে। ২০১৯-২০ মরসুমে মহিলা লিগের সেরা দল হয়েছিল গোকুলাম কেরল এফসি। তাই প্রতিযোগিতা খেলার জন্য যে ভারতের মহিলাদের আই লিগে লড়াই আরও কঠিন হবে সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। চাইনিজ তাইপে, মায়নামার, থাইল্যান্ড ও ভিয়েতনাম নিয়ে গড়া হয়েছে গ্রুপ এ। গ্রুপ বি-তে ভারতের সঙ্গে থাকবে ইরান, জর্ডন ও উজবেকিস্তানের সেরা মহিলা ক্লাব দল।

Advertisement

এআইএফএফ-র লিগ কমিটির সিইও সুনন্দ ধর বলেন, “২০২৩ সালের এএফসি চ্যাম্পিয়ন্স লিগের আগে পরীক্ষামূলক ভাবে চলতি বছরের নভেম্বরে আট দেশের চ্যাম্পিয়ন ক্লাব দলকে নিয়ে একটি প্রতিযোগিতা আয়োজন করা হবে। সেখানে আমাদের দেশের ক্লাব দলও খেলবে। প্রাথমিক ভাবে আমরা চলতি বছরের জয়ী দলকে এই প্রতিযোগিতায় সুযোগ দিতে চাই। কিন্তু কোভিডের জন্য মহিলাদের আই লিগ শেষ করতে না পারলে গত মরসুমের জয়ী গোকুলাম কেরলকে সুযোগ দেওয়া হবে।”

এমনকি এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, এএফসি কাপ খেলার জন্য ক্লাব লাইসেন্সিং শর্তও মানতে হবে। সেটাও জানিয়ে দিলেন তিনি। শেষে সুনন্দ ধর যোগ করেন, “২০২৩ সাল থেকে মহিলাদের চ্যাম্পিয়ন্স লিগ শুরু করা হবে। এএফসি সেটা আমাদের ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে। তবে এই প্রতিযোগিতা খেলতে হলে বেশ কয়েকটি নিয়ম মানতে হবে। এত দিন পুরুষদের ক্লাব দলগুলোকে ক্লাব লাইসেন্সিং পাশ করতে হতো। এ বার থেকে মহিলাদের আই লিগ খেলিয়ে দলগুলোর ক্ষেত্রেও এই নিয়ম চালু হবে। সেই জন্য তিন দিন আগে বেশ কয়েকটি মহিলা দলের প্রতিনিধিদের সঙ্গে আমরা কর্মশালাও করেছি।”

আরও পড়ুন

Advertisement