Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Australian Open 2024

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ভারতের বোপান্না, ফাঁস ৪৩ বছর বয়সেও ফিট থাকার রহস্য

৪৩ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন রোহন বোপান্না। অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেনকে সঙ্গী করে ফাইনালে উঠলেন ভারতীয় টেনিস তারকা।

rohan bopanna

রোহন বোপান্না। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১০:০১
Share: Save:

৪৩ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন রোহন বোপান্না। অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেনকে সঙ্গী করে ফাইনালে উঠলেন ভারতীয় টেনিস তারকা। ফাইনালে উঠে জানালেন কী করে এত ফিট তিনি।

প্রথম বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন বোপান্না। বুধবারই জানা গিয়েছিল যে, তিনি বিশ্বের এক নম্বর ডাবলস খেলোয়াড় হয়ে গিয়েছেন। ৪৩ বছর বয়সে প্রথম বার কোনও টেনিস খেলোয়াড় এক নম্বর হলেন। তার পরের ম্যাচে জিতে ফাইনালে উঠলেন বোপান্না।

বোপান্না এবং এবডেন জুটি হারিয়ে দিলেন চিনের ঝ্যাং ঝিঝেন এবং চেক প্রজাতন্ত্রের টমাস মাচাককে। প্রথম সেটে ৬-৩ গেমে জিতলেও দ্বিতীয় গেমে একই ফলে হেরে গিয়েছিলেন বোপান্নারা। শেষ সেটটি গড়ায় টাই ব্রেকারে। সেখানে ১০-৭ ফলে ম্যাচ জিতে নেন বোপান্নারা। ফাইনালে উঠে বোপান্না বলেন, “আমি যোগব্যায়াম করি। সেই কারণেই এই বয়সে খেলতে পারছি।”

ক্রমতালিকায় বোপান্নার এক নম্বর হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা এখনও বাকি আছে। তবে পরের সপ্তাহে তা প্রকাশিত হলে ডাবলসে এক নম্বর খেলোয়াড় হয়ে যাবেন বোপান্না। বুধবার অস্ট্রেলিয়ান ওপেনের ডাবলসের সেমিফাইনালে ওঠার পরেই নতুন কীর্তি গড়েছিলেন তিনি। কোয়ার্টার ফাইনালে ম্যাক্সিমো গঞ্জালেজ় এবং আন্দ্রেস মোলতেনিকে হারিয়ে দেয় বোপান্না এবং এবডেন জুটি। স্ট্রেট সেটে জিতেছিলেন বোপান্নারা। ম্যাচের ফল ৭-৬, ৬-৪।

ক্রমতালিকায় এক নম্বর হয়ে ভারতের বোপান্না ভেঙে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান খেলোয়াড় রাজীব রামের নজির। ২০২২ সালের অক্টোবরে ৩৮ বছর বয়সে বিশ্বের এক নম্বর ডাবলস খেলোয়াড় হয়েছিলেন। বোপান্নার সতীর্থ এবডেন বিশ্বের দু’নম্বর খেলোয়াড় হতে চলেছেন।

২০১৩ সালে বিশ্বের তিন নম্বর ডাবলস খেলোয়াড় হয়েছিলেন বোপান্না। সেটাই এখনও পর্যন্ত তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ র‌্যাঙ্কিং ছিল। লিয়েন্ডার পেজ়, মহেশ ভূপতি এবং সানিয়া মির্জ়ার পর তিনি চতুর্থ ভারতীয় খেলোয়াড় হিসাবে ডাবলসে এক নম্বর হলেন। আমেরিকার অস্টিন ক্রাজিচেকের থেকে শীর্ষস্থান ছিনিয়ে নিচ্ছেন বোপান্না।

২০২৩ সালে ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন বোপান্না। বৃহস্পতিবার আরও একটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন তিনি। তবে গত বার হেরে গিয়েছিলেন বোপান্না। এ বার সেই ফলটা পাল্টাতে চাইবেন। ২০২২ সালে ফরাসি ওপেন জিতেছিলেন বোপান্না। সেটা যদিও ছিল মিক্সড ডাবলস। ৪৩ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারলে তা অবশ্যই বোপান্নার জন্য বিরাট কৃতিত্বের হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australian Open 2024 Rohan Bopanna Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE