Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India Women

Indian Women Boxing: সেমিফাইনালে নিখাতরা, নিশ্চিত করলেন পদক

২৫ বছর বয়সি তেলঙ্গানার নিখাত বনাম ইংল্যান্ডের ডাভিসনের লড়াইকে কেন্দ্র করে উত্তজনা চরমে ছিল।

উচ্ছ্বাস: দাপটে জয়ের পরে নিখাত। সোমবার।

উচ্ছ্বাস: দাপটে জয়ের পরে নিখাত। সোমবার। ছবি: বিএফআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ০৬:২১
Share: Save:

মেয়েদের বিশ্ব বক্সিংয়ে চ্যাম্পিয়নশিপে ভারতের পদক নিশ্চিত করলেন নিখাত জ়ারিন, মনীষা মউন ও পরভিন। সোমবার ইস্তানবুলে ৫২ কেজি বিভাগে ইংল্যান্ডের চার্লি-সিয়ান ডাভিসনকে ৫-০ হারিয়ে সেমিফাইনালে ওঠেন নিখাত। ৫৭ কেজি বিভাগে হারান মঙ্গোলিয়ার নামন মনখোরকে। ভারতের আর এক বক্সার পরভিন হারান তাজিকিস্তানের শোইরা জ়ুলকাইনারোভাকে।

২৫ বছর বয়সি তেলঙ্গানার নিখাত বনাম ইংল্যান্ডের ডাভিসনের লড়াইকে কেন্দ্র করে উত্তজনা চরমে ছিল। প্রথম বাউটে দুই প্রতিপক্ষই আক্রমণাত্মক ছিলেন। দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষকে কার্যত দাঁড়াতেই দেননি ভারতীয় বক্সার। ডাভিসনের শরীর লক্ষ্য করে তাঁর তীক্ষ্ণ ঘুসি ম্যাচের ভবিষ্যৎ নিশ্চিত করে দেয়। শেষের দু’রাউন্ডে অবশ্য পরিকল্পনা বদলে রক্ষণাত্মক রণনীতি নেন নিখাত। ভারতের পদক নিশ্চিত করে তিনি বলেছেন, ‘‘উচ্চতায় ডাভিসন আমার চেয়ে অনেক এগিয়ে ছিল। ফলে ওর ডান হাতকে নিষ্ক্রিয় করার পরিকল্পনা নিয়েই রিংয়ে নেমেছিলাম।’’ যোগ করেছেন, ‘‘আমার রণকৌশল কাজে লেগেছে। দেশের হয়ে প্রথম পদক নিশ্চিত করার পরে অনেকটাই স্বস্তি অনুভব করছি। আশা করছি, সোনা জিতব।’’ প্রাক্তন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন নিখাত সেমিফাইনালে লড়বেন ব্রাজিলের কারোলিন দে আলমেইদার বিরুদ্ধে।

২৪ বছরের মনীষা শুরু থেকেই প্রতিপক্ষকে নাজেহাল করে দেন দ্রুত জায়গা পরিবর্তন করে। একই সঙ্গে তাঁর জোরালো ঘুসি কোণঠাসা করে দেয় নামনকে। দিনের চতুর্থ দ্বৈরথে পরভিন অবশ্য শুরুর দিকে কিছুটা চাপে পড়ে গিয়েছিলেন। সেই সময় কোচ ভাস্কর ভট্টের পরামর্শে ধীরে ধীরে তিনি পাল্টা আক্রমণ করতে শুরু করেন। এর পরে জয় ছিনিয়ে নিতে খুব বেশি কষ্ট করতে হয়নি হরিয়ানার বক্সারকে। সেমিফাইনালে তাঁর প্রতিপক্ষ আয়ারল্যান্ডের অ্যামি ব্রডহার্স্ট। তবে নিখাতদের জয়ের দিনে ৩৮ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হেরেছেন নীতু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Women boxing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE