Advertisement
০৩ মে ২০২৪
Rameshbabu Praggnanandhaa

দাবা বিশ্বকাপ ফাইনালের দ্বিতীয় রাউন্ডও ড্র, প্রজ্ঞানন্দ-কার্লসেন লড়াই টাইব্রেকারে

ক্লাসিক্যালের দু’টি রাউন্ডে কেউ জিততে পারলেন না। ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ ও নরওয়ের ম্যাগনাস কার্লসেনের মধ্যে খেলা গড়াল টাইব্রেকারে। বৃহস্পতিবার হবে সেই টাইব্রেকার।

R Praggnanandhaa

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৭:৫৪
Share: Save:

দাবা বিশ্বকাপের ফাইনালের দ্বিতীয় রাউন্ডের ম্যাচও ড্র হল। ফলে ক্লাসিক্যালের দু’টি রাউন্ডে কেউ জিততে পারলেন না। ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ ও নরওয়ের ম্যাগনাস কার্লসেনের মধ্যে খেলা গড়াল টাইব্রেকারে। বৃহস্পতিবার হবে সেই টাইব্রেকার। সেই টাইব্রেকারের পরেই পাওয়া যাবে বিশ্বচ্যাম্পিয়ন।

মঙ্গলবার প্রথম ক্লাসিক্যাল ম্যাচে সাদা ঘুঁটি নিয়ে খেলেছিলেন প্রজ্ঞানন্দ। ফলে বুধবার তিনি খেলেন কালো ঘুঁটি নিয়ে। শুরুটা করেন কার্লসেন। শুরুতে দুই প্রতিযোগীই দ্রুত চাল দিচ্ছিলেন। টান টান খেলা চলছিল। কার্লসেনের আগ্রাসী খেলার ভাল মোকাবিলা করছিলেন প্রজ্ঞা। দুই প্রতিযোগীই নিজেদের ‘কুইন’ সামলানোর চেষ্টা করছিলেন।

একটা সময়ের পরে দু’জনকেই ‘কুইন’ হারাতে হয়। ফলে খেলার গতি কিছুটা শ্লথ হয়ে যায়। দু’জনই সব রকম চেষ্টা করেন। কিন্তু কিছুতেই প্রতিপক্ষকে ভুল করাতে পারছিলেন না। শেষ পর্যন্ত ৩০ চালের পরে খেলা ড্র করার সিদ্ধান্ত নেন প্রজ্ঞা ও কার্লসেন। এই ড্রয়ের ফলে দুই প্রতিযোগীরই পয়েন্ট দাঁড়াল ১।

বৃহস্পতিবার টাইব্রেকারে হবে ম্যাচের ফয়সালা। প্রথমে ২৫ মিনিট করে দু’টি র‌্যাপিড প্রতিযোগিতা খেলবেন তাঁরা। সেখানে ফয়সালা না হলে ১০ মিনিট করে দু’টি র‌্যাপিড প্রতিযোগিতা খেলবেন প্রজ্ঞানন্দ ও কার্লসেন। সেখানেও যদি ফয়সালা না হয় তা হলে ১০ মিনিট করে দু’টি ব্লিৎজ় প্রতিযোগিতা হবে। যদি সেই খেলাতেও জয়ী পাওয়া না যায় তা হলে আরও একটি ব্লিৎজ় প্রতিযোগিতা হবে। যত ক্ষণ না এক জন জিতছেন তত ক্ষণ সেই প্রতিযোগিতা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE