Advertisement
০২ মে ২০২৪
Wrestling

ভারতের কুস্তি সংস্থাকে কড়া বার্তা আন্তর্জাতিক সংস্থার, অবিলম্বে নিয়ম মানার নির্দেশ

ভারতীয় কুস্তির পরিস্থিতি নিয়ে খুশি নয় আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। ভারতীয় অলিম্পিক্স কমিটিকে তাদের নির্দেশ, আন্তর্জাতিক কুস্তি সংস্থার সঙ্গে তাল মিলিয়ে কাজ করতে হবে।

— প্রতিনিধিত্বমূলক চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৯:১৮
Share: Save:

কুস্তিগিরদের আন্দোলন নিয়ে কিছু দিন আগেই ক্ষোভ প্রকাশ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। আবার ভারতের অলিম্পিক্স কমিটির (আইওএ) উদ্দেশে কড়া বার্তা দিল তারা। কুস্তিগিরদের ব্যাপারে আন্তর্জাতিক কুস্তি সংস্থার নিয়ম এবং নির্দেশ মেনে চলার অনুরোধ করা হয়েছে আইওএ-কে।

বুধবার আইওসি-র কর্মসমিতির বৈঠক ছিল। সেখানে এই বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার পাশাপাশি পূর্ণ সময়ের মুখ্য কর্তা বা সেক্রেটারি জেনারেল না নিয়োগ করা নিয়ে আইওএ-কে সতর্ক করে দেওয়া হয়। তবে এই দু’টি বিষয় মানতে না পারলে ভারতকে কোনও শাস্তি দেওয়া হবে কি না, সে বিষয়ে কিছু বলা হয়নি।

কুস্তি-সহ ভারতের বিভিন্ন ক্রীড়া সংস্থায় যে ঝামেলা চলছে, তা নিয়ে অতিরিক্ত নজর দিতে বলা হয়েছে আইওএ-কে। যাবতীয় নিয়ম এবং নির্দেশ মেনে কাজ করার কথা বলা হয়েছে। বিশেষত কুস্তি সংস্থার কর্মকাণ্ড নিয়ে বিশেষ ভাবে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। অবিলম্বে আইওএ-তে পূর্ণ সময়ের সিইও বা সেক্রেটারি জেনারেল নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। নতুন সংবিধানেই এই পদের কথা বলা হয়েছে।

বুধবার রাতের দিকে কুস্তি সংস্থার নির্বাচন আরও পাঁচ দিন পিছিয়ে দিয়েছে আইওএ। ৬ জুলাইয়ের পরিবর্তে তা হবে ১১ জুলাই। নির্বাচন নিয়ে কিছু রাজ্যের কুস্তি সংস্থা প্রতিবাদ করেছিল। সে কারণেই নির্বাচন পিছোনো হয়েছে। কুস্তিগিররা অবশ্য আন্দোলন ছেড়ে ইতিমধ্যেই ম্যাটে ফিরেছেন। এশিয়ান গেমসের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

এ দিকে, প্রতিবাদী কুস্তিগিররা এ বার চাইছেন আমেরিকায় গিয়ে প্রস্তুতি নিতে। এ বিষয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি লিখেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিক, সত্যব্রত কাদিয়ান ও সঙ্গীতা ফোগট। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চিঠিতে কুস্তিগিরেরা আবেদন করেছেন যে মিশিগানে গিয়ে প্রস্তুতি নিতে চান তাঁরা। কুস্তিগিরদের এই আবেদন মিশন অলিম্পিক্স সেলের কাছে পাঠিয়ে দিয়েছেন অনুরাগ। তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

প্রথমে ঠিক ছিল জুন মাসের শেষে এশিয়ান গেমসের ট্রায়াল হবে। কয়েক দিন আগে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে কুস্তিগিরেরা আবেদন করেন, ট্রায়াল পিছিয়ে অগস্ট মাসে করা হোক। কারণ, জুন মাসে ট্রায়াল হলে প্রস্তুতির পর্যাপ্ত সময় পাবেন না তাঁরা। তার পরেই অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়ার কাছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা আবেদন করে, কুস্তিগিরদের নাম জমা দেওয়ার জন্য অন্তত ১০ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হোক। আগের নির্দেশ অনুযায়ী, ১৫ জুলাইয়ের মধ্যে ভারতীয় কুস্তিগিরদের নাম জমা দিতে হত। তার আগে ট্রায়াল শেষ হবে না বলেই এই আবেদন করা হয়েছে।

তবে ভারতীয় অলিম্পিক্স সংস্থার এই আবেদন এশীয় অলিম্পিক্স সংস্থা মানবে না বলেই জানা গিয়েছে। কারণ, সে ক্ষেত্রে অন্যান্য দেশ আপত্তি করতে পারে। ১৫ জুলাইয়ের মধ্যেই নাম পাঠাতে হবে। তাই খুব বেশি হলে ট্রায়ালের দিন কিছুটা পিছিয়ে দিতে পারে ভারতীয় অলিম্পিক্স সংস্থা। কিন্তু তার পরেও প্রস্তুতির জন্য ৪৫ দিন নয়, খুব বেশি হলে ২০ দিন সময় পাবেন কুস্তিগিরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling IOA IOC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE