Advertisement
১৯ জুলাই ২০২৪
Dipa Karmakar

২১ মাস নির্বাসিত দীপা কর্মকার, ডোপিংয়ের দায়ে কড়া শাস্তি বাঙালি জিমন্যাস্টের

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় কড়া শাস্তি পেতে হয়েছে দীপা কর্মকারকে। তাঁকে ২১ মাসে নির্বাসনের শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)।

File picture of Dipa Karmakar

ডোপিংয়ের দায়ে কড়া শাস্তি পেয়েছেন দীপা কর্মকার। ২১ মাস নির্বাসিত করা হয়েছে তাঁকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২০
Share: Save:

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় কড়া শাস্তি পেতে হল দীপা কর্মকারকে। ২১ মাস নির্বাসিত করা হয়েছে বাঙালি জিমন্যাস্টকে। তাঁকে এই শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)।

আইটিএ এত দিনে দীপাকে নির্বাসিত করলেও এই শাস্তি কার্যকর হয়েছে আরও আগে। ২০২১ সালের অক্টোবর মাস থেকে কোনও খেলায় অংশ নিতে পারছেন না দীপা। ২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত এই শাস্তি কার্যকর থাকবে। এই সময়ের মধ্যে ভারতের হয়ে আন্তর্জাতিক স্তরে কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রিয়ো অলিম্পিক্সে একটুর জন্য পদক হাতছাড়া করা দীপা।

আইটিএ জানিয়েছে, দীপার শরীরে হাইজিনামিন নামের একটি নিষিদ্ধ পদার্থ পাওয়া গিয়েছে। ২০২১ সালে ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি জিমন্যাস্টিক (এফআইজি) নামের একটি সংস্থা দীপার শরীরে এই নিষিদ্ধ পদার্থ পেয়েছিল। তার পরেই ২০২১ সালের ১১ অক্টোবর থেকে নির্বাসিত করা হয় দীপাকে। পরে আইটিএ দীপার নমুনা পরীক্ষা করেছে। সেখানেও দীপার নমুনায় হাইজিনামিন পেয়েছে তারা। এই পদার্থ ফুসফুসে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।

ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি আরও জানিয়েছে, যে হেতু ইতিমধ্যেই ১৬ মাস নির্বাসনের শাস্তি কাটিয়েছেন দীপা, তাই তাঁকে আর পাঁচ মাস শাস্তি কাটাতে হবে। তবে তার মধ্যেই আশার আলো বাঙালি জিমন্যাস্টের জন্য। ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সের আগে তাঁর নির্বাসনের শাস্তি উঠে যাওয়ায় সেই প্রতিযোগিতায় অংশ নিতে কোনও সমস্যা হবে না দীপার।

২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে একটুর জন্য ব্রোঞ্জ পদক জিততে পারেননি দীপা। তার পরে দীর্ঘ দিন চোটে ভুগেছেন তিনি। চোট সারার পরে নির্বাসনের শাস্তি পেয়েছেন তিনি। সেই কারণে, শেষ ছ’টি বিশ্ব চ্যালেঞ্জ কাপ সিরিজ়ের মধ্যে তিনটিতে খেলতে পারবেন না তিনি। প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য এই প্রতিযোগিতাগুলি খুব গুরুত্বপূর্ণ। তাই বাকি তিনটি প্রতিযোগিতায় নিজের সেরাটা দিতে হবে দীপাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dipa Karmakar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE