Advertisement
২৬ এপ্রিল ২০২৪
স্টপার
Euro Cup 2020

অপ্রতিরোধ্য ইটালি

বেলজিয়ামের পেনাল্টি বক্সের মধ্যে পড়ে গিয়েছিল ইমমোবিলে। বল বিপন্মুক্ত করতে ব্যর্থ হয় বেলজিয়ামের ডিফেন্ডারেরা।

উল্লাস: বেলজিয়ামকে হারিেয় শেষ চারে উঠে ইটালির ফুটবলাররা। রয়টার্স

উল্লাস: বেলজিয়ামকে হারিেয় শেষ চারে উঠে ইটালির ফুটবলাররা। রয়টার্স

সুব্রত ভট্টাচার্য
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০৬:১০
Share: Save:

ইউরো ২০২০

বেলজিয়াম ১ ইটালি ২

ইটালি যেন অশ্বমেধের ঘোড়া। শুক্রবার মিউনিখে বেলজিয়ামকে হারিয়ে শেষ চারে স্পেনের সামনে চিরো ইমমোবিলে-রা। ম্যাচের দু’মিনিটের মধ্যেই রোমেলু লুকাকুর শট শরীর ছুড়ে কোনও মতে কর্নার করে বাঁচায় গোলরক্ষক জানলুইজি ডনারুমা। ইটালির সমর্থকেরা হয়তো কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। রবের্তো মানচিনির কোচিংয়ে এই ইটালি যে সম্পূর্ণ বদলে যাওয়া একটা দল। টানা ৩২ ম্যাচে অপরাজিত থাকল তারা।

মানচিনির কোচিং দর্শন হল, বিপক্ষকে একটু দেখে নিয়ে ধীরে ধীরে খেলার নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেওয়া। শুক্রবারও তার ব্যতিক্রম হল না। প্রথম মিনিট পনেরো বেলজিয়ামকে দেখল ইটালি। কেভিন দ্য ব্রুইনরা যে গোল করার জন্য পুরোপুরি রোমেলু লুকাকুর উপরে নির্ভরশীল, তা বুঝতে খুব বেশি দেরি হয়নি জর্জে কিয়েল্লিনিদের। এর পরেই আসল খেলা শুরু করল ইটালি।

ফিফা ক্রমতালিকায় শীর্ষ স্থানে থাকা বেলজিয়ামের বিরুদ্ধেও ৪-৩-৩ ছকে দল সাজিয়েছিলেন মানচিনি। সামনে ফেদেরিকো কিয়েসা, চিরো ইমমোবিলে ও লোরেনজ়ো ইনসিনিয়ে। মাঝখানে নিকোলো বারেল্লা, জর্জে লুইজ় (জর্জিনহো) ও মার্কো ভেরাত্তি। ইটালির রক্ষণে জর্জে কিয়েল্লিনি, লিয়োনার্দো বোনুচ্চি, লিয়োনার্দো স্পিনাজ্জোলা-দের তৈরি চক্রব্যূহে বন্দি হয়ে গেল লুকাকু। ১৩ মিনিটে বোনুচ্চি এগিয়ে দিয়েছিল ইটালিকে। যদিও ভিডিয়ো প্রযুক্তি ব্যবহার করে অফসাইডের কারণে তা বাতিল করে দেন। নির্ভুল সিদ্ধান্ত। কারণ, বল গোলে ঢোকার আগে অফসাইডে থাকা কিয়েল্লিনির শরীর স্পর্শ করেছিল। ৩১ মিনিটেই অবশ্য অসাধারণ গোল করে ইটালিকে ১-০ এগিয়ে দেয় বারেল্লা।

বেলজিয়ামের পেনাল্টি বক্সের মধ্যে পড়ে গিয়েছিল ইমমোবিলে। বল বিপন্মুক্ত করতে ব্যর্থ হয় বেলজিয়ামের ডিফেন্ডারেরা। ভেরাত্তি বল ধরে পাস দেয় বারেল্লাকে। বিপক্ষের তিন জনের মাঝখান দিয়ে ছিটকে বেরিয়ে গোল করে ইন্টার মিলান তারকা। ৪৪ মিনিটে ইটালিকে ২-০ এগিয়ে দেয় ইনসিনিয়ে। বিপক্ষের তিন জনকে ছিটকে দিয়ে ডান পায়ের বাঁক খাওয়ানো শটে বল জালে জড়িয়ে দেয়। প্রথমার্ধের সংযুক্ত সময়ে ব্যবধান কমায় লুকাকু। নিজেদের পেনাল্টি বক্সের মধ্যে জেরেমি ডোকুকে ফাউল করে দি লোরেনজ়ো। পেনাল্টি থেকে ১-২ করে লুকাকু। কিন্তু দ্বিতীয়ার্ধে অবিশ্বাস্য ভাবে গোল নষ্ট করে ইন্টার মিলান তারকা। সুযোগ নষ্ট করে থোগান অ্যাজ়ারও।

স্পেন সাবধান! ইটালি আসছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Euro Cup 2020 Belgium Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE