Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Olympic Association

অলিম্পিক্স সংস্থায় ঊষার আধুনিকতার ছোঁয়া, মোটা বেতনে নিয়োগ আইপিএল, মোহনবাগানের প্রাক্তনকে

ভারতের অলিম্পিক্স সংস্থাকে (আইওএ) আধুনিক করার চেষ্টা শুরু হয়ে গেল। নিয়োগ করা হল নতুন সিইও। অতীতে তিনি আইপিএলের একাধিক দল এবং এটিকে মোহনবাগানে কাজ করেছেন।

sports

পিটি ঊষা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৮:৫৮
Share: Save:

ভারতের অলিম্পিক্স সংস্থাকে (আইওএ) আধুনিক করার চেষ্টা শুরু হয়ে গেল। পিটি ঊষার নেতৃত্বাধীন সংস্থা নিয়োগ করল নতুন সিইও-কে। আইপিএলের দল রাজস্থান রয়্যালস, রাইজিং পুণে সুপারজায়ান্ট, লখনউ সুপার জায়ান্টসে কাজ করা এবং ফুটবলে এটিকে মোহনবাগানের হয়ে কাজ করা রঘুরাম আয়ারকে সিইও হিসেবে নিয়োগ করা হল। প্রায় এক বছর এবং আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার (আইওসি) নিরন্তর সতর্কবার্তার পর হয়েছে এই নিয়োগ।

আইওএ জানিয়েছে, নমিনেশন কমিটির তীক্ষ্ণ পর্যবেক্ষণের পর নির্বাচন করা হয়েছে রঘুরামকে। বাছাই করা প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে মনোযোগ দিয়ে। তবে অভিজ্ঞতা এবং ক্রীড়া পরিচালনা ও প্রশাসনে তাঁর দক্ষতা দেখে রঘুরামকে বেছে নেওয়া হয়েছে।

নতুন সিইও কার্যকরী সমিতির অংশ হবেন। কিন্তু ভোট দিতে পারবেন না। তিনি নির্বাচিত সদস্য নন। কারণ তাঁকে বেতন দেওয়া হবে। জানা গিয়েছে, মাসে প্রায় ২০ লাখ টাকা বেতন দেওয়া হবে তাঁকে।

সুপ্রিম কোর্টের কমিটির দেওয়া খসড়া সংবিধান অনুযায়ী, আইওএ-কে অবশ্যই একজন সিইও নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছিল। অতীতে সেক্রেটারি জেনারেল যে দায়িত্ব সামলাতেন, সেই একই কাজ করবেন তিনি। ২০২২-এর ১০ ডিসেম্বর নির্বাচন হওয়ার পরেও প্রায় এক বছর কোনও সিইও নিয়োগ করা হয়নি। এতেই ক্ষিপ্ত হয়ে আইওসি বার বার সতর্ক করে দেয় আইওএ-কে। অবশেষে সেই নিয়োগ হওয়ায় নির্বাসনের সম্ভাবনা দূর হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PT Usha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE