×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

কৃষক আন্দোলন, অক্ষয় কুমারের সঙ্গে তুলনা, কোহলীদের হারানো বোলার আইপিএল-এর নতুন নায়ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ মে ২০২১ ১৭:০১
লিস্ট এ ক্রিকেটে হরপ্রীত খেলেছেন ৪টি ম্যাচ।

লিস্ট এ ক্রিকেটে হরপ্রীত খেলেছেন ৪টি ম্যাচ।
ছবি: বিসিসিআই

কৃষক আন্দোলনে সমর্থন ছিল তাঁর। অক্ষয় কুমারের সঙ্গে তাঁর তুলনা করায় স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে, তিনি টাকার জন্য পাগড়ি পরেন না। সেই শিখ তরুণ শুক্রবার থেকে আলোচনার কেন্দ্রে। এ বারের আইপিএল-এ প্রথম বার কোনও বোলার একাই বিরাট কোহলী, গ্লেন ম্যাক্সওয়েল এবং এবি ডিভিলিয়ার্সের উইকেট নিয়েছেন। তিনি হরপ্রীত ব্রার।

তাঁর ছবি দেখে এক ভক্ত লিখেছিলেন, ‘আপনাকে সিং ইজ ব্লিং ছবির অক্ষয় কুমারের মতো দেখতে’। তার উত্তরে হরপ্রিত লেখেন, ‘টাকার জন্য পাগড়ি পরি না। কৃষকদের সঙ্গে আছি’। শুক্রবার তাঁর এই আত্মবিশ্বাসই যেন চোখে পড়ছিল ব্যাট করার সময়। অধিনায়ক লোকেশ রাহুলের সঙ্গে পাল্লা দিয়ে ১৭ বলে ২৫ রান করে গেলেন। দলকে পৌঁছে দিলেন ১৭৯ রানে। সেই আত্মবিশ্বাস বেড়ে গেল দ্বিতীয় পর্বে।

ম্যাচ শেষে বলেন, “কোহলীর উইকেট নিয়ে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল।” প্রথমে ভারত অধিনায়কের উইকেট, পরের বলেই ম্যাক্সওয়েল। পরের ওভারে ফিরে এসে ডিভিলিয়ার্সের উইকেট। ব্যাঙ্গালোর দলের জেতার আশা যেন শেষ হয়ে গেল ওখানেই। আইপিএল-এ এর আগে ৩টে ম্যাচ খেললেও উইকেট পাননি হরপ্রীত। কোটি টাকার প্রতিযোগিতায় কোহলীই তাঁর প্রথম শিকার। ২০১৯ সাল থেকে আইপিএল-এ খেলছেন হরপ্রীত। শুক্রবার নিজেকে নতুন ভাবে মেলে ধরলেন এই মঞ্চে।

Advertisement

লিস্ট এ ক্রিকেটে হরপ্রীত খেলেছেন ৪টি ম্যাচ। নিয়েছেন ৫টি উইকেট। টি২০ ম্যাচ খেলেছেন ২০টি, সেখানে উইকেট নিয়েছেন ২৪টি। পঞ্জাবের এই স্পিনারের প্রশংসায় পঞ্চমুখ যুবরাজ সিংহ থেকে হরভজন সিংহ। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা। লোকেশ রাহুল বলেন, “হরপ্রীতকে তৈরি করছিলাম আমরা এরকম পিচের জন্য। ওর মতো একজন স্পিনার দরকার ছিল আমাদের।” তরুণ অধিনায়ক রাহুল, তাঁর অধীনে এক তরুণ ক্রিকেটারের নিজেকে মেলে ধরতে পারা। আইপিএল যেন সত্যিই ভারতীয় ক্রিকেটের রান্নাঘর।



Advertisement