Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

IPL 2021: কার থেকে কী করে দৈত্যাকার ছয় মারা শিখেছেন, জানালেন কেকেআর-এর রাসেল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ অক্টোবর ২০২১ ১৬:৪৩
আন্দ্রে রাসেল

আন্দ্রে রাসেল
ফাইল ছবি

তিনি মাঠে নামা মানেই বোলারদের মধ্যে তৈরি হয় ত্রাস। সমর্থকরা হয়ে ওঠেন উদ্বেল। কখন তাঁর ব্যাট থেকে ছয় বেরোবে, সেই অপেক্ষায় থাকেন সকলে। টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেকে গত কয়েক বছরে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন কেকেআর-এর আন্দ্রে রাসেল। চোট সারিয়ে সোমবার এলিমিনেটরের ম্যাচে দলের সব থেকে বড় ভরসা তিনিই।

বিরাট ছক্কা মারার জন্য তিনি বিখ্যাত। কিন্তু কী ভাবে তাঁর ব্যাট থেকে বেরোয় এই ছক্কা। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ প্রশ্নের উত্তর দিয়েছেন রাসেল। বলেছেন, “নিজের শরীরকে শক্তিশালী করে তুলতে প্রতিদিন ২০-৩০টি পুশ-আপ করি। কারণ এমনিতে ১০০ মিটার বা তারও বেশি দূরে হয়তো বছরে এক-দু’বারই ছয় মারতে পারব। কিন্তু ধারাবাহিক ভাবে সেই কাজ করে যেতে হলে শরীরের যত্ন রাখাটাও একই রকম ভাবে দরকার।”

Advertisement

রাসেলের সংযোজন, “বল ব্যাটে লাগার সময় বেশির ভাগ ক্ষেত্রে শরীরের যাবতীয় শক্তি বল মারার উপরেই দিই। অনেকে আবার সঠিক সময়ের প্রতি বেশি জোর দেয়। ওরা নিজের ছন্দ বজায় রেখে বলকে মাঠের বাইরে পাঠানোতেই বেশি মনোযোগ দেয়। সে জায়গায় আমি বলকে এত জোরে মারার চেষ্টা করি যাতে নতুন বল নিয়ে আসতে হয়।”

কার থেকে ছয় মারার কৌশল শিখেছেন সেটাও ফাঁস করেছেন রাসেল। কৃতিত্ব দিয়েছেন স্বদেশি সতীর্থ ক্রিস গেলকে। বলেছেন, “ক্রিস গেলের থেকে অনেক কিছু শিখেছি। ও বলেছিল যে বাউন্ডারির ধারে ক্যাচ হয়ে যাওয়ার ভয় ঢুকে রয়েছে আমার মধ্যে। তাই আমাকে বলেছিল বল যাতে সীমানার বাইরে যায় সেই শক্তি নিজের মধ্যে আনতে। তাই এখন নিশ্চিত ছয় মারাটাই আমার লক্ষ্য।”

আরও পড়ুন

Advertisement