Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

নিভৃতবাসে বন্দি হোটেলে, নিজের প্রিয় কাজে মেতে রয়েছেন অনিল কুম্বলে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ মার্চ ২০২১ ১৫:৫৬
ক্যামেরা হাতেও ওস্তাদ কুম্বলে

ক্যামেরা হাতেও ওস্তাদ কুম্বলে
ফাইল ছবি

আইপিএলের প্রস্তুতি শিবির শুরু করার আগে বাধ্যতামূলক নিভৃতবাসে রয়েছেন তিনি। ঘরের বাইরে যাওয়ার উপায় নেই। এ অবস্থায় নিজের প্রিয় কাজ করতে বসে গেলেন অনিল কুম্বলে। প্রাক্তন ভারতীয় স্পিনার এবং বর্তমানে পঞ্জাব কিংসের কোচ ব্যস্ত ল্যাপটপে তাঁর তোলা ছবি বাছাই করতে।

সোমবার নিজেই ইনস্টাগ্রামে সেই ছবি পোস্ট করেছেন তিনি। ছবির সঙ্গে ক্যাপশনে কুম্বলে লিখেছেন, “নিভৃতবাসের সময়টা সব থেকে ভাল ভাবে কাজে লাগাচ্ছি। আমার তোলা ছবিগুলি তৈরি করছি।” দেখা গিয়েছে, ল্যাপটপে একটি বাঘের ছবি সম্পাদনা করছেন কুম্বলে।

ছবি তোলার প্রতি কুম্বলের আগ্রহ অনেক আগে থেকেই। বল হাতে জাদু দেখানোর পাশাপাশি ক্যামেরার পিছনেও তিনি ওস্তাদ। ক্রিকেটজীবনেও খেলার ফাঁকে সতীর্থ এবং আশেপাশের ছবি তুলে রাখতেন। সেই ছবি যথেষ্ট প্রশংসিত হয়েছে। এমনকি, তাঁর তোলা ছবি নিয়ে ‘ওয়াইড অ্যাঙ্গেল’ নামে একটি বইও রয়েছে। ২০১০ সালে প্রকাশিত সেই বই উদ্বোধন করেছিলেন শেন ওয়ার্ন। ক্রিকেটীয় মুহূর্তের ছবি তোলার পাশাপাশি জীবজন্তুদের প্রচুর ছবি রয়েছে।

Advertisement

নিজের টুইটার অ্যাকাউন্টেও কুম্বলে একসময় নিজেকে চিত্রগ্রাহক বলে পরিচয় দিতেন। ভারতীয় দলের কোচিং করানোর সময় তাঁকে ক্যামেরা হাতে বহু বার দেখা গিয়েছে। এক বার ওয়েস্ট ইন্ডিজ সফরে কে এল রাহুলের ওপর থেকে জলে ঝাঁপ দেওয়ার মুহূর্ত তুলে ধরেছিলেন, যা ব্যপক ভাইরাল হয়েছিল।

নয়াদিল্লিতে সচিন তেন্ডুলকরের ৩৫তম টেস্ট শতরানের ছবিও রয়েছে কুম্বলের কাছে। সে সময় সতীর্থ সম্পর্কে সচিন বলেছিলেন, “কুম্বলে একজন প্রতিভাবান চিত্রগ্রাহক। বইয়ে ওর ছবি দেখলে অনেক কথা মনে পড়ে যায়। কুম্বলে আমাদের প্রায়ই বলে, যতদিন ও দলে রয়েছে ততদিন আমাদের কোনও ব্যক্তিগত পরিসর নেই।”

আরও পড়ুন

Advertisement