Advertisement
১৭ এপ্রিল ২০২৪
IPL Auction 2021

চার চমকের আইপিএল শাকিব, ভাজ্জি নাইটদের, রেকর্ড দর ক্রিস মরিসের, ফের দল পেলেন পূজারা

নামেই ‘মিনি অকশন’। কিন্তু সেই নিলামই ঘটনাবহুল হয়ে থাকল বেশ কিছু কারণে।

নিলামে দুরন্ত লড়াই হল ক্রিকেটারদের নিয়ে।

নিলামে দুরন্ত লড়াই হল ক্রিকেটারদের নিয়ে। ছবি টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:৩৪
Share: Save:

নামেই ‘মিনি অকশন’। কিন্তু সেই নিলামই ঘটনাবহুল হয়ে থাকল বেশ কিছু কারণে। ক্রিস মরিসের সবথেকে দামি ক্রিকেটার হওয়া হোক বা চেতেশ্বর পূজারার সাত বছর পর আইপিএলের দল পাওয়া, বৃহস্পতিবারের আইপিএল নিলাম ছিল উত্তেজনায় টানটান। প্রথমে অবিক্রিত থেকে যাওয়া হরভজন সিংহকে তুলে নিয়ে শেষ বেলায় চমক দিল কলকাতা নাইট রাইডার্স। প্রথম বার নিলামে হাজির হয়ে দল পেয়ে গেলেন অর্জুন তেণ্ডুলকরও।

সবথেকে বেশি আকর্ষণ ছিল যাঁদের নিয়ে সেই তালিকায় নিঃসন্দেহে ক্রিস মরিস ছিলেন না। স্টিভ স্মিথ, হনুমা বিহারীদের দিকেই বেশি নজর ছিল। একদম প্রথম দিকেই এসেছিলেন স্মিথ। কিন্তু অদ্ভুত ব্যাপার, তাঁকে নিয়ে উৎসাহ দেখা গেল না কোনও দলের মধ্যেই। নিজের দাম দু’কোটি টাকা রেখেছিলেন স্মিথ। তাঁর থেকে মাত্র ২০ লক্ষ বেশি দিয়ে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যানকে তুলে নিল দিল্লি ক্যাপিটালস।

এর কিছুক্ষণ পরেই লড়াই শুরু হয় মরিসকে নিয়ে। একাধিক দল তাঁকে নেওয়ার জন্যে আপ্রাণ বিড করতে থাকে। অনেকক্ষণ ধরে রাজস্থান রয়্যালস এবে মুম্বই ইন্ডিয়ান্স তাঁর পিছনে পড়েছিল। শেষ পর্যন্ত রাজস্থান তাঁকে ১৬.২৫ কোটি টাকা দিয়ে তুলে নেয়। এই দাম কিছুটা অবাক করা। কারণ গত মরশুমে তাঁর প্রাক্তন দল ব্যাঙ্গালোরের হয়ে মাত্র ৯টি ম্যাচ খেলেছিলেন মরিস। ১১টি উইকেট নেওয়ার পাশাপাশি ৮২ রান করেছিলেন।

গ্লেন ম্যাক্সওয়েলকে নিতে যে ব্যাঙ্গালোর ঝাঁপাবে তা আগে থেকেই প্রত্যাশিত ছিল। শেষ পর্যন্ত তিনি সেই দলেই গেলেন। তবে চমক দেখা গিয়েছে আরও দুই ক্রিকেটারকে নিয়ে। এঁরা হলেন ঝে রিচার্ডসন এবং কৃষ্ণাপ্পা গৌতম। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে গত মরশুমে ২১ উইকেট নেওয়া রিচার্ডসন আগে থেকেই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন। শেষ পর্যন্ত তাঁকে ১৪ কোটি টাকায় তুলে নেয় পঞ্জাব কিংস। আইপিএলের ইতিহাসে কোনও আন্তর্জাতিক ম্যাচ না খেলেও সবথেকে বেশি দাম পাওয়া ক্রিকেটার হলেন গৌতম। ৯.২৫ কোটি টাকায় তাঁকে নিল চেন্নাই।

কে কোন দলে? দেখে নিন

কে কোন দলে? দেখে নিন

কলকাতা ঘরে ফেরাল শাকিব আল-হাসানকে। ২০১২ এবং ২০১৪— দু’বারের চ্যাম্পিয়ন দলেই গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শাকিব। মাঝে দু’বছর কাটিয়েছিলেন হায়দরাবাদে। শাকিবকে নেওয়ার পর কিছুটা বিরতি নিয়েছিল কলকাতা। তবে শাহরুখ খানের দলকে নিজস্ব মেজাজে দেখা গেল নিলামের দ্বিতীয়ার্ধে। পরপর করুণ নায়ার এবং হরভজন সিংহকে তুলে নেন কর্তারা। দু’জনের কেউই আগে কলকাতায় কখনও খেলেননি। ২০০১-এ ইডেন গার্ডেন্সে হ্যাটট্রিক করার পর হরভজন ফিরতে চলেছেন স্মৃতিবিজড়িত মাঠে। এরপর বৈভব অরোরা, বেন কাটিং, পবন নেগি এবং বেঙ্কটেশ আইয়ারকে নেয় কলকাতা।

২০১৪-য় শেষবার আইপিএল খেলেছিলেন পূজারা। এরপর নিলামে নাম দিলেও তাঁর ‘রক্ষণাত্মক’ মানসিকতার জন্য প্রতিবার অবিক্রিত থেকে গিয়েছিলেন। ২০২১-এ এসে শিকে ছিঁড়ল সৌরাষ্ট্রের ব্যাটসম্যানের। তিনি এবার খেলবেন ধোনির অধিনায়কত্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE