Advertisement
০৬ মে ২০২৪
IPL 2023

পাঁচ কারণ: আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে কেন হারল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

চেন্নাইয়ের বিরুদ্ধে জিততেও পারতেন বিরাটরা। তেমন জায়গাতে দল পৌঁছে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত জয়ের হাসি ধোনির মুখেই। কিন্তু জয়ের কাছে এসেও বেঙ্গালুরুর হারের কারণগুলি কী?

MS Dhoni

জয়ের কাছে এসেও বেঙ্গালুরুর হারের কারণগুলি কী? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ২৩:৪৭
Share: Save:

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ঘরের মাঠে হেরে গেল রয়্যাল চ্যালঞ্জার্স ব্যাঙ্গালোর। যে ম্যাচে জিততেও পারতেন বিরাট কোহলিরা। তেমন জায়গাতে দল পৌঁছে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত জয়ের হাসি মহেন্দ্র সিংহ ধোনির মুখেই। কিন্তু জয়ের কাছে এসেও বেঙ্গালুরুর হারের কারণগুলি কী?

বিরাট ব্যর্থতা

২২৭ রান তাড়া করতে নেমে শুরুতেই যদি বিরাটের উইকেট চলে যায়, তা হলে যে কোনও দলেরই কাছে সেটা কঠিন। বেঙ্গালুরুও ব্যতিক্রম নয়। ব্যাট করতে নেমে বিরাট চার বলে মাত্র ছ’রান করে আউট হয়ে যান। শুরুর এই ধাক্কা ফ্যাফ ডুপ্লেসি এবং গ্লেন ম্যাক্সওয়েল কাটিয়ে উঠলেও শেষ পর্যন্ত ম্যাচ জিততে পারল না বেঙ্গালুরু।

হর্ষলের নো বল

শেষ ওভারে বল করছিলেন হর্ষল পটেল। আরসিবি-র পেসার সেই ওভারে কোমরের উপর দু’টি বল করেন। যে কারণে তাঁর ওভারটাই বাতিল হয়ে যায়। আম্পায়ার জানিয়ে দেন যে তিনি এই ম্যাচে আর বল করতে পারবেন না। এমন অবস্থায় ম্যাক্সওয়েল নিজেই বল করার সিদ্ধান্ত নেন। বেঙ্গালুরু ম্যাচটি হেরে যায় ৮ রানে। ম্যাক্সওয়েল শেষ চার বল করতে গিয়ে দিয়েছিলেন ৯ রান। হর্ষল যদি ঠিক মতো ওভারটি করে রান আটকাতে পারতেন তা হলে হয়তো বেঙ্গালুরু জিততেও পারত।

বিজয়কুমারের অনভিজ্ঞতা

চেন্নাইয়ের বিরুদ্ধে বিজয়কুমার বিশাককে খেলায় বেঙ্গালুরু। তিনি চার ওভারে ৬২ রান দেন। তাঁর ওভারে পাঁচটি ছক্কা এবং পাঁচটি চার মারে চেন্নাই। চার ওভারে মাত্র তিনটি বলে তিনি রান দেননি। বিজয়কুমারের বোলিং ব্যর্থতা ভোগাল বেঙ্গালুরুকে। সেটার সুবিধা নিল চেন্নাই। তাঁর চারটি ওভারকেই লক্ষ্য বানিয়ে ফেলল তারা। একের পর এক বলে রান দিয়ে গেলেন তিনি। কোনও রকম ভাবেই রান আটকাতে পারলেন না বিজয়কুমার।

লোয়ার অর্ডারের ব্যর্থতা

ডুপ্লেসি এবং ম্যাক্সওয়েল মিলে যে বিধ্বংসী ছন্দে ব্যাট করতে শুরু করেছিলেন, তাতে জয়ের কাছাকাছি প্রায় পৌঁছে গিয়েছিল বেঙ্গালুরু। কিন্তু চেন্নাই জানত যে, এই দুই ক্রিকেটারকে ফেরাতে পারলেই বেঙ্গালুরু ভেঙে পড়তে পারে। ফ্যাফ এবং ম্যাক্সওয়েল ১২৬ রানের জুটি গড়েন। সেই রান তুলতে তাঁরা নেন মাত্র ৬০ বল। কিন্তু তাঁরা আউট হতেই হারিয়ে গেল বেঙ্গালুরু। দীনেশ কার্তিক, শাহবাজ আহমেদরা চেষ্টা করেছিলেন। কিন্তু ম্যাচ জেতানোর মতো মানসিকতা তাঁদের মধ্যে দেখা গেল না। শেষ ওভারে ১৯ রান প্রয়োজন ছিল। সেই কাজটাই পারল না বেঙ্গালুরুর লোয়ার অর্ডার।

কনওয়ের বিধ্বংসী মেজাজ

নিউ জ়িল্যান্ডের এই ব্যাটার নেমেই ঠিক করে নিয়েছিলেন বড় রান তুলবেন। সেটাই করলেন তিনি। ৪৫ বলে ৮৩ রানের ইনিংস খেললেন কনওয়ে। যে শুরুটা তিনি চেন্নাইকে করে দিলেন, সেটাই এগিয়ে নিয়ে গেলেন শিবম দুবেরা। বেঙ্গালুরুর মাঠে ২২৬ রান তুলল চেন্নাই। যে বিরাট লক্ষ্যের কাছে পৌঁছেও জিততে পারল না বেঙ্গালুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE