Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলের দু’সপ্তাহে স্ট্রাইক রেটে শীর্ষে কে? কলকাতার ক’জন ব্যাটার রয়েছেন প্রথম দশে

টি-টোয়েন্টি ক্রিকেটে স্ট্রাইক রেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাটারদের জন্য। যে ব্যাটার যত কম বলে যত বেশি রান করেন, তাঁর গুরুত্বও তত বেশি। কোহলি, রোহিতেরা পিছিয়ে রয়েছেন এই লড়াইয়ে।

picture of virat kohli and Rohit Sharma

(বাঁদিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৬:২২
Share: Save:

আইপিএলের ১৯টি ম্যাচ হয়ে গিয়েছে শনিবার পর্যন্ত। এ বারের প্রতিযোগিতায় মোটের উপর সব ম্যাচেই ভাল রান উঠছে। ব্যাটারদের জন্য সহজ পিচ তৈরি করা হয়েছে মাঠগুলিতে। এক জন ব্যাটার কত কম বলে কত বেশি রান করতে পারছেন, অর্থাৎ স্ট্রাইক রেটই গুরুত্বপূর্ণ। যার টাটকা উদাহরণ শনিবারের রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচ।

রাজস্থানের বিরুদ্ধে ৬৭ বলে ১০০ পূর্ণ করেছেন কোহলি। স্ট্রাইক রেট ১৪৯.২৫। যা আইপিএলের ইতিহাসে মন্থরতম। এই একটি তথ্য থেকেই বোঝা যায়, আইপিএলে ব্যাটারদের স্ট্রাইক রেট কত বেশি থাকে। রাজস্থানের জস বাটলার ৫৮ বলে ১০০ রান করে ম্যাচ ছিনিয়ে নিয়েছেন। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৭২.৪১। ম্যাচের ফলাফল নির্ধারণ করে দিয়েছে এই পার্থক্যই।

১৯টি ম্যাচের পর যাঁরা অন্তত ১০০ রান করেছেন, তাঁদের মধ্যে স্ট্রাইক রেটে এগিয়ে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল। তিনি ৩টি ম্যাচে ২৩৮.৬৩ স্ট্রাইক রেটে করেছেন ১০৫ রান। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সানরাইডার্স হায়দরাবাদের অভিষেক শর্মা। তিনি ৪টি ম্যাচে ২১৭.৫৬ স্ট্রাইক রেটে করেছেন ১৬১ রান। তৃতীয় স্থানে রয়েছেন কেকেআরের আর এক ক্যারিবিয়ান অলরাউন্ডার সুনীল নারাইন। তিনি ৩টি ম্যাচ খেলে ২০৬.১৫ স্ট্রাইক রেটে করেছেন ১৩৪ রান। চতুর্থ স্থানে আছেন হায়দরাবাদের হেনরিক ক্লাসেন। তিনি ৪টি ম্যাচে ১৭৭ রান করেছেন। ক্লাসেনের স্ট্রাইক রেট ২০৩.৪৪। রাসেল, অভিষেক, নারাইন, ক্লাসেনরা এখনও পর্যন্ত প্রতি বলে ২ রানের বেশি করেছেন।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ট্রাভিস হেড। অস্ট্রেলিয়ার ব্যাটার খেলছেন হায়দরাবাদের হয়ে। তিনি ৩টি ম্যাচ খেলে করেছেন ১১২ রান। তাঁর স্ট্রাইক রেট ১৮০.৬৪। তালিকার ষষ্ঠ স্থানে রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের নিকোলাস পুরান। ৩টি ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার করেছেন ১৪৬ রান। তাঁর স্ট্রাইক রেট ১৭৫.৯। তালিকার সপ্তম স্থানে পঞ্জাব কিংসের প্রভসিমরন সিংহ। তিনি ৪টি ম্যাচ খেলে করেছেন ১০৫ রান। তাঁর স্ট্রাইক রেট ১৬১.৫৩। অষ্টম স্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের শিভম দুবে। ৪টি ম্যাচ খেলে করেছেন ১৪৮ রান। তাঁর স্ট্রাইক রেট ১৬০.৮৬। শনিবার পর্যন্ত তালিকায় নবম স্থানে শুভমন গিল। গুজরাত টাইটান্সের অধিনায়ক খেলেছেন ৪টি ম্যাচ। ১৫৯.২২ স্ট্রাইট রেটে শুভমন করেছেন ১৬৪ রান। তালিকায় দশম স্থানে ট্রিস্টান স্টাবস। দিল্লি ক্যাপিটালসের ব্যাটার ৪টি ম্যাচে ১০৩ রান করেছেন। স্ট্রাইক রেট ১৫৮.৪৬।

প্রথম ১০ ব্যাটারের সকলেই বল প্রতি দেড় রানের বেশি করেছেন। ২০ ওভারের হিসাবে ধরলে ১৮০ রান। এই লড়াইয়ে এখনও পিছিয়ে রয়েছেন কোহলি, রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli Rohit Sharma KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE