Advertisement
১৯ জুলাই ২০২৪
IPL 2024

৫ নজির কোহলির: রাজস্থানের বিরুদ্ধে আইপিএলে কী কী কীর্তি গড়েছেন

দলকে জেতাতে না পারলেও ব্যাটার হিসাবে শনিবার পাঁচটি নজির গড়েছেন কোহলি। তার মধ্যে চারটি আইপিএলের। একটি টি-টোয়েন্টি ক্রিকেটে। নজির গড়েছেন ফিল্ডার হিসাবেও।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৪:৩৭
Share: Save:

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৭২ বলে ১১৩ রানের ইনিংস খেলেছেন বিরাট কোহলি। শনিবার আইপিএলের ম্যাচে দলকে জয় এনে দিতে পারেননি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রাক্তন অধিনায়ক। তবে ব্যাট হাতে একাধিক নজির গড়েছেন তিনি।

১) ৭৫০০ রান: শনিবারের ইনিংসে আইপিএলে ৭৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। প্রথম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। রাজস্থানের বিরুদ্ধে ৩৪ রান করার সঙ্গে সঙ্গে এই মাইলফলক স্পর্শ করেন কোহলি।

২) ৮০০০ রান: ১১৩ রানের ইনিংসে আরসিবির হয়ে ৮০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে নির্দিষ্ট একটি দলের হয়ে ৮০০০ রান করলেন তিনি। বেঙ্গালুরুর হয়ে এখনও পর্যন্ত ২৫৭টি ম্যাচে কোহলির সংগ্রহ ৮০০৩ রান। এর মধ্যে আইপিএলে ২৪২টি ম্যাচে করেছেন ৭৫৭৯ রান। বন্ধ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে ১৫টি ম্যাচে ৪২৪ রান রয়েছে তাঁর।

৩) রাজস্থানের বিরুদ্ধে নজির: রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে সব থেকে বেশি রান করার কীর্তি গড়েছেন কোহলি। রাজস্থানের বিরুদ্ধে ৩০টি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ৭৩১ রান। তিনি পিছনে ফেলে দিলেন পঞ্জাব কিংস অধিনায়ক শিখর ধাওয়ানকে। রাজস্থানের বিরুদ্ধে ধাওয়ানের রান ২৪ ম্যাচে ৬৭৯।

৪) আইপিএলে শতরান: শনিবারের শতরান আইপিএলে কোহলির অষ্টম। এই প্রতিযোগিতায় এতগুলি শতরান আর কোনও ক্রিকেটারের নেই। আইপিএলে শতরানের তালিকায় আগেই শীর্ষে ছিলেন কোহলি। শনিবার নিজের রেকর্ডকে আরও উন্নত করেছেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জশ বাটলার। তিনি শনিবার আইপিএলে নিজের ষষ্ঠ শতরান করেছেন।

৫) ব্যক্তিগত সর্বোচ্চ রান: আইপিএলে নিজের সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন কোহলি। ১১৩ রানের অপরাজিত ইনিংসই তার সর্বোচ্চ। ২০১৬ সালের আইপিএলে পঞ্জাব কিংসের (সে সময় নাম ছিল কিংস ইলেভেন পঞ্জাব) বিরুদ্ধেও ১১৩ রান করেছিলেন কোহলি। তবে সে বার অপরাজিত থাকতে পারেননি।

ব্যাট হাতে পাঁচটি নজিরের পাশাপাশি ফিল্ডার হিসাবেও একটি কীর্তি গড়েছেন শনিবার। সুরেশ রায়নাকে টপকে আইপিএলে সব থেকে বেশি ক্যাচ ধরার রেকর্ডও এখন কোহলির দখলে। রাজস্থানের বিরুদ্ধে বেঙ্গালুরুকে জেতাতে না পারলেও ব্যাট হাতে পাঁচটি নজির গড়েছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli Records RCB T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE