Advertisement
০৯ মে ২০২৪
IPL 2023

২৭ বলে ৫২ রান করে দলকে জিতিয়েছেন, তবু চেন্নাইয়ের ক্রিকেটারকে নিয়ে হতাশ ধোনি! কেন?

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে টান টান ম্যাচ শেষ পর্যন্ত জিতেছে চেন্নাই সুপার কিংস। কিন্তু বিরাট কোহলিদের হারিয়ে উঠেও হতাশ মহেন্দ্র সিংহ ধোনি। কেন?

Picture of MS Dhoni

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে পয়েন্ট তালিকায় তিন নম্বরে উঠেছেন মহেন্দ্র সিংহ ধোনিরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৬:১০
Share: Save:

বেঙ্গালুরুর ঘরের মাঠে গিয়ে তাদের হারিয়েছে চেন্নাই সুপার কিংস। কিন্তু বিরাট কোহলিদের বিরুদ্ধে জয়ের পরেও হতাশ চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। দলের এক ক্রিকেটারের আত্মবিশ্বাসে খামতি দেখে অবাক তিনি।

আরসিবির বিরুদ্ধে খুব ভাল খেলেছেন শিবম দুবে। চেন্নাইয়ের এই বাঁ হাতি ব্যাটার মাত্র ২৭ বলে ৫২ রান করেছেন। ২টি চার ও ৫টি ছক্কার এই ইনিংস দলের রান ২২৬ পর্যন্ত নিয়ে যেতে সাহায্য করেছে। শিবম রান পেলেও তাঁর নিজের উপর আস্থা কম বলেই মনে করেন ধোনি। সেই কারণেই হতাশ তিনি।

ম্যাচ শেষে ধোনি বলেছেন, ‘‘শিবম খুব ভাল ক্রিকেটার। ওর আরও একটা সুবিধা, ও খুব লম্বা। তাই অন্য অনেকের থেকে ওর ব্যাট বলের বেশি কাছে পৌঁছায়। আইপিএল শুরু হওয়ার আগে ও চোট পেয়েছিল। এখনও ওর আত্মবিশ্বাস পুরো আসেনি। আমরা ওকে বিশ্বাস করি। কিন্তু ও নিজেই নিজের উপর আস্থা রাখতে পারে না।’’ ধোনি পরামর্শ দিয়েছেন শিবমকে। বলেছেন, ‘‘এক বার মাঠে পা রাখার পরে নিজের ক্ষমতার উপর বিশ্বাস রাখতে হবে। তবেই ধারাবাহিক ভাবে ভাল খেলতে পারবে। সেই আত্মবিশ্বাস শিবমকেই নিয়ে আসতে হবে।’’

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ জিতেছে চেন্নাই সুপার কিংস। এক সময় দেখে মনে হয়েছিল, আরসিবি ম্যাচ জিতে যাবে। কিন্তু সেখান থেকেও ঘুরে দাঁড়িয়েছে চেন্নাই। তার নেপথ্যে খানিকটা হলেও ধোনির মগজাস্ত্র রয়েছে। উইকেটের পিছনে দাঁড়িয়ে কী ভাবছিলেন তিনি।

ধোনি বলেছেন, ‘‘আমি উইকেটের পিছনে দাঁড়িয়ে সব সময় খেলা নিয়েই ভাবি। কী ভাবে ম্যাচ জেতা যাবে সেটাই আমার মাথায় ঘোরে। পরিস্থিতি বুঝে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করি। ম্যাচের ফল কী হবে সেটা না ভেবে কী ভাবে জিতব সেটা ভাবতে থাকি।’’

বিরাট কোহলিদের বিরুদ্ধে ম্যাচে দেখা গিয়েছে, কী ভাবে বোলিং পরিবর্তন করেছেন তিনি। তিন স্পিনার রবীন্দ্র জাডেজা, মাহেশ থিকশানা ও মইন আলিকে ব্যবহার করেছেন। দুরন্ত ছন্দে থাকা ফ্যাফ ডুপ্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়েছেন। শিশির পড়ায় বল করতে সমস্যা হলেও বোলারদের পাশে থেকেছেন ধোনি।

শেষ দিকে দলের বোলিং নিয়ে ধোনি বলেছেন, ‘‘চিন্নাস্বামী স্টেডিয়ামে বল করা খুব মুশকিল। একে ছোট মাঠ, তার পর শিশির পড়ে। তাই বোলাররা রান দেবেই। কিন্তু তাদের পাশে থাকতে হবে। বোঝাতে হবে, কী ভাবে উইকেট নেওয়া যায়। বেঙ্গালুরুর বিরুদ্ধে উইকেট না নিতে পারলে আমরা জিততে পারতাম না। সেটা হয়েছে বলেই জিতেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 MS Dhoni Shivam Dube CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE