Advertisement
১২ মে ২০২৪
IPL 2024

ইমপ্যাক্ট প্লেয়ার-বিতর্কে পন্টিংয়ের উল্টো দিকে পন্থ, সৌরভের দিল্লিতে কোচ-অধিনায়ক বিরোধ?

রোহিত, সিরাজ, রমনদীপের পর ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে সরব হলেন পন্থও। মুম্বইকে হারানোর পর দিল্লি অধিনায়ক বিরক্তি প্রকাশ করেছেন। যদিও শুভমন, পন্টিংয়েরা এই নিয়মে সমস্যা দেখছেন না।

picture of Sourav Ganguly

সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৩:৩২
Share: Save:

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে এ বার মুখ খুললেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পন্থ। শনিবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে ১০ রানে জয়ের পর আইপিএলের নিয়ম নিয়ে প্রশ্ন তুলেছেন পন্থ। দলের কোচ রিকি পন্টিংয়ের উল্টো মতই শোনা গিয়েছে তাঁর মুখে।

পর পর দু’টি ম্যাচ জিতে আইপিএলের প্লেঅফের লড়াইয়ে চলে এসেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি। তবু খুশি নন তাঁর দলের অধিনায়ক। পন্থ বলেছেন, ‘‘প্রথমে ব্যাট করে ২৫০-এর বেশি রান তুলে আমরা খুশি ছিলাম। কিন্তু ইমপ্যাক্ট প্লেয়ার আমাদের কাজ প্রতি দিন কঠিন করে তুলছে।’’ মুম্বই ম্যাচের প্রায় শেষ পর্যন্ত রান তাড়া করে দিল্লিকে একটা সময় চাপে ফেলে দিয়েছিল। ইমপ্যাক্ট প্লেয়ার প্রসঙ্গে পন্থ সেটাই বোঝাতে চেয়েছেন।

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের সুবিধা নিয়ে প্রতিটি দলই এক জন অতিরিক্ত ব্যাটারকে খেলাতে পারছে। এ বার আইপিএলের পিচগুলি থেকে এমনিতে কোনও সাহায্য পাচ্ছেন না বোলারেরা। তার উপর লম্বা ব্যাটিং অর্ডার তাঁদের কাজ আরও কঠিন করে তুলছে। পন্থ বলেছেন, ‘‘আমি উইকেট রক্ষা করে যেতেই পারি। কিন্তু বোলারদেরও আত্মবিশ্বাসের প্রয়োজন রয়েছে। সাত নম্বরে টিম ডেভিডের মতো ব্যাটার নামলে কাজ নিশ্চিত ভাবে কঠিন হয়ে যায়।’’

এর আগে দিল্লির কোচ পন্টিং বলেছিলেন, ‘‘ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে রোহিতের কথা শুনেছি। এটা ঠিক যে এই নিয়ম অলরাউন্ডারদের ভূমিকা অনেক কমিয়ে দিচ্ছে। এখন সবাই জানে যে আট নম্বর পর্যন্ত বিশেষজ্ঞ ব্যাটার খেলানো যাবে। কোচ এবং ক্রিকেটারদের পক্ষে বিষয়টা ঠিক না লাগলেও এই খেলাটা আদতে দর্শকদের বিনোদনের জন্য।” তিনি আরও বলেছিলেন, “টি-টোয়েন্টি ম্যাচ বিনোদনের একটা প্যাকেজ। ক্রিকেটার বা কোচদের থেকে এক জন দর্শককে জিজ্ঞাসা করে দেখা হোক ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটা ঠিক কি না। দলগুলি যে সিদ্ধান্ত নিচ্ছে সেগুলো ওদের পছন্দ হচ্ছে। ২২০-র বেশি, এমনকি ২৫০-র বেশি রানও হয়ে যাচ্ছে অনেক ম্যাচে। দর্শকদের সেটা পছন্দ হচ্ছে। ওরা হয়তো চায় নিয়মটা থাকুক। যদি ওদের পছন্দ না হয়, তা হলে পুরনো নিয়মে ফেরাই যায়।”

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে প্রথম মুখ খুলেছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। আইপিএলের এই নিয়মের সমালোচনা শোনা গিয়েছে মহম্মদ সিরাজের মুখেও। তাঁর পর কলকাতা নাইট রাইডার্সের রমনদীপ সিংহ সরব হয়েছিলেন। এ বার পন্থও সরব হলেন। যদিও গুজরাত টাইটান্স অধিনায়ক শুভমন গিল এই নিয়মে অসুবিধার কিছু দেখছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE