Advertisement
০৫ মে ২০২৪
IPL 2023

দর্শক বেড়েছে ৪ কোটি, তবু আইপিএলে লোকসানের আশঙ্কায় জিয়ো, স্টার!

হাজার হাজার কোটি টাকায় সম্প্রচার স্বত্ব কেনা হয়েছে আইপিএলের। কিন্তু তার পরেও লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে স্টার ও ভায়াকম ১৮-এর সামনে। কী এমন হয়েছে?

Representative image of IPL

এ বারের আইপিএলে দর্শকের সংখ্যা বেড়েছে। কিন্তু তার পরেও লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে। ছবি: প্রতীকী

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৭:৫২
Share: Save:

হাজার হাজার কোটি টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছে স্টার ও ভায়াকম ১৮। টেলিভিশনে আইপিএল দেখানোর জন্য স্টার স্পোর্টসের খরচ ২৩,৫৭৫ কোটি টাকা। অন্য দিকে ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম ১৮। আইপিএলে বেড়েছে দর্শকের সংখ্যাও। কিন্তু তার পরেও লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে সম্প্রচারকারী চ্যানেলের।

সম্প্রচারকারী সংস্থাদের সমস্যা বাড়িয়েছে বিজ্ঞাপনদাতারা। বার্ক-এর রিপোর্ট অনুযায়ী, আইপিএলে বিজ্ঞাপনদাতাদের সংখ্যা কমেছে। গত বছর আইপিএলের উদ্বোধনী ম্যাচে ৫২টি সংস্থার বিজ্ঞাপন দেখানো হয়েছিল। সেই সংখ্যাটা এ বার কমে হয়েছে ৩১। অর্থাৎ, টেলিভিশনে বিজ্ঞাপনদাতার সংখ্যা কমেছে ৪০ শতাংশ। ডিজিটাল মাধ্যমে সেটা আরও বেশি। আইপিএলের উদ্বোধনী ম্যাচে গত বারের তুলনায় এ বার বিজ্ঞাপনদাতার সংখ্যা কমেছে ৭০ শতাংশ।

শুধু তাই নয়, টেলিভিশনে স্পনসরের সংখ্যাও কমেছে। গত বার ১৬ থেকে এ বার টেলিভিশনে স্পনসরের সংখ্যা কমে হয়েছে ১২। তার ফলে ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

আইপিএলের উদ্বোধনী ম্যাচে দর্শকের সংখ্যা ছিল ১ কোটি ৪০ লক্ষ। প্রতিযোগিতা চলাকালীন সেটা বেড়েছে। সর্বোচ্চ ৫ কোটি ৬০ লক্ষ দর্শক একসঙ্গে খেলা দেখেছেন। অন্য দিকে ভায়াকম ১৮-এর ডিজিটাল স্ট্রিমিং চ্যানেল জিয়ো সিনেমাতে সর্বাধিক ১ কোটি ৬০ লক্ষ দর্শক খেলা দেখেছেন।

আইপিএল শুরুর ঠিক আগে বিজ্ঞাপন থেকে ২২০০ কোটি টাকা রোজগার করেছে স্টার। জিয়োর ক্ষেত্রে টাকার অঙ্ক ১৪০০ কোটি টাকা। কিন্তু আইপিএল চলাকালীন বিজ্ঞাপনদাতার সংখ্যা কমে যাওয়ায় তার নেতিবাচক প্রভাব পড়তে পারে সম্প্রচারকারীদের উপর। সেই আশঙ্কা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Jio Cinema TV broadcast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE