Advertisement
১৫ জুলাই ২০২৪
IPL 2024

হার্দিকের পাশে দাঁড়িয়ে আক্রমণ গম্ভীরের, কেকেআর মেন্টরকে পাল্টা জবাব প্রাক্তন অধিনায়কের

হার্দিক পাণ্ড্যের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা চলছে। এই পরিস্থিতিতে হার্দিকের পাশে দাঁড়িয়েছেন গৌতম গম্ভীর। তাঁর আক্রমণের পাল্টা জবাব দিয়েছেন এক অধিনায়ক।

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৭:১০
Share: Save:

মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসাবে হার্দিক পাণ্ড্যের সমালোচনা করেছেন কেভিন পিটারসেন ও এবি ডিভিলিয়ার্স। হার্দিকের পাশে দাঁড়িয়েছেন গৌতম গম্ভীর। কেকেআর মেন্টর প্রশ্ন তুলেছেন পিটারসেন ও ডিভিলিয়ার্স নিজে অধিনায়ক হিসাবে কতটা সফল ছিলেন। গম্ভীরের এই প্রশ্নের পাল্টা জবাব দিয়েছেন পিটারসেন।

গম্ভীরের প্রশ্ন মেনে নিয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক পিটারসেন। জানিয়েছেন, তিনি অধিনায়ক হিসাবে একেবারেই ভাল ছিলেন না। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লেখেন, “গম্ভীর ভুল বলেননি। আমি খুবই খারাপ অধিনায়ক ছিলাম।” সঙ্গে হাসির ইমোজি দেন তিনি। গম্ভীরকে ট্যাগও করেন পিটারসেন। তিনি হয়তো এখানেই বিতর্কের ইতি করতে চেয়েছেন। সেই কারণেই গম্ভীরের কথা মেনে নিয়েছেন।

হার্দিকের সমালোচনা নিয়ে একটি সাক্ষাৎকারে এই বিষয়ে মুখ খোলেন গম্ভীর। তিনি বলেন, “বিশেষজ্ঞেরা কী বলল সেটা বড় কথা নয়। এটা তাদের কাজ। আমার মতে কোনও অধিনায়কের সাফল্য বা ব্যর্থতা তার দলের উপর নির্ভর করে। যদি মুম্বই এ বার ভাল খেলত তা হলে সবাই হার্দিকের নেতৃত্বের প্রশংসা করত। মুম্বই ভাল খেলতে পারছে না বলে সবাই হার্দিককে নিয়ে প্রশ্ন তুলছে।”

গম্ভীরের মতে, একটি দল থেকে আর একটি দলে গিয়ে দায়িত্ব নিয়ে রাতারাতি সাফল্য দেওয়া মুশকিল। সেই সময় হার্দিককে দিতে হবে। তিনি বলেন, “হার্দিক একটা অন্য দল থেকে এসেছে। ওকে সময় দিতে হবে। দু’বছর ধরে গুজরাতের অধিনায়কত্ব করে মুম্বইয়ে এসে ও রাতারাতি সফল হবে, সেটা ভাবলে হবে না। হয়তো ও পারত। কিন্তু পারেনি। ওকে আরও সময় দিতে হবে।”

ডিভিলিয়ার্স ও পিটারসেন হার্দিকের নেতৃত্ব নিয়ে সব থেকে বেশি সমালোচনা করেছেন। তাঁদের একহাত নিয়েছেন গম্ভীর। কেকেআরের মেন্টর বলেন, “প্রতি দিন, প্রতিটা ম্যাচের পরে হার্দিককে নিয়ে কাটাছেঁড়া করা ঠিক নয়। যারা ওর সমালোচনা করছে তারা নিজেরা অধিনায়ক হিসাবে কতটা সফল? ডিভিলিয়ার্স বা পিটারসেনের নেতৃত্ব দল দারুণ কিছু করেছে, এমনটা আমার মনে পড়ছে না। ওদের রেকর্ড দেখলে দেখা যাবে সেটা হার্দিকের থেকেও খারাপ। কমলালেবুর সঙ্গে কমলালেবুর তুলনা হয়। আপেলের সঙ্গে কমলালেবুর তুলনা হয় না।” সেই কথারই জবাব দিয়েছেন পিটারসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE