Advertisement
২০ মে ২০২৪
IPL 2024

বেঙ্গালুরুর ছেলে হয়েও আরসিবি-র ‘আইকন’ হতে পারেননি, ১৬ বছর পরেও অবাক দেশের প্রাক্তন নেতা

২০০৮ সাল থেকে শুরু হয় আইপিএল। প্রথম বারেই বেঙ্গালুরু দলে ছিলেন কুম্বলে। কিন্তু তাঁকে আইকন ক্রিকেটার করা হয়নি।

rcb

২০০৮ সালের রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৯:২২
Share: Save:

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর আইকন ক্রিকেটার হিসাবে কখনও দেখা যায়নি অনিল কুম্বলেকে। সেই প্রসঙ্গেই রবিচন্দ্রন অশ্বিন প্রশ্ন করেন তাঁকে। অবাক হয়ে যান উত্তর শুনে। ২০০৮ সাল থেকে শুরু হয় আইপিএল। প্রথম বারেই বেঙ্গালুরু দলে ছিলেন কুম্বলে। কিন্তু তাঁকে আইকন ক্রিকেটার করা হয়নি।

প্রথম বারের আইপিএলে প্রতিটি দলেই এক জন করে আইকন ক্রিকেটার ছিলেন। কলকাতা নাইট রাইডার্সের যেমন ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মুম্বই ইন্ডিয়ান্সের ছিলেন সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেটার। তেমনই বেঙ্গালুরু দলে আইকন ক্রিকেটার করা হয়েছিল রাহুল দ্রাবিড়কে। কিন্তু কুম্বলে বেঙ্গালুরুর ছেলে। তার পরেও তাঁকে আইকন ক্রিকেটার করা হয়নি। ১৬ বছর পর এখন কুম্বলে বলছেন, “প্রথম বারের আইপিএলে বহু নাম করা ক্রিকেটার ছিল। ব্যবসাটা ভাল বুঝত অনেকে। আরসিবি আমাকে যখন দলে নেয়, আমি তখন আইকন ক্রিকেটার ছিলাম না। কেন ছিলাম না জানি না।”

যা শুনে অবাক হয়ে যান অশ্বিন। তিনি বলেন, “বেঙ্গালুরুতে অনিল কুম্বলে সার্কেল আছে, অথচ আরসিবি-র আইকন ক্রিকেটার তিনি নন! এটা সম্ভব?” কুম্বলে বলেন, “আমি ভারতের টেস্ট দলের অধিনায়ক ছিলাম সেই সময়। নিলামে নাম ছিল আমার। সেখানে আমার নাম আসার সঙ্গে সঙ্গে নাকি বিজয় মাল্য দাঁড়িয়ে বলেন, “কুম্বলে আমার বেঙ্গালুরুর ছেলে। কেউ ওকে নেবে না।” তাই আমার জন্য অন্য কোনও দল দর হাঁকেনি। ন্যূনতম দামেই আমাকে কিনে নেয় বেঙ্গালুরু। এখনকার মতো নিলাম তখন হত না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Anil Kumble Ravichandran Ashwin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE