Advertisement
১২ জুন ২০২৪
IPL 2024

গম্ভীর কি আর থাকবেন না কেকেআরে? গৌতির ভবিষ্যৎ নির্ভর করছে কলকাতার বাদশার উপর

ভারতীয় দলের সাজঘর এবং গম্ভীরের মাঝে বাধা শুধু শাহরুখ। বলিউড বাদশা কি ছেড়ে দেবেন কেকেআরকে সাফল্যে ফেরানো মেন্টরকে? বোর্ড কর্তারা নাকি আগ্রহী গম্ভীরকে নিয়ে।

Picture of Gautam Gambhir and Shah Rukh Khan

(বাঁ দিকে) গৌতম গম্ভীর এবং শাহরুখ খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৪:৫৩
Share: Save:

এক বছরেই শেষ হয়ে যেতে পারে কলকাতা নাইট রাইডার্সে গৌতম গম্ভীরের দ্বিতীয় ইনিংস। আগামী মরসুমে কেকেআরের মেন্টর হিসাবে না-ও দেখা যেতে পারে গম্ভীরকে। আইপিএল ফাইনালের পর কেকেআর কর্ণধার শাহরুখ খানের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন গম্ভীর।

রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে রয়েছেন গম্ভীর। বিরাট কোহলি নাকি তাঁর কথা বলেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তাদের। জাতীয় দলের দায়িত্ব নিতে আপত্তি নেই প্রাক্তন বাঁহাতি ওপেনারেরও। কিন্তু বাধা কেকেআরের সঙ্গে চুক্তি। বলিউড বাদশার অনুমতি পেলে তবেই গম্ভীর কথা এগোবেন বোর্ড কর্তাদের সঙ্গে। যদিও এ নিয়ে সরকারি ভাবে কোনও পক্ষই মুখ খোলেনি।

আইপিএলে গত দু’বছর লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন গম্ভীর। দু’বারই লোকেশ রাহুলের দল প্লে-অফে উঠেছিল। এ বার কেকেআরের মেন্টর গম্ভীর। ফাইনালে উঠেছেন শ্রেয়স আয়ারেরা। দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে মরিয়া শাহরুখ লখনউ থেকে এক রকম ছিনিয়ে নিয়ে এসেছিলেন গম্ভীরকে। যে কোনও মূল্যে তাঁকে মেন্টর হিসাবে পেতে চেয়েছিলেন। শাহরুখের সেই লক্ষ্য অনেকটাই সফল। আইপিএলে মেন্টর হিসাবে গম্ভীরের সাফল্যই তাঁর সম্পর্কে উৎসাহী করেছে বোর্ড কর্তাদের। সম্ভাব্যদের মধ্যে প্রাথমিক ভাবে তিনি এগিয়েও রয়েছেন। পাশাপাশি, আধুনিক ক্রিকেট সম্পর্কে গম্ভীরের স্বচ্ছ ধারণার কথাও অজানা নয় বিসিসিআই কর্তাদের। ভারতীয় দলের জন্য বিসিসিআই কেমন কোচ চায়, তা পরিষ্কার করে দিয়েছেন সচিব জয় শাহ। সেই চাহিদা এবং বোর্ডের বিজ্ঞাপন অনুযায়ী যোগ্যতা গম্ভীরের রয়েছে।

শাহরুখ কি গম্ভীরকে ছাড়তে রাজি হবেন? কেকেআর সূত্রের খবর, দেশের স্বার্থে নারাজ হবেন না বলিউড বাদশা। দিল্লি উত্তর কেন্দ্রের বিদায়ী বিজেপি সাংসদ গম্ভীর আপাতত ক্রিকেট নিয়ে থাকতে চান। তাই এ বার নির্বাচনে প্রার্থী হননি। ভারতীয় দলের দায়িত্ব পেলে সারা বছর ক্রিকেট নিয়ে থাকতে পারবেন। কেকেআরের হয়ে কাজ করার সুযোগ সেখানে বছরে মাস তিনেক। গম্ভীর ঘনিষ্ঠ মহলে ভারতীয় দলের কোচের চাকরির জন্য আবেদন করার হালকা ইঙ্গিত দিয়েছেন বলে খবর। তবে শাহরুখের সঙ্গে কথা বলার পরই সরকারি ভাবে যা করার করবেন। সব কিছু ঠিক থাকলে দ্রাবিড়ের পর রোহিত শর্মার দলের দায়িত্ব নিতে পারেন গম্ভীর। সে ক্ষেত্রে দু’বার আইপিএল চ্যাম্পিয়ন করা প্রাক্তন অধিনায়কের সঙ্গে আরও এক বার বিচ্ছেদ হবে কেকেআরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE