Advertisement
১৯ মার্চ ২০২৪
IPL 2022

IPL 2022: গুজরাত, লখনউয়ের পর ইডেনের টিকিট পেতে পারে কারা?

ইতিমধ্যেই গুজরাত ও লখনউ প্লে-অপে জায়গা পাকা করেছে। বাকি দু’টি জায়গার জন্য লড়াই করছে পাঁচটি দল। তাদের সুযোগ বেশি?

প্লে-অফের দৌড়ে রয়েছেন পন্থ, কোহলীরা।

প্লে-অফের দৌড়ে রয়েছেন পন্থ, কোহলীরা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১০:৫৪
Share: Save:

আইপিএলের আর চারটি ম্যাচ বাকি রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত প্লে-অফে মাত্র দু’টি দল (গুজরাত টাইটান্স ও লখনউ সুপার জায়ান্টস) নিজেদের জায়গা পাকা করেছে। বাকি দু’টি জায়গার জন্য লড়াই করছে পাঁচটি দল। শেষ চার ম্যাচেই ঠিক হয়ে যাবে যে কোন দুই দল প্লে-অফে যাবে। তবে তার জন্য রয়েছে অঙ্ক। পাঁচটি দলের কাছেই সুযোগ রয়েছে। কারও বেশি, কারও খানিক কম।

রাজস্থান রয়্যালস: তৃতীয় দল হিসাবে প্লে-অফে ওঠার লড়াইয়ে সব থেকে বেশি এগিয়ে রাজস্থান। ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট সঞ্জু স্যামসনদের। তাঁদের সব থেকে বড় সুবিধা হল নেট রানরেট। সেই বিচারে অনেকটাই এগিয়ে (+০.৩০৪) তারা। নিজেদের শেষ ম্যাচে তারা যদি চেন্নাই সুপার কিংসকে হারাতে পারে তাহলে রাজস্থান শুধু প্লে-অফেই উঠবে না, লখনউকে টপকে তালিকায় দ্বিতীয় দল হয়ে যাবে। আর শেষ ম্যাচে রাজস্থান হারলে এবং অন্য দিকে দিল্লি ও বেঙ্গালুরু জিতলে তিন দলেরই পয়েন্ট হবে ১৬। সে ক্ষেত্রেও রানরেটের বিচারে প্রথম চারে জায়গা পাকা করবে রাজস্থান।

দিল্লি ক্যাপিটালস: ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট দিল্লির। শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সকে হারালে ১৬ পয়েন্ট হবে ঋষভ পন্থদের। তাঁদের রানরেটও (+০.২৫৫) বেশ ভাল। কিন্তু যদি দিল্লি হারে ও বেঙ্গালুরু জেতে তবে প্লে-অফে উঠতে পারবে না তারা। তাই নিজেদের ম্যাচ হারলে দিল্লিকে প্রার্থনা করতে হবে বিরাট কোহলীরাও যেন তাঁদের শেষ ম্যাচে হারেন। সেই সঙ্গে পঞ্জাব কিংস ও সানরাইসার্স হায়দরাবাদ জিতলেও যেন জয়ের ব্যবধান বেশি না হয়। কারণ তা হলে চারটি দলেরই পয়েন্ট ১৪ হলেও রানরেটের বিচারে প্লে-অফে যাবে দিল্লি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট বিরাট কোহলীদের। শেষ ম্যাচ লিগ তালিকার শীর্ষে থাকা গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। সেই ম্যাচ জিততেই হবে বেঙ্গালুরুকে। সেই সঙ্গে প্রার্থনা করতে হবে দিল্লি যেন তাদের শেষ ম্যাচ হারে। কারণ দিল্লির রানরেট (+০.২৫৫) বেঙ্গালুরুর (-০.৩২৩) থেকে অনেকটাই ভাল। তাই দু’দল জিতলে বেঙ্গালুরুর আর প্লে-অফে ওঠা হবে না।

পঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ: দু’টি দলেরই পয়েন্ট ১৩ ম্যাচে ১২। শেষ ম্যাচে একে অপরের মুখোমুখি তারা। অর্থাৎ প্লে-অফে উঠতে হলে প্রথমে নিজেদের ম্যাচ জিততে হবে তাদের। দু’দলেরই রানরেট খুব খারাপ। তাই তাদের প্রার্থনা করতে হবে যে বেঙ্গালুরু ও দিল্লি যেন বড় ব্যবধানে হারে। তবেই প্লে-অফে যাওয়ার সুযোগ থাকবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE