Advertisement
০৫ মে ২০২৪
IPL 2022

IPL 2022: পাঁচ কারণ: কেন এ বার আইপিএলে এত খারাপ খেলছেন ধোনিরা

এ বারের আইপিএলে এখনও পর্যন্ত মোটেই চেন্নাই সুলভ দেখায়নি সিএসকেকে। বেশির ভাগ দলের কাছে সহজে ম্যাচ হারছেন মহেন্দ্র সিংহ ধোনিরা। দলের খেলা দেখে মনে হচ্ছে এখনও প্রথম একাদশ কী হবে তা নিয়ে দোটানায় রয়েছে ম্যানেজমেন্ট।

কী কারণে এত খারাপ খেলছে চেন্নাই

কী কারণে এত খারাপ খেলছে চেন্নাই ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৬:০৫
Share: Save:

ছয় ম্যাচে পাঁচ হার। এ বারের আইপিএলে এখনও পর্যন্ত মোটেই চেন্নাই সুলভ দেখায়নি সিএসকেকে। বেশির ভাগ দলের কাছে সহজে ম্যাচ হারছেন মহেন্দ্র সিংহ ধোনিরা। দলের খেলা দেখে মনে হচ্ছে এখনও প্রথম একাদশ কী হবে তা নিয়ে দোটানায় রয়েছে ম্যানেজমেন্ট। দল হিসাবে কোথায় পিছিয়ে পড়ছে চেন্নাই? কেন এত খারাপ খেলছে তারা? কারণ খুঁজল আনন্দবাজার অনলাইন।

অধিনায়ক কে? জাডেজা, না ধোনি: এ বারের আইপিএলের আগে চেন্নাইয়ের অধিনায়ক পদ ছেড়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। প্রতিযোগিতা শুরু হওয়ার দু’দিন আগে নতুন অধিনায়ক ঘোষণা করা হয় রবীন্দ্র জাডেজাকে। দায়িত্ব পেয়ে জাডেজা জানান, ধোনি থাকায় তাঁর নেতৃত্ব দিতে কোনও সমস্যা হবে না। কিন্তু মাঠে ছবিটা অন্য। সাধারণত এক জন অধিনায়ক ৩০ গজের মধ্যে ফিল্ডিং করেন। কারণ বোলারকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া থেকে শুরু করে ফিল্ডিং সাজানো, সব কিছু করতে হয় তাঁকে। কিন্তু জাডেজাকে বাউন্ডারিতে ফিল্ডিং করতে দেখা যাচ্ছে। প্রযোজনীয় নির্দেশ উইকেটের পিছন থেকে দিচ্ছেন ধোনি। তাহলে বকলমে কি অধিনায়ক ধোনিই রয়ে গিয়েছেন। এই দোটানায় পড়তে হচ্ছে ক্রিকেটারদের। নেতা কে? কার নির্দেশ শুনবেন তাঁরা? সেই বিষয়ে সমস্যা হওয়ায় তার প্রভাব পড়ছে খেলায়।

ওপেনিং জুটি ভেঙে যাওয়া: গত বার চেন্নাইকে চ্যাম্পিয়ন করার পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন দলের দুই ওপেনার ফ্যাফ ডুপ্লেসি ও রুতুরাজ গায়কোয়াড়। এ বার ডুপ্লেসিকে ধরে রাখেনি চেন্নাই। নিলামে চেন্নাই অনেক দূর এগলেও শেষ পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ডুপ্লেসিকে কিনে তাঁকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে। অন্য দিকে আগের মরসুমের কমলা টুপির মালিক রুতুরাজ এ বার তাঁর ফর্মের ধারেকাছে নেই। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে রান পেলেও আগের ম্যাচগুলিতে চুপ থেকেছে তাঁর ব্যাট। তাই শুরুটা ভাল হচ্ছে না সিএসকের। তার খেসারত দিতে হচ্ছে দলকে।

চাহার-শার্দুলের অভাব: গত বার পাওয়ার প্লে-তে উইকেট তুলে চেন্নাইকে সুবিধা করে দিতেন দীপক চাহার। তাই এ বার তাঁকে ১৪ কোটি টাকা দিয়ে কেনে সিএসকে। কিন্তু চোটের কারণে পুরো মরসুমে পাওয়া যাবে না তাঁকে। অন্য দিকে শার্দুল ঠাকুরও গুরুত্বপূর্ণ সময়ে দলকে উইকেট এনে দিতেন। এ বার তিনি চেন্নাই ছেড়ে দিল্লি ক্যাপিটালসে। শুধু বল নয়, ব্যাট হাতেও কার্যকরী ভূমিকা নিতেন এই দুই বোলার। তাঁরা না থাকায় সমস্যায় পড়ছে চেন্নাই।

ড্যাডি’জ আর্মি: চেন্নাইয়ের বেশির ভাগ ক্রিকেটারের বয়স বেশি হওয়ায় তাঁদের ড্যাডি’জ আর্মি বলা হয়। কিন্তু গত বার সেখানে দীপক চাহার, শার্দুল ঠাকুর, স্যাম বিলিংসদের মতো কিছু তরুণ ক্রিকেটারও ছিলেন। এ বার উথাপ্পা, রায়ডু, ধোনি, ব্র্যাভোর মতো বেশি বয়সের ক্রিকেটারদের জন্য সমস্যায় পড়তে হচ্ছে দলকে। বিশেষ করে ফিল্ডিংয়ে অনেক রান গলাচ্ছেন এই ক্রিকেটাররা।

বিদেশিদের খারাপ ফর্ম: গত বার চেন্নাইয়ের বিদেশিদের মধ্যে ডুপ্লেসি, মইন আলি, ডোয়েন ব্র্যাভো, জস হ্যাজেলউডরা ভাল ছন্দে ছিলেন। এ বার কেউ কেউ নেই। যাঁরা আছেন তাঁরা ছন্দে নেই। তার ফলে সমস্যায় পড়ছে চেন্নাই। যেখানে বাকি দলগুলির বিদেশিরা ম্যাচ জেতাচ্ছেন সেখানে চেন্নাইয়ের বিদেশিদের খারাপ ফর্ম ভোগাচ্ছে ধোনিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 MS Dhoni CSK Ravindra Jadeja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE