Advertisement
১৭ এপ্রিল ২০২৪
IPL

IPL 2022: প্লে-অফে তিন জায়গার জন্য লড়াই সাত দলের, কাদের কী অঙ্ক? বিশ্লেষণে আনন্দবাজার অনলাইন

এ বারের আইপিএলে শুধু গুজরাত প্লে-অফে উঠেছে। বাকি তিনটি জায়গার জন্য লড়াইয়ে রয়েছে সাতটি দল। সম্ভাবনা খতিয়ে দেখল আনন্দবাজার অনলাইন।

আইপিএল ট্রফি।

আইপিএল ট্রফি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৭:১১
Share: Save:

রবিবার রাজস্থান রয়্যালস ২৪ রানে লখনউ সুপার জায়ান্টসকে হারানোয় আইপিএলের প্লে-অফের অঙ্ক আরও জমে উঠেছে। এখনও পর্যন্ত শুধু গুজরাত টাইটান্স প্লে-অফের টিকিট পেয়ে গিয়েছে। বাকি তিনটি জায়গার জন্য লড়াইয়ে রয়েছে সাতটি দল। কাদের সম্ভাবনা কতটা, খুঁজে দেখল আনন্দবাজার অনলাইন।

রাজস্থান রয়্যালস

পয়েন্ট: ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট

ম্যাচ বাকি: চেন্নাই সুপার কিংস (২০ মে)

অঙ্ক: চেন্নাইকে হারালে প্লে-অফে। তারা দ্বিতীয় স্থানে থেকেও শেষ চারে উঠতে পারে। নেট রানরেটে তারা লখনউয়ের থেকে এগিয়ে। তাদের শেষ ম্যাচ লখনউয়ের শেষ ম্যাচের পর। ফলে তারা নেট রানরেটের হিসেব করে খেলতে পারবে। শেষ ম্যাচে হেরে গেলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে।

লখনউ সুপার জায়ান্টস

পয়েন্ট: ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট

ম্যাচ বাকি: কলকাতা নাইট রাইডার্স (১৮ মে)

অঙ্ক: রাজস্থানের মতোই পরিস্থিতি। কলকাতাকে হারালে প্লে-অফে। যেহেতু তাদের নেট রানরেট রাজস্থানের থেকে খারাপ, এবং রাজস্থান তাদের পরে শেষ ম্যাচ খেলবে, দ্বিতীয় স্থানে থাকার সম্ভাবনা কম। শেষ ম্যাচে হেরে গেলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে।

আইপিএল-এর পয়েন্ট তালিকা

আইপিএল-এর পয়েন্ট তালিকা গ্রাফিক: সৌভিক দেবনাথ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

পয়েন্ট: ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট

ম্যাচ বাকি: গুজরাত টাইটান্স (১৯ মে)

অঙ্ক: শেষ ম্যাচ জিততে হবে। পঞ্জাবের থেকে তারা নেট রানরেটে অনেকটাই পিছিয়ে। বড় ব্যবধানে জিতে সেই ফাঁক পূরণ করতে হবে। দিল্লি এবং পঞ্জাবের কাউকেই ১৬ পয়েন্টে পৌঁছলে চলবে না।

দিল্লি ক্যাপিটালস

পয়েন্ট: ১২ ম্যাচে ১২ পয়েন্ট

ম্যাচ বাকি: পঞ্জাব কিংস (১৬ মে), মুম্বই ইন্ডিয়ান্স (২১ মে)

অঙ্ক: শেষ দু’টি ম্যাচে জিতলেই প্লে-অফে। একটি ম্যাচে হারলে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচের দিকে। কলকাতা, বেঙ্গালুরু, পঞ্জাবকে শেষ ম্যাচ জিতলে চলবে না।

পঞ্জাব কিংস

পয়েন্ট: ১২ ম্যাচে ১২ পয়েন্ট

ম্যাচ বাকি: দিল্লি ক্যাপিটালস (১৬ মে), সানরাইজার্স হায়দরাবাদ (২২ মে)

অঙ্ক: দিল্লির মতোই পরিস্থিতি পঞ্জাবের। শেষ দু’টি ম্যাচ জিততেই হবে। ফলে সোমবার দিল্লি-পঞ্জাব ম্যাচ দু’দলের কাছেই আক্ষরিক অর্থে নক-আউট ম্যাচ। পঞ্জাব একটি ম্যাচ হারলে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচের দিকে। কলকাতা, বেঙ্গালুরু, দিল্লিকে শেষ ম্যাচ জিতলে চলবে না।

সানরাইজার্স হায়দরাবাদ

পয়েন্ট: ১২ ম্যাচে ১০ পয়েন্ট

ম্যাচ বাকি: মুম্বই ইন্ডিয়ান্স (১৭ মে), পঞ্জাব কিংস (২২ মে)

অঙ্ক: সবার আগে শেষ দু’টি ম্যাচ জিতে ১৪ পয়েন্টে পৌঁছতে হবে। তার পরেও তাকিয়ে থাকতে হবে বেঙ্গালুরু, দিল্লি, পঞ্জাব, কলকাতার ম্যাচের দিকে।

কলকাতা নাইট রাইডার্স

পয়েন্ট: ১৩ ম্যাচে ১২ পয়েন্ট

ম্যাচ বাকি: লখনউ সুপার জায়ান্টস (১৮ মে)

অঙ্ক: হায়দরাবাদের মতোই অবস্থা কলকাতার। পঞ্জাব-দিল্লি ম্যাচে যারা হারবে তারাও একই জায়গায় থাকবে। সে ক্ষেত্রে তিনটি দল ১৪ পয়েন্টে পৌঁছতে পারবে। ফলে শেষ ম্যাচ জিততেই হবে। তার পরেও তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE