Advertisement
২৪ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: আম্পায়ারের ওয়াইডের সিদ্ধান্তের বিরুদ্ধে ডিআরএস! কলকাতা ম্যাচে বিতর্কে সঞ্জু

ওয়াইডের ক্ষেত্রে নিয়ম বদলেছে আইসিসি। সেখানে বলা হয়েছে, যদি ব্যাটার নিজের জায়গা থেকে সরে যান তা হলে বল ওয়াইডের দাগের বাইরে পড়লেও ওয়াইড দেওয়ার সময় ব্যাটারের অবস্থান মাথায় রাখতে হবে আম্পায়ারকে।

আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় সঞ্জুকে।

আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় সঞ্জুকে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৬:৫৬
Share: Save:

কলকাতা-রাজস্থান ম্যাচে ফের প্রশ্ন উঠেছে আম্পায়ারিংয়ের মান নিয়ে। কলকাতার ইনিংস চলাকালীন আম্পায়ারের ওয়াইডের সিদ্ধান্তের বিরুদ্ধে ডিআরএস নেওয়ার কথা জানান রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। সেই ঘটনায় শুরু হয়েছে বিতর্ক।
ঘটনাটি ঘটে কলকাতা ইনিংসের ১৯তম ওভারে। বল করছিলেন প্রসিদ্ধ কৃষ্ণ। একটি বল অফ স্টাম্পের দিকের ওয়াইডের দাগের বাইরে দিয়ে যায়। সেই বলে ওয়াইড দেন আম্পায়ার নীতিন পন্ডিত। সেটি ওয়াইড ছিল। কারণ নিজের জায়গা থেকে নড়েননি ব্যাটার রিঙ্কু সিংহ। তবে তার পরে দু’বার একই ভাবে অফ স্টাম্পের বাইরে বল করেন প্রসিদ্ধ। সেই দু’বার ব্যাটার নিজের জায়গা থেকে সরে অফ স্টাম্পের বাইরের দিকে চলে গিয়েছিলেন। তাঁর ব্যাটের উপর দিয়ে বল বেরিয়ে যায়। তার পরেও ওয়াইড দেন আম্পায়ার।

এ ভাবে বার বার ওয়াইড দেওয়ায় বিরক্ত হয়ে ডিআরএস নেওয়ার আবেদন করেন সঞ্জু। আম্পায়ার তাঁকে জিজ্ঞাসা করেন তিনি কি সত্যি ডিআরএস নিতে চান। কারণ বল ব্যাটের অনেক উপর দিয়ে গিয়েছিল। তার পরেও তিনি রিভিউ নেন। তাতে দেখা যায় বল ব্যাটে লাগেনি। কিন্তু ওয়াইডের সিদ্ধান্তও খুব কড়া ছিল। আম্পায়ারের সঙ্গে কথা বলতেও দেখা যায় সঞ্জুকে।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী আম্পায়ারের ওয়াইডের সিদ্ধান্তের বিরুদ্ধে ডিআরএস নেওয়া যায় না। কিন্তু ওয়াইডের ক্ষেত্রেও নিয়ম বদলেছে আইসিসি। সেখানে বলা হয়েছে, যদি ব্যাটার নিজের জায়গা থেকে সরে যান তা হলে বল ওয়াইডের দাগের বাইরে পড়লেও ওয়াইড দেওয়ার সময় ব্যাটারের অবস্থান মাথায় রাখতে হবে আম্পায়ারকে। সেই নিয়মে প্রসিদ্ধর ওভারে অন্তত দু’টি বল ওয়াইড ছিল না।

এ বারের আইপিএলে বার বার আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন উঠেছে। বার বার তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হওয়া থেকে শুরু করে মাঠের মধ্যে বেশ কিছু ভুল সিদ্ধান্তের খেসারত দিতে হয়েছে বিভিন্ন দলকে। ফের এক বার সেই প্রশ্ন উঠে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 KKR Sanju Samson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE