Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2022

Virat Kohli: বুমরা-ভুমরা কী করবে! জাতীয় দলের সতীর্থকে আরসিবি-তে কেন নিতে চাননি কোহলী

বুমরাকে তখনও দেখেননি কোহলী। জানতেন না কেমন বল করেন এই ফাস্ট বোলার। ২০১৪ এবং ২০১৫ মরসুমে বুমরা ছন্দেও ছিলেন না। তাই জোর করতে পারেননি পার্থিব।

বুমরাকে আইপিএলের দলে চাননি কোহলী।

বুমরাকে আইপিএলের দলে চাননি কোহলী। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১৬:৫৫
Share: Save:

যশপ্রীত বুমরাকে দলেই নিতে চাননি বিরাট কোহলী। এই মুহুর্তে ভারতীয় দলের বোলিং বিভাগের গুরুত্বপূর্ণ সদস্য বুমরা। কিন্তু তাঁকেই আইপিএলের দলে চাননি র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন অধিনায়ক। এমনই অবাক করা তথ্য প্রকাশ্যে আনলেন পার্থিব পটেল।

এই ঘটনা ২০১৪ সালের। নিলামের আগে এক আলোচনায় বুমরার নাম উঠলে আপত্তি জানান কোহলী। তিনি নাকি বলেন, ‘‘ইয়ে বুমরা-ভুমরা কেয়া করেঙ্গে।’’ (এই বুমরা-ভুমরা কী করবে) উল্লেখ্য, তার আগের বছরই ব্যাঙ্গালোরের নেতৃত্বের দায়িত্ব নেন কোহলী।

পার্থিব বলেছেন, ‘‘নিলামের আগে আমি বিরাটকে প্রস্তাব দিয়েছিলাম বুমরা নামে এক জন ফাস্ট বোলার রয়েছে। এই ছেলেটাকে দেখতে পার। কিন্তু বিরাট আমাকে বলে, ছোড় না ইয়ার। ইয়ে বুমরা-ভুমরা কেয়া করেঙ্গে।’’ (ছাড় না বন্ধু। এই বুমরা-ভুমরা কী করবে)

সে সময় পার্থিবের নেতৃত্বেই গুজরাতের হয়ে রঞ্জি ট্রফি খেলতেন বুমরা। কাছ থেকে দু-তিন বছর বুমরাকে দেখে পার্থিবের মনে হয়েছিল, বুমরা ভবিষ্যতের সম্পদ হতে পারেন। বুমরা তখনই ব্যাটারদের বেশ সমস্যায় ফেলতেন। সেই পর্যবেক্ষণ থেকেই বুমরাকে ব্যাঙ্গালোর দলে নেওয়ার পরামর্শ দেন পার্থিব। কিন্তু বুমরাকে তখনও দেখেননি কোহলী। জানতেন না কেমন বল করেন এই ফাস্ট বোলার। ২০১৪ এবং ২০১৫ মরসুমে বুমরা ছন্দেও ছিলেন না। তাই আর জোর করতে পারেননি পার্থিব।

পার্থিব বলেছেন, ‘‘২০১৩ সালে প্রথম রঞ্জি দলে সুযোগ পায় বুমরা। প্রথম দিকে ওকে দারুণ কিছু মনে হত না। ২০১৪ মরসুমেও ভাল ছন্দে ছিল না। ২০১৫ সালে পারফরম্যান্সের আরও অবনতি হলে মরসুমের মাঝেই ওকে বাড়ি পাঠিয়ে দেওয়ার কথা ভাবা হয়। এর পর থেকে ও ধীরে ধীরে উন্নতি করতে শুরু করে। মুম্বই ইন্ডিয়ান্স ওকে অনেক সাহায্য করেছে। নিজেও প্রচুর পরিশ্রম করেছে। তার ফলেই বুমরা আজকের জায়গায় পৌঁছেছে।’’

এখন বুমরাকে যে কোনও দলই পেতে চাইবে। ২০১৮ সালে কোহলীর নেতৃত্বে টেস্ট অভিষেক হওয়ার পর ক্রমশ উন্নতি করেছেন তিনি। এই মুহূর্তে তাঁকে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার বলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। আইপিএলের মুম্বই ফ্র্যাঞ্চাইজিও হাতছাড়া করেনি তাঁকে। অগত্যা আইপিএলে জাতীয় দলের ভরসাকেই ব্যাট হাতে বছরের পর বছর সামলাতে হয় কোহলীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE