Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

IPL 2022: হার্দিকদের সাফল্যের নেপথ্যে কী, বুঝিয়ে দিলেন শুভমন, রশিদ, ফার্গুসনরা

কেউ কৃতিত্ব দিচ্ছেন হার্দিক পাণ্ড্যকে, কেউ কোচ আশিস নেহরাকে, কেউ বোলারদের। কিন্তু সবার মতে মূল কৃতিত্ব গুজরাত টাইটান্সের পরিবেশের।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মে ২০২২ ০০:৪৩
Save
Something isn't right! Please refresh.
আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পর হার্দিক পাণ্ড্য

আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পর হার্দিক পাণ্ড্য
ছবি: আইপিএল

Popup Close

প্রথম বার আইপিএল খেলতে নেমেই চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। দলের কেউ কৃতিত্ব দিচ্ছেন অধিনায়ক হার্দিক পাণ্ড্যকে, কেউ কোচ আশিস নেহরাকে, কেউ বোলারদের। কিন্তু সবার মতে মূল কৃতিত্ব দলের পরিবেশের। গোটা দলটা একটা পরিবার হয়ে উঠেছিল। সেটাই গুজরাতের চ্যাম্পিয়ন হওয়ার পথটা সহজ করে দিয়েছে।

লকি ফার্গুসন: আমি একা নয়, আমরা সবাই খুব ভাল বল করেছি। হার্দিক দুর্দান্ত। সামনে থেকে নেতৃত্ব দিয়েছে।

শুভমন গিল: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় আমার কাছে যতটা বড় ছিল, আইপিএল জেতাও ততটাই বড়। এটা আমার চতুর্থ বছর। শেষ পর্যন্ত উইকেটে টিকে থাকাই লক্ষ্য ছিল। কোচেদের সঙ্গে সেরকমই কথা হয়েছিল। বোলাররা সত্যিই ভাল বল করেছে। না হলে ১৩০ রানে ওদের আটকে রাখা সম্ভব হত না। আমরা চেয়েছিলাম ওদের ১৫০ রানের মধ্যে আটকে রাখতে। তার থেকেও কম রানে আটকে রাখতে পেরেছি।

ডেভিড মিলার: দুর্দান্ত একটা যাত্রা। এটা দলগত প্রচেষ্টার ফল। প্রত্যেকে ভাল খেলেছে। আমাদের অধিনায়ক হার্দিক পাণ্ড্য সারক্ষণ খোশ মেজাজে থাকে। হার্দিক এবং আশিস নেহরা, দু’জনের সঙ্গেই আমাদের বোঝাপড়াটা খুব ভাল। প্রতিযোগিতা যত এগিয়েছে, ওর পরিকল্পনাগুলো তত অসাধারণ হয়েছে। একটু একটু করে আমরা শক্তিশালী হয়েছি।

Advertisement

ম্যাথু ওয়েড: সবার আগে গোটা দলের পরিবেশের কথা বলব। প্রতিযোগিতা জুড়ে আমরা খুব হালকা মেজাজে ছিলাম। পুরোটাই একটা পরিবারের মতো। সবাই খুব একাত্ম বোধ করেছি। এই ব্যাপারটা নেহরা দেখেছে। হার্দিক আর রশিদ সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। এই দলে সবাই নেট প্র্যাকটিস পেয়েছে, সবাই সুযোগ পেয়েছে। অসাধারণ অভিজ্ঞতা। আশা করব সামনের বছরও এই দর্শকদের সামনে খেলতে পারব।

রশিদ খান: উইকেটটা খুব ভাল বুঝতে পেরেছিলাম আমরা। জানতাম এই উইকেটে ১৫০ রান তাড়া করাও খুব কঠিন হবে। সবাইকে দায়িত্ব নিতে হবে। মাঝের দিকে ওভারগুলিতে আমরা ভাল খেলেছি। (শুভমনকে দেখিয়ে) ও এমন একজন ছেলে যে কোনওদিন বল করতে চায় না। আমরা সবাই খুশি ওকে দলে পেয়ে। আইপিএল জয়ী দলে থাকা ক্রিকেটজীবনের অন্যতম সেরা কৃতিত্ব। এই ধরনের বড় প্রতিযোগিতা সবাই জিততে চায়।

রাহুল তেওতিয়া: আমরা এই মরসুমে ভাল খেলেছি। মরসুমের শুরুতে একজন আমাকে জিজ্ঞাসা করেছিল, আমার লক্ষ্য কী? আমি বলেছিলাম, আমার ব্যক্তিগত কোনও লক্ষ্য নেই। তবে দলকে জেতানোর চেষ্টা করব। নতুন দলের পরিবেশ আলাদা। একটা দল হিসাবে আমরা খেলেছি। আমাদের পরিকল্পনা ছিল শেষ পর্যন্ত খেলা নিয়ে যাওয়া। সেটা করতে পেরেছি। সারা রাত ঘুমাবো না। আনন্দ করব। আইপিএলের নিলামের পরে সবাই বলেছিল, আমাদের দলে এক জন ব্যাটার কম রয়েছে। কিন্তু যে ভাবে সবাই খেলেছে তাতে সবার প্রশংসা প্রাপ্য।

গ্যারি কার্স্টেন: খুব ভাল লাগছে। আমরা দলে সঠিক ভারসাম্য রাখার চেষ্টা করেছিলাম। আশিস নেহরা দলকে ভাল ভাবে পরিচালনা করেছে। ওর ক্রিকেট জ্ঞান খুব ভাল। ওর সঙ্গে কাজ করতে খুব ভাল লেগেছে। আমাদের দলের বোলিং আক্রমণ এ বারের আইপিএলের অন্যতম সেরা। সেই সঙ্গে মিডল অর্ডারের ব্যাটাররা খুব ভাল খেলেছে। হার্দিক পাণ্ড্য অধিনায়ক হিসাবে দুর্দান্ত। যে ভাবে দলকে ও নেতৃত্ব দিয়েছে তার জন্য কোনও প্রশংসা যথেষ্ট নয়। অধিনায়ক হওয়ার পরে অনেক দায়িত্ব নিয়েছে হার্দিক। এটা ভারতীয় ক্রিকেটের জন্য ভাল ইঙ্গিত। ঘরের মাঠে এত দর্শকের সামনে আইপিএল জেতার মজা আরও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement