Advertisement
২৭ এপ্রিল ২০২৪
IPL 2023

বৃষ্টিতে হল না রবিবারের ম্যাচ, সোমবার ফের নামবে দু’দল, কোন নিয়মে হবে আইপিএল ফাইনাল?

রবিবার চেন্নাই-গুজরাত ফাইনালের আগে আমদাবাদে শুরু হয় বৃষ্টি। তখনও টস হয়নি। বৃষ্টি মাঝে কমলেও আবার তার বেগ বাড়ে। ফলে আম্পায়াররা সিদ্ধান্ত নেন যে রবিবারের খেলা হবে না।

Hardik Pandya and MS Dhoni

আরও এক বার আইপিএল জিততে নেমেছেন হার্দিক পাণ্ড্য ও মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ২২:৫৬
Share: Save:

বৃষ্টির জেরে রবিবার ভেস্তে গেল আইপিএলের ফাইনাল। চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স ম্যাচে একটি বলও হল না। তবে যেহেতু ফাইনাল ম্যাচ, পরের দিন, অর্থাৎ সোমবার রিজার্ভ ডে হিসাবে রাখা হয়েছে। সে দিন খেলা হবে। সন্ধ্যা ৭টায় টস হবে। সাড়ে ৭টা থেকে খেলা শুরু। একই নিয়মে খেলা হবে। তবে যদি সেমবারও খেলা না হয়, তা হলে চ্যাম্পিয়ন হয়ে যাবে গুজরাত টাইটান্স। কারণ, পয়েন্ট তালিকায় গুজরাতই শীর্ষে রয়েছে। রানার্স হবেন মহেন্দ্র সিংহ ধোনিরা।

রবিবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দুপর-বিকেল থেকেই দর্শকরা ভিড় জমাতে শুরু করেন। অনেকেই ধরে নিয়েছেন এটিই ধোনির শেষ ম্যাচ। তাই হলুদ জার্সি গায়ে দর্শকরা আসেন স্টেডিয়ামে। গুজরাত টাইটান্সের ঘরের মাঠে খেলা হলেও দেখে তা বিন্দুমাত্র বোঝার উপায় ছিল না। এ বারের আইপিএলে ধোনি যখন যে শহরে খেলেছেন, সর্বত্রই এই একই ছবি দেখা গিয়েছে। কলকাতা, দিল্লি, হায়দরাবাদ, জয়পুর, মুম্বই, ধরমশালা, মোহালি, লখনউ, বেঙ্গালুরু- কোথাওই এর ব্যতিক্রম হয়নি। কিন্তু রবিবার আমদাবাদের দর্শকদের হতাশ হতে হয়। বৃষ্টির জন্য দেখা যায়নি ধোনির খেলা।

সন্ধ্যা নামতেই বৃষ্টি

আগে থেকেই রবিবার আমদাবাদে বৃষ্টির পূর্বাভাস ছিল। সেই মতো সন্ধ্যা নামতেই শুরু হয় বৃষ্টি। বেশ জোরে বৃষ্টি হচ্ছিল। ফলে মাঠ ঢাকা ছিল কভারে। কিন্তু আউটফিল্ডে বেশ কিছু জায়গায় জল জমতে শুরু করেছিল। যে বেগে বৃষ্টি হচ্ছিল, তাতে ফাইনাল রবিবার হবে কি না তা নিয়ে সংশয় শুরু হয়।

ফাইনাল শুরুর শেষ সময়

খেলা শুরু হওয়ার কাট অফ টাইম (যে সময়ের মধ্যে খেলা শুরু হলে অন্তত ৫ ওভার করে খেলা হবে) জানিয়ে দেয় আইপিএল। রাত ৯.৩৫ মিনিট পর্যন্ত সময় ছিল। অর্থাৎ, রাত ৯.৩৫ মিনিটের আগে যদি খেলা শুরু করা যেত তা হলে এক ওভারও কমত না। পুরো ৪০ ওভারের খেলা হত। খেলার ফয়সালা হতে গেলে দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হত। অর্থাৎ, মোট ১০ ওভারের খেলা করাতেই হত। সেই খেলা শুরু হওয়ার শেষ সময় ছিল রাত ১২.০৬ মিনিট। অর্থাৎ, তার মধ্যে খেলা শুরু না হলে খেলা ভেস্তে যেত। সেটাই হল।

ওভার নষ্টের হিসাব

বৃষ্টি থামলে যদি খেলা হত, তা হলেও পুরো খেলা হওয়ার সম্ভাবনা ছিল না। সে ক্ষেত্রে ওভার নষ্টের একটি নির্দিষ্ট হিসাব ছিল। যদি ৯.৩৫ মিনিটের মধ্যে খেলা শুরু হয়, তা হলে দু’দলই ২০ ওভার করে খেলবে। অর্থাৎ, পুরো ৪০ ওভার খেলা হবে। যদি পৌনে ১০টা খেলা শুরু হয় তা হলে দু’দল ১৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ৩৮ ওভারের খেলা হবে। যদি সাড়ে ১০টায় খেলা শুরু হয় তা হলে দু’দল ১৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ৩০ ওভারের খেলা হবে। যদি ১১টায় খেলা শুরু হয় তা হলে দু’দল ১২ ওভার করে খেলবে। অর্থাৎ, ২৪ ওভারের খেলা হবে। যদি সাড়ে ১১টায় খেলা শুরু হয় তা হলে দু’দল ৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ১৮ ওভারের খেলা হবে। যদি ১২.০৬ মিনিটের মধ্যে খেলা শুরু করা যায় তা হলে দু’দল ৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ১০ ওভারের খেলা হবে। কিন্তু ১২.০৬ মিনিটের মধ্যে খেলা শুরু না করা গেলে রবিবার আর খেলা হবে না।

সোমবার রিজার্ভ ডে

রবিবারের খেলা ভেস্তে গেলেও অবশ্য একটা দিন হাতে রয়েছে। সোমবার রিজার্ভ ডে। সে দিন আবার প্রথম থেকে খেলা শুরু হবে।

রিজার্ভ ডে-র নিয়ম

সোমবারও আমদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি বৃষ্টির কারণে রিজার্ভ ডেও ভেস্তে যায়, অর্থাৎ অন্তত ৫ ওভার করে মোট ১০ ওভার খেলা না হয় তা হলেও আইপিএল চ্যাম্পিয়ন পাওয়া যাবে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হবে গুজরাত। অর্থাৎ, পর পর দু’বার চ্যাম্পিয়ন হবেন হার্দিক পাণ্ড্যরা। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হবে মহেন্দ্র সিংহ ধোনিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Gujarat Titans CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE