Advertisement
১৯ মে ২০২৪
Andre Russell

ব্যাট হাতে আবার ব্যর্থ, ফিটনেসও তলানিতে, আন্দ্রে রাসেলই কি এখন কলকাতার বোঝা?

ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়ার পর থেকেই হয়ে উঠেছিলেন নয়নের মণি। সেই ধারণা বোধহয় বদলানোর সময় এসেছে এ বার। প্রধান অস্ত্র থেকে ধীরে ধীরে রাসেল এখন দলের বোঝা হয়ে উঠেছেন।

andre russell

রাসেলই কি এখন কলকাতার মাথাব্যথা? ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ২৩:৪৯
Share: Save:

আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়ার পর থেকেই হয়ে উঠেছিলেন নয়নের মণি। ব্যাটে হোক বা বলে, প্রায় প্রতি ম্যাচে, প্রতি মরসুমে তিনি দলের হয়ে ধারাবাহিক ভাবে ভাল খেলেছেন। ফলে কোনও দিন তাঁকে নিলামে তোলার সাহস দেখায়নি কেকেআর। সেই ধারণা বোধহয় বদলানোর সময় এসেছে এ বার। প্রধান অস্ত্র থেকে ধীরে ধীরে রাসেল এখন দলের বোঝা হয়ে উঠেছেন বলেই মনে করছেন সমর্থকরা।

কেন এ কথা বলা হচ্ছে, তা শুক্রবার হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচ দেখলেই বোঝা যাচ্ছে। এ বারের আইপিএলে ব্যাট হাতে চার ইনিংসে রাসেলের অবদান ৩১, ০, ১ এবং ৩। এ দিনই এ বারের আইপিএলে প্রথম বার বল করলেন। বলের ধার এখনও রয়েছে। কিন্তু ব্যাটার রাসেল আর কত দিন কী করতে পারবেন তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠতেই পারে।

মরসুম শুরুর আগে রাসেল কথা দিয়েছিলেন এ বার ভাল খেলবেন। কলকাতার সমর্থকদের উদ্দেশে বলেও ছিলেন, আমার খেলা দেখতে মাঠে আসুন। মাঠে আসছেন দর্শকরা। কিন্তু রাসেল-ম্যাজিক দেখা অধরাই থাকা যাচ্ছে। কোনও ম্যাচেই তিনি ভরসা দিতে পারছেন না। প্রথম ম্যাচে তবু চালিয়ে খেলেছিলেন। কিন্তু পরের তিনটি ম্যাচে তাঁর ব্যাটিং দেখে বোঝা যায়নি তিনি আদৌ বোলার, না কি ব্যাটার?

এর আগের কয়েকটি মরসুমে রাসেলের ফিটনেস নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছিল। প্রায় প্রতি ম্যাচেই কোনও না কোনও ভাবে চোট পেতেন তিনি। এ বার মনে করা হয়েছিল তিনি ফিট হয়েই নামবেন। কিন্তু শুক্রবার বল করতে গিয়েই তাঁর ‘আসল’ ফিটনেস বেরিয়ে পড়ল। দু’ওভার বল করতে না করতেই খোঁড়াতে থাকলেন। প্রথমে পেশিতে টান ধরল, তার পর মাঠেই বসে পড়লেন। ওভার শেষ হতেই ফিজিয়ো এবং সাপোর্ট স্টাফের কাঁধে হাত দিয়ে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়লেন।

তার পর থেকেই জল্পনার প্রহর গোণা শুরু হয়ে গেল। তবে কি ম্যাচে রাসেলকে আর দেখা যাবে না? অনেকে তো তাঁর আইপিএলই শেষ বলে মনে করেছিলেন। কিন্তু আশঙ্কা কাটিয়ে মাঠে আবার প্রত্যাবর্তন করলেন তিনি। একটি ক্যাচ নিলেন। একটি উইকেট নিলেন। কিন্তু পুরনো রাসেলকে খুঁজে পাওয়া গেল না। দেখে কে বলবে এই রাসেল এক সময় সুবিশাল ছক্কা মারতেন? বছর চারেক আগে বিরাট কোহলির দলকে একাই শেষ করে দিয়েছিলেন? একাধিক ম্যাচ জিতিয়েছিলেন কলকাতাকে!

রাসেল এখন অতীতের ছায়া। দেশের হয়ে ক্রিকেট খেলা অনেক দিন আগেই ছেড়ে দিয়েছেন। ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটই ভরসা। তা-ও নিয়মিত নয়। রাসেলকে নিয়ে হয়তো এখন আর বেশি প্রত্যাশা না করাই ভাল। আগামী নিলামে যদি কেকেআর ক্যারিবিয়ান ব্যাটারকে ছেড়েও দেয়, অবাক হওয়ার কিছু থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Andre Russell KKR IPL 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE