Advertisement
০২ মে ২০২৪
Chandrakant Pandit

কেকেআর ক্রিকেটারদের সঙ্গে পণ্ডিতের সম্পর্ক কি সত্যিই খারাপ? স্পষ্ট জবাব গম্ভীরের

কলকাতা নাইট রাইডার্সের কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে কি ক্রিকেটারদের সম্পর্ক ভাল নয়? বিতর্ক নিয়ে মুখ খুললেন দলের মেন্টর গৌতম গম্ভীর। কী বললেন তিনি?

cricket

কেকেআরের ডাগ আউটে চন্দ্রকান্ত পণ্ডিত (বাঁ দিকে) ও গৌতম গম্ভীর। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৮:৩৪
Share: Save:

কেকেআর কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের দিকে আঙুল উঠেছে। আঙুল তুলেছেন কেকেআরে খেলে যাওয়া বিদেশি। ক্রিকেটারদের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে বিতর্ক হয়েছে। নাইট কোচ পণ্ডিতের সঙ্গে কি সত্যিই ক্রিকেটারদের সম্পর্ক ভাল নয়? প্রশ্নের মুখে স্পষ্ট জবাব দিলেন দলের মেন্টর গৌতম গম্ভীর।

রবিবার ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে খেলতে নামবে কেকেআর। তার আগে সাংবাদিক বৈঠকে পণ্ডিতকে নিয়ে প্রশ্ন হয়। প্রাক্তন ক্রিকেটারের অভিযোগ নিয়ে গম্ভীর বলেন, “আমি কোনও বিতর্ক শুনিনি। পণ্ডিতের সঙ্গে আমার কাজের সম্পর্ক খুব ভাল। পণ্ডিত ঘরোয়া ক্রিকেটে সফল কোচ। সেই কারণেই কেকেআরের কোচ হয়েছেন। এখনও পর্যন্ত ওঁর সঙ্গে আমার সম্পর্ক খুব ভাল।” গম্ভীরের কথা থেকে স্পষ্ট, বিতর্ক বাড়াতে চাইলেন না তিনি। পণ্ডিতের পাশে দাঁড়ালেন কেকেআর মেন্টর।

গত মরসুমে কেকেআরের হয়ে খেলে গিয়েছেন নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড ওয়াইসি। তিনিই অভিযোগ করেছেন আইপিএলের কলকাতা ফ্র্যাঞ্চাইজ়ির কড়া মানসিকতার কোচের বিরুদ্ধে। ওয়াইসি বলেন, ‘‘দলের মধ্যে কিছু ঘটনা চলে। পর্দার আড়ালে কিছু না কিছু চলে। তবে ক্রিকেটারেরা কিছু ব্যাপার পছন্দ করে না। সাজঘরে অনেক পরিস্থিতিই বেশ কঠিন মনে হয় সকলের। দলের নতুন কোচের কিছু বিষয় অনেকেই পছন্দ করে না। তিনি দলের ক্রিকেটারদের সঙ্গে বসে ঠিক মতো আলোচনাও করেন না।’’

নামিবিয়ার অলরাউন্ডার আরও বলেন, ‘‘বেশ কিছু পরিবর্তন ছেলেদের হতাশ করে তুলেছিল। কোচ অনেক কিছু পরিবর্তন করলেও সাফল্য দিতে পারেননি। বিশেষ করে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে ভাল করে কথাও বলেন না কেকেআরের নতুন কোচ। ভারতে সকলে তাঁকে কঠিন মানসিকতার কোচ হিসাবে চেনে। শৃঙ্খলার সঙ্গে কোনও রকম সমঝোতা করতে রাজি হন না। কেউ এসে বলবেন, কী পরতে হবে, কী করা যাবে বা কী করা যাবে না, এ সব ছেলেরা অনেকেই পছন্দ করে না। বিশেষ করে যারা বিদেশি এবং দেশের হয়ে অনেক দিন ধরে খেলছে। নানা রকম সমস্যা রয়েছে। আমি মাথা ঠান্ডা রাখার চেষ্টা করতাম। তবে দলে আমার থেকে অনেক বেশি জেদি কিছু ক্রিকেটার ছিল।’’ ওয়াইসির উল্টো কথা শোনা গেল গম্ভীরের মুখে।

চার ম্যাচের মধ্যে তিনটি জিতে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থাকলেও এখনও অনেক জায়গায় তাঁদের উন্নতি করতে হবে বলে জানিয়েছেন গম্ভীর। তিনি বলেন, “অনেক জায়গায় উন্নতি দরকার। কোনও ম্যাচে সবাই ভাল খেলে না। প্রতি ম্যাচে অনেক খুঁত ধরা পড়ে। পরের ম্যাচের আগে সেগুলো ঠিক করতে হয়। চ্যাম্পিয়ন হতে গেলে ক্রমাগত উন্নতি করতেই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrakant Pandit IPL 2024 Gautam Gambhir KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE