Advertisement
১৯ জুন ২০২৪
IPL 2024

কেকেআরের রাসেল-উদ্বেগ, আইপিএলের প্লে-অফ, ফাইনালে উঠলে দ্রে রাসকে পাবে না কলকাতা, কেন?

শনিবার শেষ ‘হোম’ ম্যাচ কেকেআরের। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জিতলেই আইপিএলের প্লে-অফে পৌঁছে যাবেন শ্রেয়সেরা। এই ম্যাচের আগে একটি খবরে উদ্বেগ তৈরি হয়েছে কেকেআর শিবিরে।

Picture of Andre Russell

আন্দ্রে রাসেল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৫:৫২
Share: Save:

ইডেন গার্ডেন্সে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নামার আগে খারাপ খবর কলকাতা নাইট রাইডার্সের জন্য। আইপিএলের প্লে-অফ এবং ফাইনালে উঠলে ফর্মে থাকা অলরাউন্ডারকে সম্ভবত পাবেন না শ্রেয়স আয়ারেরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাঁকে দেশে ফিরে যেতে হবে।

এ বারের আইপিএলে কেকেআরের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন আন্দ্রে রাসেল। ব্যাট এবং বল হাতে দলকে প্রয়োজনীয় নির্ভরতা দিচ্ছেন। ওয়েস্ট ইন্ডিজ়ের অভিজ্ঞ অলরাউন্ডার দেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন। প্রস্তুতির জন্য দেশে ফিরে যেতে হবে রাসেলকে। শুধু তাঁকেই নয়, ওয়েস্ট ইন্ডিজ়ের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা সব ক্রিকেটারকেই দেশে ফিরতে হবে ২২ মের মধ্যে। তবে ফর্মে থাকা আর এক ক্রিকেটার সুনীল নারাইনকে নিয়ে চিন্তা নেই কলকাতার। কারণ তিনি ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে নেই।

একই দিনের মধ্যে দক্ষিণ আফ্রিকাও বিশ্বকাপের দলে থাকা ক্রিকেটারদের ওয়েস্ট ইন্ডিজ়ে পৌঁছে যাওয়ার নির্দেশ দিয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে ওয়েস্ট ইন্ডিজ় এবং দক্ষিণ আফ্রিকা ২৩ থেকে ২৬ মে-র মধ্যে তিন ম্যাচের সিরিজ় খেলবে। সেই সিরিজ়ে বিশ্বকাপের দলে থাকা সব ক্রিকেটারকে খেলার নির্দেশ দিয়েছে দু’দেশের ক্রিকেট বোর্ড। সেই হিসাবে সানরাইজার্স হায়দরাবাদ প্লে-অফে উঠলে হেনরিক ক্লাসেনকে পাবেন না প্যাট কামিন্সেরা।

আইপিএলের প্রথম কোয়ালিফায়ার হবে ২১ মে। প্রথম এলিমিনেটর ২২ মে। দ্বিতীয় কোয়ালিফায়ার ২৪ মে এবং ফাইনাল ২৬ মে। অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ় এবং দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের দলে থাকা ক্রিকেটারদের আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলি খুব বেশি হলে প্রথম কোয়ালিফায়ার পর্যন্ত পেতে পারে। ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা অবশ্য দু’দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গেই কথা বলছেন সমস্যা সমাধানের জন্য।

উদ্বেগ কাটেনি ইংল্যান্ডের ক্রিকেটারদের নিয়েও। ২২ মে থেকে চারটি টি-টোয়েন্টি ম্যাচের প্রস্তুতি সিরিজ় খেলার কথা রয়েছে ইংল্যান্ড এবং পাকিস্তানের। তাই কেকেআরের ফিল সল্ট, রাজস্থান রয়্যালসের জস বাটলারদেরও ফিরতে হতে পারে দেশে। ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা ইংল্যান্ডের ক্রিকেট কর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন। তবু আইপিএলের শেষ পর্যন্ত সল্ট, বাটলারদের পাওয়া নিয়ে সংশয় রয়েছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ফলে তাঁদেরও ২১ মের মধ্যে ইংল্যান্ড ফিরে যাওয়ার কথা রয়েছে।

তেমন হলে কেকেআর আইপিএলের প্লে-অফে রাসেল এবং সল্টকে পাবে না। এই দুই ক্রিকেটারই এ বারের প্রতিযোগিতায় দলের অন্যতম প্রধান পারফর্মার। স্বভাবতই উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে গৌতম গম্ভীরদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE