Advertisement
২৯ এপ্রিল ২০২৪
IPL 2023

আইপিএলের প্লে-অফে ধোনির চেন্নাই, হার দিয়ে অভিযান শেষ করল সৌরভের দিল্লি

লিগ পর্বের শেষ ম্যাচও ঘরের মাঠে হেরে গেল দিল্লি ক্যাপিটালস। বড় ব্যবধানে জিতে আইপিএলের প্লে-অফে জায়গা নিশ্চিত করে ফেললেন ধোনিরা।

picture of MS Dhoni

দিল্লিকে হারিয়ে আইপিএলের প্লে-অফে চলে গেল ধোনির চেন্নাই। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৯:১৮
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে আইপিএলের প্লে-অফের টিকিট পেয়ে গেল চেন্নাই সুপার কিংস। শনিবারের ম্যাচ জিতে প্রতিযোগিতার শেষ চারে জায়গা নিশ্চিত করে নেওয়ার সুযোগ ছিল মহেন্দ্র সিংহ ধোনিদের সামনে। সেই সুযোগ হাতছাড়া করলেন না তাঁরা। দিল্লিকে ৭৭ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসাবে প্লে-অফে চলে গেল চেন্নাই।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিতে দু’বার ভাবেননি ধোনি। চেন্নাই অধিনায়কের সিদ্ধান্তকে পূর্ণ মর্যাদা দিলেন দলের দুই ওপেনিং ব্যাটার। দিল্লির ক্রিকেটাররা লিগ পর্বের শেষ ম্যাচে নতুন জার্সি পরে নামলেও তাঁদের খেলায় কোনও পরিবর্তন চোখে পড়ল না। সৌরভের দলের বোলারদের কার্যত ক্লাবের স্তরে নামিয়ে আনেন রুতুরাজ গায়কোয়াড় এবং ডেভন কনওয়ে। চেন্নাইয়ের দুই ওপেনারের দাপটে লাইন, লেংথ গুলিয়ে ফেলেন খলিল আহমেদ, ললিত যাদবরা।

রুতুরাজের ব্যাট থেকে এল ৫০ বলে ৭৯ রানের ঝকঝকে ইনিংস। ৩টি চার এবং ৭টি ছয় দিয়ে নিজের ইনিংসটি সাজালেন তিনি। ২২ গজের অন্য প্রান্তে আরও বেশি আগ্রাসী ছিলেন কনওয়ে। ৫২ বলে ৮৭ রানের ইনিংস খেললেন তিনি। মারলেন ১১টি চার এবং ৩টি ছয়। প্রথম উইকেটের জুটিতে চেন্নাইয়ের দুই ওপেনার তুললেন ১৪.৩ ওভারে ১৪১ রান। শিবম দুবে তিন নম্বরে নেমে করলেন ৯ বলে ২২ রান। ৩টি ছক্কা হাঁকালেন তিনি।

চেন্নাইয়ের ইনিংসের শেষ বেলায় জুটি বাঁধলেন রবীন্দ্র জাডেজা এবং ধোনি। তাঁদের ইনিংস শেষ হল ৩ উইকেটে ২২৩ রানে। জাডেজা অপরাজিত থাকলেন ৭ বলে ২০ রান করে। ৩টি চার এবং ১টি ছক্কা এল তাঁর ব্যাট থেকে। ধোনি অপরাজিত থাকলেন ৫ রান করে।

দিল্লির কোনও বোলারই শনিবার ঘরের মাঠের ২২ গজের সুবিধা কাজে লাগাতে পারলেন না। চেতন সাকারিয়া ৩৬ রান দিয়ে ১ উইকেট নিলেন। তিনিই ডেভিড ওয়ার্নারের দলের সফলতম বোলার। ৪৩ রানে ১ উইকেট নিলেন অনরিখ নোখিয়া। ৪৫ রানে ১ উইকেট খলিলের। চেন্নাইয়ের ব্যাটারদের সামনে বিশেষ সুবিধা করতে পারলেন না অক্ষর পটেল, কুলদীপ যাদবের মতো স্পিনাররা।

জয়ের জন্য ২২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা দিল্লির ব্যাটারদের তেমন আত্মবিশ্বাসী দেখায়নি। লক্ষ্যে পৌঁছনোর জন্য যে রকম দাপুটে ব্যাটিং দরকার ছিল, তা করতে পারেননি পৃথ্বী শরা। সেই একা ব্যাট হাতে কিছুটা লড়াই করলেন ওয়ার্নার। পৃথ্বী (৫) আউট হওয়ার পর পরই সাজঘরে ফিরে যান ফিল সল্ট (৩) এবং রিলি রোসো (শূন্য)। ২৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া দলের ইনিংসকে ভরসা দিতে পারলেন না যশ ঢুল (১৩), অক্ষর (১৫), আমন হাকিম খানরা (৭)। ২২ গজের অন্য প্রান্তে ওয়ার্নার কার্যত একাই দলের মান বাঁচাতে লড়াই করলেন। তাঁর লড়াই থামল ৫৮ বলে ৮৬ রানের ইনিংস খেলে। ৭টি চার এবং ৫টি ছয় মেরেও দলের জয়ের আশা জাগাতে পারেননি ওয়ার্নার। শেষ পর্যন্ত দিল্লির ইনিংস শেষ হল ৯ উইকেটে ১৪৬ রানে।

চেন্নাইয়ের সফলতম বোলার দীপক চাহার। তিনি ২২ রান দিয়ে ৩ উইকেট তুলে নিলেন। ২২ রানে ২ উইকেট শ্রীলঙ্কার মাথিশা পাথিরানা। ভাল বল করলেন শ্রীলঙ্কার আরও এক বোলার মাহিস থিকসানাও। তিনি ২৩ রান খরচ করে ২ উইকেট নিলেন। ১টি করে উইকেট পেয়েছেন তুষার দেশপাণ্ডে এবং জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE