Advertisement
২৪ এপ্রিল ২০২৪
MS Dhoni

চেন্নাই দলে ধোনি জায়গাই পেতেন না? এমনটাই মনে করছেন বীরেন্দ্র সহবাগ

এ বারের আইপিএলের পর ধোনি অবসর নিতে পারেন বলে শোনা গিয়েছিল। আইপিএল শেষে যদিও ধোনি জানিয়ে দেন যে, তিনি পরের বার খেলতে চান। কিন্তু সহবাগ মনে করছেন ধোনি খেললে তাঁকে অধিনায়ক হিসাবেই খেলতে হবে।

MS Dhoni

আইপিএল শেষে যদিও ধোনি জানিয়ে দেন যে, তিনি পরের বার খেলতে চান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:৩৬
Share: Save:

আগামী বছর আইপিএল খেলতে চান মহেন্দ্র সিংহ ধোনি। সোমবার ট্রফি জেতার পর নিজেই বলেছেন চেষ্টা করবেন পরের বছর খেলার। কিন্তু বীরেন্দ্র সহবাগ মনে করেন ধোনি যদি খেলেন তাঁকে অধিনায়ক হিসাবেই খেলতে হবে। ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবেও নামার সুযোগ থাকবে না ধোনির কাছে। কারণও বলেছেন ভারতের প্রাক্তন ওপেনার।

এ বারের আইপিএলের পর ধোনি অবসর নিতে পারেন বলে শোনা গিয়েছিল। আইপিএল শেষে যদিও ধোনি জানিয়ে দেন যে, তিনি পরের বার খেলতে চান। সহবাগ বলেন, “ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ধোনি খেলতে পারবে না। কারণ ধোনি শুধু অধিনায়ক হিসাবে খেলছে। নেতৃত্ব দিতে গেলে মাঠে থাকতে হবে। ইমপ্যাক্ট প্লেয়ার তো ফিল্ডিং করে না, কিন্তু ব্যাট করে। আবার বল করে কিন্তু ব্যাট করে না। ধোনি ২০ ওভার শুধু ফিল্ডিং করে। ও যদি অধিনায়ক না হয় তাহলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবেও দলে জায়গা পাবে না। অধিনায়ক না হলে পরের বার ধোনিকে মেন্টর, কোচ অথবা ডিরেক্টর অফ ক্রিকেট হিসাবে দেখা যাবে।”

সোমবার আইপিএল জেতার পর ধোনি মুখোমুখি হন সঞ্চালক হর্ষ ভোগলের। সরাসরি অবসর নিয়ে প্রশ্ন না করলেও হর্ষের ইঙ্গিত ছিল সে দিকেই। হাসতে হাসতে ধোনির উত্তর, “তুমি তা হলে একটা উত্তর খুঁজছ তাই তো? হ্যাঁ, হয়তো অবসর ঘোষণা করার এটাই সেরা সময়। কিন্তু গত কয়েক মাস ধরে গোটা দেশে যে ভালবাসা পেয়েছি সেটা কোনও দিনই ভোলার হয়। এখান থেকে ক্রিকেটকে পাকাপাকি ভাবে বিদায় জানাতেই পারি। কিন্তু আমার কাছে আরও কঠিন চ্যালেঞ্জ হল, পরের নয় মাসে কঠোর পরিশ্রম করে এবং আরও একটা আইপিএল খেলার চেষ্টা করা। এখনও আমার কাছে ভাবার জন্য ৬-৭ মাস রয়েছে। আমার তরফে থেকে এটা সমর্থকদের কাছে উপহার। জানি শরীরের জন্য কাজটা সহজ হবে না। তবুও।”

এ বারের আইপিএলে চেন্নাইয়ের প্রতি ম্যাচে ধোনি সমর্থকরা ভিড় করে মাঠে এসেছেন। সেটা শুধু চেন্নাইয়ে নয়, গোটা ভারতেই এমন হয়েছে। ধোনি মেনে নিয়েছেন, যে ভালবাসা তিনি পেয়েছেন তা কোনও দিন ভুলতে পারবেন না। মাথা ঠান্ডা রাখলেও তিনি রক্তমাংসের মানুষ। চোখে জল তাঁরও আসে। ধোনি বলেছেন, “এই ভালবাসাতে আপনি আবেগপ্রবণ হয়ে পড়বেনই। চেন্নাইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামার সময় গোটা স্টেডিয়াম আমার নাম ধরে চিৎকার করছিল। তখন সত্যি আমার চোখ পুরো জলে ভরে গিয়েছিল। কিছু ক্ষণের জন্য ডাগআউটে চুপচাপ বসেছিলাম। বুঝতে পেরেছিলাম, আমাকে এটা উপভোগ করতে হবে। আসলে ওরা আমি যেমন, তেমন ভাবেই আমাকে ভালবাসে। আমি এমন কিছু কখনও দেখাতে যাই না যেটা আমি নই। সব কিছু সহজ রাখার চেষ্টা করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni CSK Virender Sehwag Chennai Super Kings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE